ইরানের তৈরি টিকা নিয়েছেন খামেনি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ২৫ জুন ২০২১

করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। স্থানীয় সময় শুক্রবার সকালে নিজ দেশে তৈরি ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন তিনি। সম্প্রতি কোভ-ইরান বারেকাত নামের ওই ভ্যাকসিনটি জরুরি প্রয়োগের জন্য অনুমোদন দেয়েছিল ইরান।

ভ্যাকসিন গ্রহণের পর খামেনি বলেন, নিজ দেশে তৈরি টিকা নিতে পেরে অত্যন্ত আনন্দিত তিনি। খামেনি বলেন, বিদেশি কোনো ভ্যাকসিন নিতে তিনি ইচ্ছুক ছিলেন না। ফলে অপেক্ষা করছিলেন নিজ দেশের ভ্যাকসিনের জন্য। তবে প্রয়োজনে বিদেশি ভ্যাকসনি নেয়ার মাঝে দোষের কিছু নেই বলে মনে করেন ইরানের এই সর্বোচ্চ নেতা।

আয়াতুল্লাহ আলি খামেনি আরও বলেন, দেশে ভ্যাকসিন তৈরি ইরানের জন্য গর্বের বিষয়। এসময় যেসব তরুণ গবেষকদের প্রচেষ্টায় ভ্যাকসিনটি তৈরি করা সম্ভব হয়েছে তাদের ধন্যবাদ জানান খামেনি।

এর আগে সম্প্রতি জরুরি ব্যবহারের জন্য নিজেদের দেশে তৈরি টিকার অনুমোদন দিয়েছে ইরান। সেসময় ইরানের স্বাস্থ্যমন্ত্রী সাঈদ নামাকি বলেন, সামনের শরৎকালের মধ্যেই ইরানের সব নাগরিককে ভ্যাকসিনের আওতায় আনার পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। তিনি বলেন, এই ভ্যাকসিন তৈরি করতে সবচেয়ে কম খরচ হচ্ছে এবং এর পার্শপ্রতিক্রিয়া খুবই কম। অন্যদিকে, এটি সারাবিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত এবং কার্যকরভাবে করেনাভাইরাসের বিরুদ্ধে কাজ করবে।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে বিভিন্ন দেশ থেকে টিকা না পাওয়ার কারণে দীর্ঘদিন ধরেই সঙ্কটে ছিল ইরান। তাই তারা নিজ দেশের জনগণের স্বাস্থ্যের কথা বিবেচনা করে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে নিজেরাই টিকা তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে।

নিষ্ক্রিয় ভাইরাসের ওপর ভিত্তি করে ইরানের ফার্মাসিউটিক্যাল কোম্পানি সিফাফার্ম এই টিকা তৈরি করেছে। গত ডিসেম্বরেই এই টিকার নিরাপত্তা এবং কার্যকারিতা নিয়ে গবেষণা হয়।

সূত্র: আল জাজিরা

এএমকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]