সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০২ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩১ পিএম, ০২ জুলাই ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

২০ বছর পর আফগানিস্তানের বাগরাম ঘাঁটি ছাড়ল পশ্চিমা বাহিনী

প্রায় দুই দশক পর আফগানিস্তানে নিজেদের প্রধান সামরিক ঘাঁটি থেকে বিদায় নিল যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনারা। শুক্রবার তারা বাগরাম বিমান ঘাঁটি খালি করে দিয়েছে বলে নিশ্চিত করেছেন এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা। নামপ্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর সব সদস্য বাগরাম বিমান ঘাঁটি ছেড়ে গেছে। কাবুল থেকে প্রায় ৬০ কিলোমিটার উত্তরে অবস্থিত এই ঘাঁটি থেকেই আফগানিস্তানে সকল বিমান হামলা ও কৌশলগত কার্যক্রম পরিচালনা করতে মার্কিন সামরিক বাহিনী।

আফগানিস্তানে তালেবানের হামলায় নিহত ২৩

আফগানিস্তানের বাদাখশান ও উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশে তালেবানের হামলায় অন্তত ২৩ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার রাতে তালেবান প্রদেশ দু’টির নান স্থানে হামলা চালায়। পরে নিরাপত্তাবাহিনী বাধা দিলে বাধে সংঘর্ষ, যাতে হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে বেশিরভাগই সাধারণ মানুষ। তবে কয়েকজন নিরাপত্তাবাহিনীর সদস্য ও তালেবানা যোদ্ধাও রয়েছে।

ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনে ড্রোন ঢুকে পড়ার অভিযোগ

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অবস্থিত ভারতীয় হাইকমিশনের সুরক্ষাবেষ্টিত এলাকায় একটি ড্রোন ঢুকে পড়ার অভিযোগ করেছে নয়াদিল্লি। শুক্রবার (২ জুলাই) এ ঘটনা ঘটে। হাইকমিশনের মতো কড়া নিরাপত্তাবেষ্টিত এলাকায় ড্রোন ঢুকে পড়ার ঘটনাকে পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর চরম গাফিলতি উল্লেখ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ভারতীয় হাইকমিশন। তবে এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া বা মন্তব্য জানায়নি পাকিস্তান।

উইঘুর ইস্যুতে চীনের পক্ষে ইমরান খান, প্রশংসা একদলীয় শাসনের

পশ্চিমাবিশ্বে ইসলাম-ভীতি এবং কাশ্মীরি মুসলিমদের সঙ্গে ভারত সরকারের আচরণের বিরুদ্ধে বরাবরই জোরালো কণ্ঠস্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। কিন্তু চীনের জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের নিপীড়নের খবরে কখনোই প্রতিবাদী হতে দেখা যায়নি তাকে। এতদিন এ বিষয়ে কার্যত নীরবই ছিলেন তিনি। এ নিয়ে সমালোচনাও হয়েছে ঢের। কিন্তু এবার প্রকাশ্যেই উইঘুর ইস্যুতে চীনকে সমর্থন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

ফিলিস্তিনে ফের ইসরায়েলি বিমান হামলা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার ভোরে এ হামলা চালায় দখলদার বাহিনী। তবে এতে হতাহতের কোনও খবর পাওয়া যানি। চলতি বছরের মে মাসে হওয়া যুদ্ধবিরতি লঙ্ঘন করে এ নিয়ে তিনবার বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর দাবি, গাজা থেকে তাদের দিকে বিস্ফোরকভর্তি বেলুন ছোড়া হয়েছিল। জবাবে হামাসের অস্ত্রাগারে হামলা চালায় তারা। ইসরায়েলের দাবি, হামলার স্থানে হামাস নিজেদের অস্ত্রের উন্নয়ন ও গবেষণা করত।

ইসরায়েলের ৪টি ড্রোন ভূপাতিতের দাবি হিজবুল্লাহ’র

ইসরায়েলের চারটি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। বৃহস্পতিবার লেবালনের রাজধানী বৈরুতের মাদি এলাকায় ড্রোনগুলো ভূপাতিত করা হয় বলে দাবি তাদের। ইরাকের সাবেরিন নিউজ চ্যানেলের তথ্য মতে, বৃহস্পতিবার সাগরের দিক থেকে লেবাননের রাজধানী বৈরুতের মাদি এলাকায় প্রবেশের চেষ্টাকালে ড্রোনগুলোকে প্রতিরোধ করে হিজবুল্লাহ। এরপর চারটি ইসরায়েলি ড্রোন ধ্বংস করে দেয় তারা।

কানাডায় রানি ভিক্টোরিয়া-এলিজাবেথের ভাস্কর্য ভাঙচুর

কানাডায় রানি ভিক্টোরিয়ার ও রানি দ্বিতীয় এলিজাবেথের ভাস্কর্য ভাঙচুর করেছে বিক্ষোভকারীরা। বৃহস্পতিবার দেশটির ম্যানিটোবা প্রদেশে এ ভাঙচুর চালানো হয়। সম্প্রতি কানাডায় একের পর এক আদিবাসী শিশুদের গণকবর উদ্ধারের ঘটনায় ক্ষোভের জেরে এ হামলা চালায় বিক্ষোভকারীরা। এছাড়া তারা আরও ১০টি ক্যাথলিক চার্চে হামলা চালায়।

মাঝসমুদ্রে অভিবাসনপ্রত্যাশীদের নৌকায় গুলি, ধরা পড়ল ক্যামেরায়

ভূমধ্যসাগরের সাগরের উত্তাল ঢেউ পেরিয়ে নিরাপদ জীবনের সন্ধানে ইউরোপ ছুটছিলেন একদল অভিবাসনপ্রত্যাশী। কিন্তু পথিমধ্যে লিবীয় কোস্টগার্ডের সামনে পড়েন তারা। এসময় লিবীয় বাহিনী তাদের দিকে গুলি ছোড়ে, নৌকায় ধাক্কা মারার চেষ্টা করে। এতে সামান্য এদিক-ওদিক হলেই তলিয়ে যেতে পারত ছোট নৌকাটি, প্রাণ যেত ডজন দুয়েক মানুষের। মাঝসমুদ্রে এমন ভয়াবহ দৃশ্য ধরা পড়েছে একটি পর্যবেক্ষক সংগঠনের ক্যামেরায়।

পরকীয়া প্রেমিককে নিয়ে স্বামী ও দুই সন্তানকে হত্যা

ভারতের পাঞ্জাবে এক নারী তার স্বামী ও দুই সন্তানকে হত্যা করেছেন। এই অভিযোগে ওই নারী ও তার সঙ্গীকে গ্রেফতার করেছে পুলিশ। সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, পাঞ্জাবের ফরিয়াবাদ সীমান্ত সংলগ্ন এলাকার একটি বাড়িতে স্বামী ও তার দুই শিশু সন্তানকে নৃশংসভাবে খুন করেন মর্জিনা খাতুন ও অরিজিৎ সিংহ। পরকীয়ার জেরে এই হত্যাকাণ্ড ঘটে।

দুবাইয়ে ১২-১৫ বছর বয়সীরা ভ্যাকসিন পাবে

দুবাই স্বাস্থ্য মন্ত্রণালয় ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য ফাইজার-বায়োনেটেক কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এখন থেকে আমিরাতে ১২ থেকে ১৫ বছরের শিশু বা তার বেশি কিশোর-কিশোরীরা ভ্যাকসিন নিতে পারবেন। এ বয়সের শিশু বা কিশোর-কিশোরীদের বাবা মায়েরা মোহ্যাপ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে বুকিং করতে পারবেন তাদের বাচ্চাদের জন্যে। এ বয়সের সবার জন্যে এমএইচএইপ ওয়েবসাইটের অনলাইনে বুকিং দিয়ে এ ভ্যাকসিন নিতে হবে।

এএমকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]