সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ১৬ জুলাই ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

জার্মানিতে বন্যায় মৃত্যু ১শ’ ছাড়িয়েছে, বেলজিয়ামে ২২

ভয়াবহ বন্যা দেখা দিয়েছে জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে। জার্মানির পশ্চিমাঞ্চলে ঝড়, ভারী বৃষ্টিপাত ও বন্যায় মৃতের সংখ্যা ১শ’ ছাড়িয়েছে। নিহতদের বেশিরভাগই নর্থ রাইন-ওয়েস্টফেলিয়া ও রাইনল্যান্ড-পালাটিনেট রাজ্যের বাসিন্দা। এছাড়া বন্যায় প্রতিবেশী দেশ বেলজিয়ামে ২২ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, জার্মানিতে বন্যায় নিমেষেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে কয়েকটি শহর। যাতে নিখোঁজ হাজারের বেশি মানুষ। ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়বে।

মিয়ানমারে পাঁচ মাসে ৭৫ শিশুকে হত্যা: জাতিসংঘ

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর গত পাঁচ মাসে ৭৫ শিশুকে হত্যা করেছে জান্তা সরকার। জোরপূর্বক আটক রাখা হয়েছে প্রায় ১ হাজার শিশুকে। এসব শিশুরা বঞ্চিত হচ্ছে শিক্ষা ও প্রয়োজনীয় চিকিত্সা সেবা থেকে। শুক্রবার এমনটা জানিয়েছে জাতিসংঘের শিশু অধিকার বিশেষজ্ঞরা। জাতিসংঘ বলছে, গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে মানবেতর জীবন-যাপন করছে শিশুরা। প্রতিদিন সহিংসতা, নির্বিচারে গুলি ও গ্রেপ্তারের মুখোমুখি হচ্ছে তারা। বাড়ছে শিশুদের মৃত্যুঝুঁকিও।

২০ লাখ ভারতীয়র অ্যাকাউন্ট বন্ধ করল হোয়াটসঅ্যাপ

নিয়ম ভঙ্গের কারণে মে থেকে জুন মাসে ২০ লাখ ভারতীয়র অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। কর্তৃপক্ষ বলছে, এসব ব্যবহারকারীর ৯৫ শতাংশই বার্তা ফরোয়ার্ড করার সীমাবদ্ধতার নিয়ম ভঙ্গ করেছে। ভারতের বিতর্কিত নতুন তথ্যপ্রযুক্তি আইনের নির্দেশিকা মেনে বৃহস্পতিবার প্রথম গাইডলাইন রিপোর্ট প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তাতে বলা হয়েছে, ২০২১ সালের ১৫ মে থেকে ১৫ জুনের মধ্যে নেটমাধ্যমের অপব্যবহার চিহ্নিত করে এবং বিভিন্ন অভিযোগ খতিয়ে দেখে ২০ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

টি-সিরিজের কর্ণধারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

বলিউডের বিখ্যাত প্রযোজনা ও রেকর্ডিং প্রতিষ্ঠান টি-সিরিজের কর্ণধার ভূষণ কুমারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছেন এক নারী মডেল। ৩০ বছর বয়সী অভিযোগকারী ওই নারীর দাবি, টি-সিরিজের ব্যবস্থাপনা পরিচালক ভূষণ কুমার তাকে সিনেমায় কাজের মিথ্যা আশ্বাস দিয়ে ধর্ষণ করেছে। শুক্রবার ধর্ষণের অভিযোগে মুম্বাইয়ের আন্ধেরির ডিএন নগর থানায় মামলা দায়ের করেন ওই মডেল। পুলিশ বলছে, অভিযোগকারী আন্ধেরির বাসিন্দা। ওই মডেলের দাবি, ২০১৭ সালের আগস্ট থেকে তিনি টি-সিরিজের কর্ণধার ভূষণ কুমারকে চেনেন। এরপর থেকে ২০২০ সাল পর্যন্ত নানা সময়ে তাকে যৌন হয়রানি করেছেন ভূষণ কুমার।

ইসরায়েলি গুপ্তচরকে আটক করল লেবানন

লেবাননে আটক করা হয়েছে ইসরায়েলের এক গুপ্তচরকে। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানায় লেবানন। যাতে বলা হয়, সন্দেহভাজন হিসেবে বেশ কিছুদিন ধরে নজরদারিতে রাখা হয়েছে তাকে। পরে তাকে আটক করে লেবাননের নিরাপত্তা বাহিনী। দেশটির বেকা অঞ্চল থেকে তাকে গ্রেপ্তার করা হয়। আটক ব্যাক্তি জিজ্ঞাসাবাদে ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির কথা স্বীকার করেছে বলে জানায় লেবানন।

সরকারি স্থাপনা ধ্বংস করছে তালেবান, ১১৬ জেলা দখল

আফগানিস্তানের ২৯টি প্রদেশের ১১৬টি জেলা নিজেদের দখলে নিয়েছে তালেবান। তাদের দখলে থাকা জেলাগুলোতে এক কোটি ৩০ লাখ মানুষের বসবাস রয়েছে। যারা বঞ্চিত হচ্ছেন নানাবিধ নাগরিক সুবিধা থেকে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন নারীরা। বৃহস্পতিবার কাবুলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন আফগান সরকারের প্রশাসনিক সংস্কার বিষয়ক কমিশনের চেয়ারম্যান আহমাদ নাদের নাদেরি। যিনি আবার তালেবানের সঙ্গে সরকারি আলোচক দলের সদস্য।

সাহায্যকারী কয়েক হাজার আফগানকে নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানে দুই দশক ধরে মার্কিন ও ন্যাটো বাহিনীকে সহায়তা করা কয়েক হাজার আফগান নাগরিককে সপরিবারে আশ্রয় দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে এই প্রক্রিয়া শুরুও হয়েছে। হোয়াইট হাউস ও কাবুলের মার্কিন দূতাবাসের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

আফগানিস্তানে পুলিৎজার জয়ী রয়টার্সের প্রধান ফটোসাংবাদিক নিহত

আফগানিস্তানে রয়টার্সের প্রধান ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকি নিহত হয়েছেন। দেশটির কান্দাহার প্রদেশের স্পিন বলদাক জেলায় সংঘর্ষ চলাকালে সংবাদ সংগ্রহের সময় তিনি নিহত হন। গত কয়েকদিন ধরেই কান্দাহার প্রদেশের পরিস্থিতি নিয়ে সংবাদ সংগ্রহের কাজ করছিলেন রয়টার্সের পুলিৎজার জয়ী এই ফটোসাংবাদিক।

৯ মাস পর পুনরায় চালু আইফেল টাওয়ার

দীর্ঘ ৯ মাস পর শুক্রবার পুনরায় চালু হলো আইফেল টাওয়ার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবার এত দীর্ঘ সময় ধরে আইফেল টাওয়ার বন্ধ রাখা হয়েছিল। আইফেল টাওয়ারের আয়রন লেডি লিফটে যেন প্রাণ ফিরে এসেছে। এই লিফটে করেই পর্যটকরা ৩শ মিটার উঁচুতে ভ্রমণ করেন। করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরেই এই লিফটগুলো বন্ধ ছিল।

টেক্সাসে গোলাগুলি, পুলিশ কর্মকর্তা নিহত

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে গোলাগুলির ঘটনায় এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এই ঘটনায় আরও তিন পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার ওই গোলাগুলির ঘটনা ঘটেছে। টেক্সাসের পশ্চিমাঞ্চলের একটি ছোট শহরে এক ব্যক্তিকে হামলা চালানো থেকে বাধা দেয়ার সময় পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলি চালানো হয়।

উত্তর প্রদেশে পাঠ্যসূচি থেকে বাদ পড়ল রবীন্দ্রনাথের গল্প

ভারতে উত্তর প্রদেশ বোর্ডের দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ পড়ল রবীন্দ্রনাথ ঠাকুরের ছুটি গল্পটি। চলতি বছর থেকে দশম এবং দ্বাদশ শ্রেণিতে ইংরেজি বিষয়ে এনসিইআরটি’র সিলেবাস চালু করেছে যোগী সরকার। তা থেকে বাদ পড়েছে ছুটি গল্পের ইংরেজি অনুবাদ দ্য হোম কামিং এবং ভারতের সাবেক রাষ্ট্রপতি সর্বপল্লি রাধাকৃষ্ণণের প্রবন্ধ দ্য উইমেনস এডুকেশন। অন্যদিকে, কিছু দিন আগেই উত্তরপ্রদেশ সরকারের সুপারিশ অনুযায়ী চৌধুরি চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগের পাঠ্যক্রমে রামদেবের বই যোগ চিকিৎসা রহস্য এবং যোগী আদিত্যনাথের হঠযোগ স্বরূপ এবং সাধনা অন্তর্ভুক্ত হয়েছে।

এএমকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]