সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৭ জুলাই ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বন্যায় পশ্চিম ইউরোপে প্রাণহানি দেড়শ ছাড়ালো

পশ্চিম ইউরোপের কয়েকটি দেশে ভয়বহ বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে দেড়শ ছাড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছে এক হাজারের বেশি মানুষ। তাদের উদ্ধারে জোর অভিযান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জার্মানি। দেশটির পশ্চিমাঞ্চলে ঝড়, ভারী বৃষ্টিপাত ও বন্যায় ১৩৩ জনের মৃত্যু হয়েছে। নিহতদের বেশিরভাগই নর্থ রাইন-ওয়েস্টফেলিয়া ও রাইনল্যান্ড-পালাটিনেট রাজ্যের বাসিন্দা। এছাড়া বন্যায় বেলজিয়ামে ২৭ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, জার্মানিতে বন্যায় নিমেষেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে কয়েকটি শহর। যাতে এখও নিখোঁজ রয়েছে কয়েকশ মানুষ। ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়বে।

হজযাত্রীদের পদচারণায় মুখর মক্কা নগরী

হজের উদ্দেশ্যে পবিত্র মক্কা নগরীদের আসতে শুরু করেছেন হজযাত্রীরা। ফলে তাদের পদচারণায় মুখর হয়ে উঠছে চারদিক। করোনা মহামারির মধ্যে দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরেই হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত বছরও হজ পালনের ক্ষেত্রে সীমাবদ্ধতা ছিল। এবারও লোকজনকে মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখেই হজ পালন করতে হবে। চলতি বছর সৌদি আরব নিজের দেশের মাত্র ৬০ হাজার নাগরিককে হজ পালনের অনুমতি দিয়েছে।

ফের শান্তি আলোচনায় সরকার-তালেবান

আফগান সরকার ও তালেবানের মধ্যে শুরু হয়েছে শান্তি আলোচনা। দেশটিতে শান্তি ফেরাতে শনিবার কাতারের রাজধানী দোহায় শুরু হয়েছে দুই দিনের বৈঠক। একদিকে চলছে দুপক্ষের মধ্যকার রক্তক্ষয়ী সংঘর্ষ-যুদ্ধ। তার বন্ধ না করেই কাতারে প্রতিনিধি পাঠিয়েছে দুই পক্ষ। শান্তি আলোচনায় আফগান সরকারের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন সাবেক প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ। আলোচনা শুরুর একদিন আগে শুক্রবার তিনি দোহায় পৌঁছান। আলোচনায় যোগ দিয়েছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। এছাড়া তালেবান প্রতিনিধিদলের পক্ষ থেকে নেতৃত্ব দিচ্ছে তাদের রাজনৈতিক উপপ্রধান মোল্লা বারাদার।

‘ইয়েমেন থেকে মাসে ৩০-৪০ লাখ ব্যারেল তেল লুট করছে সৌদি জোট ’

প্রতিমাসে ইয়েমেন থেকে ৩০ থেকে ৪০ লাখ ব্যারেল তেল নিয়ে যাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। এমন অভিযোগ করেছে ইয়েমেনের রাষ্ট্র-নিয়ন্ত্রিত তেল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আম্মার আল-আজরায়ি। গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেন থেকে তেল ও তরল প্রাকৃতিক গ্যাস লুট করে নিয়ে যাচ্ছে। ফলে ইয়েমেন সরকার তাদের কর্মকর্তা-কর্মচারীদের সময়মতো বেতন পরিশোধ করতে পরছে না। তেল বিক্রির অর্থ কোথায় খরচ করা হচ্ছে তা নিয়েও শঙ্কা প্রকাশ করেন আম্মার আল-আজরায়ি।

চতুর্থবারের মতো শপথ নিলেন বাশার আল-আসাদ

টানা চতুর্থবারের মতো যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন বাশার আল-আসাদ। শনিবার দেশটির সংসদে নতুন মেয়াদে শপথ গ্রহণ করেন তিনি। ফলে আগামী আরও সাত বছর সিরিয়ার রাষ্ট্রীয় ক্ষমতায় থাকবেন ৫৫ বছর বয়সী এই প্রেসিডেন্ট। লেবাননের আল-মায়াদিন টেলিভিশন জানায়, শনিবার বাশার আল-আসাদ সংসদে উপস্থিত হলে সবাই তাকে স্বাগত জানান। এরপর সংবিধান মেনে সবার সামনে নতুন মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি। শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিরিয়ার রাজনীতিবিদ, ক্রীড়াবিদ, সাংবাদিক, শিল্পীসহ প্রায় ৬শ’ মানুষ।

ইরাকি প্রধানমন্ত্রীকে হোয়াইট হাউসে বাইডেনের আমন্ত্রণ

ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল কাধেমিকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি মাসেই তিনি যুক্তরাষ্ট্রে সফরে যাচ্ছেন। তার এই সফরে বাইডেন নিজেই মুস্তফা আল কাধেমিকে স্বাগত জানাবেন বলে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২৬ জুলাইয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং মুস্তফা আল কাধেমি মধ্যকার বৈঠক যুক্তরাষ্ট্র এবং ইরাকের মধ্যকার কৌশলগত অংশীদারিত্ব তুলে ধরবে।

ভ্যাকসিন গ্রহীতাদের জন্য খুললো ফ্রান্সের দুয়ার

ফ্রান্সে ভ্রমণকারীদের জন্য শিথিল করা হচ্ছে করোনার বিধিনিষেধ। দুই ডোজ ভ্যাকসিন নেয়া যে কোন দেশের নাগরিকগণ ভ্রমণ করতে পারবেন ফ্রান্সে। এছাড়া ভ্যাকসিন না নিলেও যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, সাইপ্রাস, ন্যাদারল্যান্ডস ও গ্রিস থেকে যে কেউ ফ্রান্সে প্রবেশ করতে পারবেন। তবে এক্ষেত্রে প্রবেশের ২৪ ঘণ্টা পূর্বে তাদের কোভিড টেস্ট করাতে হবে। যার মেয়াদ থাকবে ৭২ ঘণ্টা। এসব নিয়ম কার্যকর হবে ১৮ জুলাই থেকে। শনিবার এ বিবৃতিতে এসব তথ্য জানান ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

লকডাউনেও বাড়ছে করোনা, কঠোর হচ্ছে সিডনি

লকডাউনের মধ্যেও করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় অস্ট্রেলিয়ার সিডনিতে সবধরনের বিল্ডিং সাইট বন্ধ এবং অপ্রয়োজনীয় খুচরা বেচাকেনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি যারা কর্মচারীদের অফিসে আসতে বাধ্য করবে তাদেরকে জরিমানার হুমকি দেয়া হয়েছে। সিডনি শহরেরর পশ্চিমাংশের হাজার হাজার মানুষকে কাজ থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে কারণ সেখানে সব থেকে বেশি আক্রান্তের খবর পাওয়া গেছে।

চীনের আরও ৭ কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

হংকংয়ের গণতন্ত্রকামীদের ওপর কঠোর অভিযান পরিচালনা করার কারণে ৭ চীনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সাবেক এই ব্রিটিশ উপনিবেশটিতে আইনের শাসনের অনুপস্থিতির কারণে চীনকে দায়বদ্ধ করার জন্য ওয়াশিংটনের এটা সর্বশেষ পদক্ষেপ। এর আগেও বেশ কয়েকবার চীনা কর্মকর্তারা মার্কিন নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন।

এএমকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]