আফগানদের সহায়তায় ৩০০ মিলিয়ন ডলার দিচ্ছে বাইডেন প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৮ পিএম, ২৪ জুলাই ২০২১
ফাইল ছবি

আফগানিস্তানে শরণার্থী সংকট মোকাবিলা এবং মার্কিন অনুগত আফগানদের বিশেষ ভিসায় যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার কাজে ব্যবহারের জন্য ১০০ মিলিয়ন (১০ কোটি) ডলার জরুরি তহবিলের অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, আফগানিস্তানের বতর্মান প্রেক্ষাপটে শরণার্থী, বাস্তুচ্যুত ও সহিংসতার শিকারসহ যারা নিরাপত্তার ঝুঁকিতে রয়েছেন, তাদের পাশে দাঁড়াতে এ অর্থ সহযোগিতা দেয়া হচ্ছে।

এদিন একই কাজে ব্যবহারের উদ্দেশ্যে মার্কিন সংস্থাগুলোর তালিকা অনুসারে বিভিন্ন পরিষেবা এবং সামগ্রী খাতে আরও ২০০ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা অবমুক্ত করেছেন বাইডেন। পাশাপাশি, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে ফোনে কথাও বলেছেন তিনি।

হোয়াইট হাউস জানিয়েছে, আলাপকালে সংকট থেকে উত্তরণে আফগান সরকারকে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। বাইডেন জানিয়েছেন, তার সরকার আফগানিস্তানের জনগণের জন্য মানবিক, উন্নয়নমূলক সহাযোগিতার পাশাপাশি দেশটির নিরাপত্তা বাহিনীকে আর্থিক সহায়তা দেয়া অব্যাহত রাখবে।

jagonews24

প্রায় দুই দশকের যুদ্ধের ইতি টেনে সম্প্রতি আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। ফিরে যাচ্ছে ন্যাটো সেনারাও। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সেনা প্রত্যাহার সমাপ্ত হওয়ার কথা রয়েছে। তবে সেনা ফেরানোর এই ঘোষণার পর থেকেই আফগান নিরাপত্তাবাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই সেখানে সাধারণ মানুষ নিহতের ঘটনা ঘটছে। সরকারি বাহিনীর হাত থেকে একের পর এক এলাকা ছিনিয়ে নিচ্ছে তালেবানরা।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ চেয়ারম্যান মার্ক মিলে গত সপ্তাহে জানিয়েছেন, আফগানিস্তানের অন্তত অর্ধেক এলাকার দখলে নিয়েছে তালেবান। তাদের হটাতে বিমান হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

শুধু তা-ই নয়, গত ২০ বছর মার্কিন সেনাদের সঙ্গে কাজ করা, অর্থাৎ মার্কিনিদের প্রতি অনুগত আফগান নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার কাজও শুরু করেছে দেশটির সরকার। এধরনের ব্যক্তিদের বিশেষ ভিসায় যুক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি দেয়া হচ্ছে। চলতি মাসের শেষের দিকে এমন অভিবাসীদের প্রথম দলটি ভার্জিনিয়ার একটি সামরিক ঘাঁটিতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: ডয়েচে ভেলে, আল জাজিরা

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]