সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৪ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২৪ জুলাই ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে ২০২০ সালে চিকিৎসা নিতে যাওয়া বিদেশিদের ৫৪ শতাংশই বাংলাদেশি
ভারতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশিদের মধ্যে বাংলাদেশিদের হার ক্রমেই বাড়ছে। একযুগ আগেও ভারতে মেডিকেল ট্যুরিস্টদের মধ্যে বাংলাদেশিদের হার ছিল ২৩ শতাংশের মতো, সেখানে গত বছর এর পরিমাণ দাঁড়িয়েছে ৫৪ শতাংশের বেশি। ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয় প্রকাশিত সবশেষ পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০২০ সালে ভারতে চিকিৎসার উদ্দেশ্যে যাওয়া বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি লোক গেছে বাংলাদেশ থেকে। গত বছর ভারতের মেডিকেল ট্যুরিস্টদের মধ্যে বাংলাদেশি ছিল ৫৪ দশমিক ৩ শতাংশ। দ্বিতীয় ইরাকিরা, তাদের হার ৯ শতাংশ। এরপর আফগানিস্তান থেকে ৬ শতাংশ, মালদ্বীপ থেকে ৪ দশমিক ৫ এবং আফ্রিকার কয়েকটি দেশ থেকে গেছেন ৪ শতাংশ লোক।

ফিলিস্তিনিদের সঙ্গে ফের ইসরায়েলি বাহিনীর সংঘাত, আহত ১৪৬
ইসরায়েলের আগ্রাসন ও অবৈধ বসতি স্থাপনের প্রতিবাদে পশ্চিম তীরের বেইতায় শুক্রবার শত শত ফিলিস্তিনি বিক্ষোভ করেন। এসময় ইসরায়েলি বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের কয়েক ঘণ্টার সংঘর্ষে অন্তত ১৪৬ ফিলিস্তিনি আহত হয়েছেন।

বার্তা সংস্থা এএফপির প্রতিনিধি জানান, শত শত ফিলিস্তিনি বেইতার এভিয়েতা চেকপোস্টের কাছে বিক্ষোভ করেন। ফিলিস্তিনের ওই এলাকা ইসরাইয়েল সম্প্রসারণ নীতিতে দখল করে অবৈধ বসতি স্থাপন করছে বলে অভিযোগ বিক্ষোভকারীদের।

ভারতে ভারি বৃষ্টি ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১১২
টানা কয়েকদিনের ভারি বর্ষণ ও ভূমিধসের কারণে ভারতের মহারাষ্ট্রে এ পর্যন্ত ১১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে এ তথ্য।

ভারতের পশ্চিমাঞ্চলের উপকূলে মাত্র ২৪ ঘণ্টায় ৫৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ভারি বৃষ্টির কারণে জলোচ্ছ্বাসের আতঙ্কে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে। মহারাষ্ট্রে মুষলধারে বৃষ্টিপাতের কারণে পানির নিচে এখন বহু এলাকা।

ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প
ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে ভূমিকম্পের কারণে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি। এনডিটিভির খবরে জানা গেছে এ তথ্য।

স্থানীয় সময় শনিবার ভোর ৪টা ৪৮ মিনিটে প্রধান দ্বীপ লুজন থেকে সৃষ্ট ভূমিকম্প ১১২ কিলোমিটার দূরত্ব পর্যন্ত আঘাত হানে বলে জানায় মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। এর কিছুক্ষণ আগে একই অঞ্চলে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

নিষিদ্ধ গোষ্ঠীর তালিকা থেকে তালেবানকে বাদ দেবে না রাশিয়া
আফগানিস্তানের তালেবানকে নিষিদ্ধ গোষ্ঠীর তালিকা থেকে বাদ দেয়ার কোনো পরিকল্পনা রাশিয়ার নেই, এমনটাই জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

শুক্রবার প্রকাশত এক বিবৃতিতে দিমিত্রি পেসকভ বলেন, আফগানিস্তানের চলমান পরিস্থিতি যেন রাশিয়ার মিত্রদের জন্য হুমকি হতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখছে মস্কো।

হাইতিতে নিহত প্রেসিডেন্টের শেষকৃত্যেও গুলির আওয়াজ
নিজ বাড়িতে গত ৭ জুলাই সন্ত্রাসীদের হামলায় নিহত হন হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি। শুক্রবার হাইতির ঐতিহাসিক শহর ক্যাপ-হাইতিয়েনে তার শেষকৃত্যের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের মধ্যেও গোলাগুলির ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি।

শেষকৃত্যের অনুষ্ঠানস্থলের বাইরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা। তবে কেউ আহত হয়নি বলে জানা গেছে। বিক্ষোভকারীদের তোপের মুখে পড়েন বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তাও। পরে উত্তজনার মধ্যে সম্পন্ন করা হয় শেষকৃত্য। এদিকে, গোলাগুলির শব্দ শোনার পরপরই অনুষ্ঠান ছেড়ে চলে যান যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোর প্রতিনিধিরা।

সিডনিতে লকডাউনবিরোধী বিক্ষোভ
অস্ট্রেলিয়ার সিডনি এবং অন্যান্য বড় বড় শহরে লকডাউনবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ। দেশটিতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বিধিনিষেধ জারি করেছে প্রশাসন। এর বিরোধিতা করেই রাজপথে বিক্ষোভ করছে সাধারণ মানুষ।

বিক্ষোভের কারণে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। শনিবার ভিক্টোরিয়া পার্ক থেকে টাউন হলের দিকে লকডাউনবিরোধী বিক্ষোভ দেখা গেছে। এ সময় বিক্ষোভকারীদের কাউকে মাস্ক পরতে দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রের ওপর চীনের নতুন নিষেধাজ্ঞা
যুক্তরাষ্ট্রের ওপর নতুন করে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে চীন। সাত মার্কিন নাগরিক এবং প্রতিষ্ঠানের ওপর শুক্রবার এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে বেইজিং। আর কয়েকদিন পরেই বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তার চীন সফরের কথা রয়েছে। তার আগেই নতুন করে দু'দেশের মধ্যে উত্তেজনা শুরু হলো।

চীনে মানবাধিকার লঙ্ঘন, বাণিজ্য, সাইবার নিরাপত্তা এবং করোনাভাইরাসের উৎস নিয়ে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে আগে থেকেই উত্তেজনা বিরাজ করছে। এক পক্ষ আরেক পক্ষের ওপর এর আগেও নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আফগানদের সহায়তায় ৩০০ মিলিয়ন ডলার দিচ্ছে বাইডেন প্রশাসন
আফগানিস্তানে শরণার্থী সংকট মোকাবিলা এবং মার্কিন অনুগত আফগানদের বিশেষ ভিসায় যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার কাজে ব্যবহারের জন্য ১০০ মিলিয়ন (১০ কোটি) ডলার জরুরি তহবিলের অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, আফগানিস্তানের বতর্মান প্রেক্ষাপটে শরণার্থী, বাস্তুচ্যুত ও সহিংসতার শিকারসহ যারা নিরাপত্তার ঝুঁকিতে রয়েছেন, তাদের পাশে দাঁড়াতে এ অর্থ সহযোগিতা দেয়া হচ্ছে।

এদিন একই কাজে ব্যবহারের উদ্দেশ্যে মার্কিন সংস্থাগুলোর তালিকা অনুসারে বিভিন্ন পরিষেবা এবং সামগ্রী খাতে আরও ২০০ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা অবমুক্ত করেছেন বাইডেন। পাশাপাশি, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে ফোনে কথাও বলেছেন তিনি।

গায়ে নিজে কাদা মেখে সংবাদ প্রচার, ক্ষমা চাইলেন জার্মান সাংবাদিক
বন্যাকবলিত একটি এলাকায় গিয়ে কাপড়ে এবং মুখে কাদা মেখে সংবাদ প্রচারের ঘটনায় ক্ষমা চেয়েছেন জার্মানির একটি টেলিভিশনের প্রতিবেদক। সুসানা ওহলেন নামের ওই সাংবাদিক দাবি করেন, গত সোমবার আরটিএল এর গুড মর্নিং জার্মানি অনুষ্ঠান ধারণের আগে উদ্ধার তৎপরতায় সহায়তা করেছেন।

অনুষ্ঠান প্রচারের সময় তার কাপড় এবং মুখে কাদা লেগে থাকতে দেখা যায়। যদিও অনুষ্ঠান প্রচারের আগে সেটা তিনি নিজেই লাগিয়েছেন। তবে এই ঘটনায় তিনি নিজের ভুল বুঝতে পেরে ক্ষমা প্রকাশ করেছেন। ভয়াবহ বন্যা কবলিত এলাকা থেকে সংবাদ প্রচারের সময় কাপড়ে এভাবে কাদা মাখার ঘটনাকে আরটিএল এর উপস্থাপক সুসানা ওহলেন (৩৯) বড় ধরনের ভুল বলে উল্লেখ করেন।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]