ইরানে পানির দাবিতে বিক্ষোভ, গুলিতে নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ২৫ জুলাই ২০২১

ইরানে খরা পরিস্থিতি চরম আকার ধারণ করায় গত সপ্তাহ থেকে পানির দাবিতে আন্দোলনে নেমেছে হাজার হাজার মানুষ। বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ ছড়িয়ে পড়ে আশপাশের এলাকাগুলোতেও।

বিক্ষোভ দমনে কঠোর অবস্থান নেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বিক্ষোভকারীদের অভিযোগ, প্রথমে টিয়ারগ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করা হয়। পরে আন্দোলনকারীদের ওপর চালানো হয় গুলি। এতে তিনজন নিহত হয়েছে বলে সিএনএন’র খবরে বলা হয়।

সিএনএন’র খবরে বলা হয়, পশ্চিমাঞ্চলের লরেস্তান প্রদেশের আরিগোদারজ শহরসহ দেশটির বিভিন্ন প্রদেশ ও শহরে আন্দোলন ছড়িয়ে পড়েছে। আরিগোদারজ শহরে বিক্ষোভকারীদের ওপর চালানো গুলিতে নিহত হন অন্তত তিনজন।

যদিও স্থানীয় প্রশাসন দাবি করছে, গুলি চালানোর ঘটনা ও মৃত্যু ‘রহস্যজনক’। কে বা কারা গুলি চালিয়েছে তা তারা নিশ্চিত নয়।

খরার কারণে পানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে ইরানের খুজেস্তান প্রদেশে। দৈনন্দিন কাজে ব্যবহৃত পানির চাহিদা বেড়ে যাওয়ার পাশাপাশি কৃষিকাজও ব্যাহত হচ্ছে। নেতিবাচক প্রভাব পড়ছে কারখানার উৎপাদনেও। এসব কারণে এক সপ্তাহের বেশি সময় ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন স্থানীয়রা।

একজন প্রত্যক্ষদর্শী জানান, আন্দোলন বিক্ষোভ দমনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয় শনিবার। পুলিশের গুলিতে নিহত হয় কয়েকজন।

হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সি (এইচআরএএনএ) বলছে, সহিংস ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়েছে, আহত হয়েছে অনেকে। ইরানের ৩০টি শহর থেকে অন্তত ১০২ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বলেও জানায় এই এজেন্সি ।

এসএনআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]