তিউনিসিয়ায় আল-জাজিরা অফিসে পুলিশের অভিযান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪২ পিএম, ২৬ জুলাই ২০২১

তিউনিসিয়ার রাজধানী তিউনিসে অবস্থিত আল-জাজিরার ব্যুরো অফিসে অভিযান চালিয়েছে পুলিশ। এছাড়া তারা সেই অফিসে কর্মরত সকল সাংবাদিককে বহিষ্কার করতে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে।

আল-জাজিরার সাংবাদিকরা জানিয়েছেন, তল্লাশির কোনো ওয়ারেন্ট না থাকলেও কমপক্ষে ২০ জন সশস্ত্র পুলিশ কর্মকর্তা সোমবার (২৬ জুলাই) অফিসে ঢুকে আক্রমণ করে।

তিউনিসিয়ায় আল-জাজিরার ব্যুরোপ্রধান লতিফ হাজ্জি বলেন, উচ্ছেদের পূর্বে নিরাপত্তা বাহিনী আমাদের কোনো নোটিশ দেয়নি। তল্লাশি অভিযানে অংশ নেয়া নিরাপত্তা বাহিনী জানিয়েছে, আল-জাজিরার সাংবাদিকদের এখান থেকে চলে যেতে হবে। তাছাড়া আমরা বিচার বিভাগের নির্দেশনা পালন করছি।

সাংবাদিকরা জানান, নিরাপত্তা বাহিনীর সদস্যরা আমাদের ফোন বন্ধ করে দিয়েছে। আমাদের ব্যক্তিগত জিনিসপত্র নিতেও ভবনে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। কর্মকর্তারা অন্যান্য সরঞ্জামাদিও বাজেয়াপ্ত করেছে। আল-জাজিরার অফিসে এমন হামলার জন্য রিপোর্টার্স উইদাউট বর্ডারস তীব্র নিন্দা জানিয়েছে।

jagonews24

উল্লেখ্য, এর আগে তীব্র আন্দোলনের মুখে তিউনিসিয়ার পার্লামেন্ট স্থগিত ঘোষণা করেন দেশটির প্রেসিডেন্ট কাইস সাইয়েদ। একই সঙ্গে প্রধানমন্ত্রী হিচাম মেচিচিকে অপসারণ করা হয়। রোববার নিজ বাসভবনে জরুরি বৈঠক শেষে এক বিবৃতিতে এই ঘোষণা দেন তিউনিসিয়ান প্রেসিডেন্ট।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে সোমবার এ খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা। এতে বলা হয়েছিল, নতুন প্রধানমন্ত্রীর সহযোগিতায় নির্বাহী ক্ষমতা প্রয়োগ করতে যাচ্ছেন প্রেসিডেন্ট কাইস সাইয়েদ।

মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় ব্যর্থতা এবং ভঙ্গুর অর্থনীতির জন্য সরকারকে দায়ী করে সম্প্রতি দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু হয়। রোববারও রাজধানী তিউনিসসহ বেশ কিছু শহরে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ। তারা সরকারের উদ্দেশে ‘চলে যাও, চলে যাও’ বলে চিৎকার করতে থাকেন এবং পার্লামেন্ট ভেঙে দেয়া ও আগাম নির্বাচনের দাবিতে স্লোগান দেন।

এদিকে নতুন ঘোষণায় যাতে করে বিক্ষোভ দানা না বাধে সেজন্য হুঁশিয়ারি দিয়েছেন তিউনিসিয়ান প্রেসিডেন্ট। রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রচারিত বিবৃতিতে তিনি বলেন, কেউ যদি হাতে অস্ত্র তুলে নেয় এবং গুলি নিক্ষেপ করে আমি তাদেরকে সতর্ক করে দিচ্ছি- সশস্ত্র বাহিনীও গুলি দিয়ে পাল্টা জবাব দেবে।

এমএসএম/এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]