জার্মানিতে রাসায়নিক কারখানায় বিস্ফোরণ: নিহত ১, নিখোঁজ ৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ২৭ জুলাই ২০২১
ছবি : সংগৃহীত

জার্মানির পশ্চিমাঞ্চলীয় শহর লেভারকুজেনের শিল্প এলাকায় একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণ এবং এর জেরে অগ্নিকাণ্ডে একজন নিহত হয়েছেন, আহত হয়েছেন অন্তত ১৬ জন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও চারজন।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদনে জানানো হয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে কেমিক্যাল পার্কটির (কেমপার্ক) একটি বর্জ্য ব্যবস্থাপনা কারখানায় শক্তিশালী বিস্ফোরণ ঘটে। এতে অনেকে হতাহত হন। আহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক।

কারখানাটি পরিচালনাকারী সংস্থা কারেন্টা এক বিবৃতিতে বলেছে, মর্মান্তিক এই দুর্ঘটনা এবং কর্মচারীদের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। উদ্ধার অভিযান পুরোদমে চলছে।

Germany-1.jpg

জার্মানির জননিরাপত্তা ও দুর্যোগ সহায়তা কার্যালয় এই বিস্ফোরণকে ‘মারাত্মক হুমকি’ বলে উল্লেখ করেছে। কারেন্টা জানিয়েছে, বিস্ফোরণের পর সৃষ্ট অগ্নিকাণ্ড ইতোমধ্যে নিয়ন্ত্রণে আনা হয়েছে। তবে লেভুরকুজেনের বাসিন্দাদের দরজা-জানালা বন্ধ করে ঘরে থাকার অনুরোধ জানিয়েছে কেমপার্ক কর্তৃপক্ষ।

লেভারকুজেন থেকে মাত্র ২০ কিলোমিটার দূরেই কোলন শহর অবস্থিত। সেখানকার পুলিশ এক টুইটে জানিয়েছে, তারা ‘ভয়াবহ ক্ষতির’ কারণে বেশ কয়েকটি সড়ক বন্ধ করে দিয়েছে।

ফায়ার সার্ভিস এবং দূষণ শনাক্তকারীদের বেশ কয়েকটি গাড়ি ঘটনাস্থলে পাঠানো হয়েছে। বাসিন্দারা জানিয়েছেন, অনেক দূর থেকেও তারা বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। বিস্ফোরণের শব্দে বাড়িঘরের জানালা কেঁপে উঠেছিল বলেও জানিয়েছেন কেউ কেউ।

তবে বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]