সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৭ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৭ জুলাই ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আসাম-মিজোরাম সীমান্তে সংঘর্ষ, ৫ পুলিশ নিহত
ভারতের আসাম এবং মিজোরাম সীমান্তে সংঘর্ষের ঘটনায় আসামের পাঁচ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এ তথ্য নিশ্চিত করেছেন। ওই দুই রাজ্যের সীমান্তে দীর্ঘদিন ধরেই অস্থিরতা বিরাজ করছে। সংঘর্ষের ঘটনায় দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলাপ করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আসামের রাজ্য সরকার বলছে, সংঘর্ষের ঘটনায় পাঁচ পুলিশ সদস্য নিহত হয়েছে এবং আরও অর্ধ শতাধিক মানুষ আহত হয়েছেন। আসামের চাচর জেলা ও মিজোরামের কোলাসিব জেলার সীমানায় বিবাদ নিয়ে সোমবার দুপুর থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ শরণার্থীর মৃত্যুর শঙ্কা
লিবিয়া উপকূলে শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনায় কমপক্ষে ৫৭ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। ইন্টারন্যাশনাল অরগ্যানাইজেশন ফর মাইগ্রেশনের মুখপাত্র সাফা মেহলি জানান, গত রোববার শরণার্থীদের বহনকারী ওই নৌকাটি খুমসের পশ্চিমাঞ্চলীয় উপকূল থেকে যাত্রা করেছিল। খবর আল জাজিরার।

তিনি জানান, দুর্ঘটনার সময় ওই নৌকাটিতে কমপক্ষে ৭৫ জন আরোহী ছিলেন। মেহলি নিশ্চিত করেছেন যে, দুর্ঘটনার পর ওই নৌকা থেকে ১৮ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তাদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া শরণার্থীরা নাইজেরিয়া, ঘানা এবং গাম্বিয়ার নাগরিক।

জিন্স পরায় কিশোরীকে পিটিয়ে মারল দাদা-চাচারা
ভারতে পরিবারের সদস্যদের হাতে নির্মমভাবে খুন হয়েছে এক কিশোরী। তার একমাত্র ‘অপরাধ’, সে জিন্স পরেছিল। শুধু এর কারণেই তাকে পিটিয়ে হত্যা করেছে সবচেয়ে আস্থাভাজন পরিবারের লোকজন। এমন বর্বর ঘটনা ঘটেছে ভারতের উত্তরপ্রদেশে। এই ঘটনার পর ভারতে নিজের বাড়িতেও যে কন্যা শিশু এবং নারীরা অনিরাপদ, সেটাই সামনে এসেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে ১৭ বছর বয়সী নেহা পেসওয়ানকে পিটিয়ে হত্যা করার ঘটনায় তার পরিবারের বিরুদ্ধে অভিযোগ ওঠে। নেহা জিন্স পরার কারণেই তার সঙ্গে এমন বর্বর ঘটনা ঘটেছে বলে জানা যায়।

গাজায় ইসরায়েলি হামলা ‘স্পষ্ট যুদ্ধাপরাধ’, দাবি এইচআরডব্লিউর
গাজায় নির্বিচারে বিমান হামলা চালানোয় ইসরায়েলের বিরেুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনল আন্তর্জাতিক মানবধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) । ইসরায়েলের তিনটি বিমান হামলার দীর্ঘ তদন্তের পর মানবাধিকার সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, ওই বিমান হামলায় কমপক্ষে ৬২ জন বেসামরিক নাগরিক নিহত হন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইসরায়েলের ১১ দিনের বিমান হামলায় ৬৭ শিশু ও ৩৯ নারীসহ অন্তত ২৬০ জন নিহত হয়েছেন।

হিউম্যান রাইটস ওয়াচ গাজায় গত ১০ মে থেকে টানা ১১ দিনের হামলার মধ্যে তিনটি হামলা নিয়ে তদন্ত করে। তদন্তে গত ১৬ মে চালানো বিমান হামলাকে ভয়াবহ বলে উল্লেখ করা হয়। ওই হামলায় তিনটি ভবন সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। নিহত হয় ১৮ শিশু, ১৪ নারীসহ অন্তত ৪৪ জন বেসামরিক নাগরিক। ইসরায়েলের দাবি, তাদের হামলার মূল লক্ষ্য ছিল হামাসের ব্যবহৃত সুড়ঙ্গপথ।

অস্ত্রসহ একঝাঁক ইসরায়েলি গুপ্তচর পাকড়াওয়ের দাবি ইরানের
ইসরায়েলের হয়ে কাজ করা একঝাঁক গুপ্তচর গ্রেফতার এবং তাদের কাছে থাকা বিশাল অস্ত্রভাণ্ডারের সন্ধান মিলেছে বলে দাবি করেছে ইরান। তাদের দাবি, দেশটিতে চলমান পানি সংকট নিয়ে বিক্ষোভ উসকে দিতে এসব অস্ত্র ব্যবহারের পরিকল্পনা ছিল গুপ্তচরদের। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে মঙ্গলবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানে প্রায় দুই সপ্তাহ ধরে পানি সংকট নিয়ে বিক্ষোভ চলছে। দেশটির দক্ষিণাঞ্চলে শুরু হওয়া এ বিক্ষোভ ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে অন্য অঞ্চলগুলোতেও। এর মধ্যেই বিক্ষোভে উসকানিদাতা হিসেবে ইসরায়েলকে দায়ী করল তেহরান।

জার্মানিতে রাসায়নিক কারখানায় বিস্ফোরণ: নিহত ১, নিখোঁজ ৪
জার্মানির পশ্চিমাঞ্চলীয় শহর লেভারকুজেনের শিল্প এলাকায় একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণ এবং এর জেরে অগ্নিকাণ্ডে একজন নিহত হয়েছেন, আহত হয়েছেন অন্তত ১৬ জন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও চারজন।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদনে জানানো হয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে কেমিক্যাল পার্কটির (কেমপার্ক) একটি বর্জ্য ব্যবস্থাপনা কারখানায় শক্তিশালী বিস্ফোরণ ঘটে। এতে অনেকে হতাহত হন। আহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক।

ডেল্টা ভ্যারিয়েন্টও ‘নিয়ন্ত্রণে’, লকডাউন তুলে নিচ্ছে মেলবোর্ন
করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন (ভ্যারিয়েন্ট) ডেল্টা নিয়ন্ত্রণে আসায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নের লকডাউন তুলে নেয়া হচ্ছে। মঙ্গলবার মধ্যরাত থেকেই শহরটিতে করোনা সম্পর্কিত বিধিনিষেধ আর থাকছে না। মেলবোর্নের পার্শ্ববর্তী রাজ্য সাউথ অস্ট্রেলিয়াতেও লকডাউন শিথিল করা হচ্ছে। তবে দেশটির সবচেয়ে বড় শহর সিডনিতে লকডাউন থাকছে।

জানা গেছে, প্রায় দুই সপ্তাহ ‘ঘরবন্দি’ থাকার পর মেলবোর্ন এবং প্রতিবেশী ভিক্টোরিয়া রাজ্য থেকে পঞ্চম লকডাউন উঠে যাচ্ছে মঙ্গলবার মধ্যরাত থেকে। মেলবোর্ন রাজ্যের প্রধান ড্যান অ্যানড্রিউ বলেন, এখান থেকে ডেল্টা ভ্যারিয়েন্ট প্রায় বিদায় নিয়েছে। যদিও এটি একেবারে শেষ হয়ে যায়নি, তাই আমাদের এ ভাইরাসের ওপর নজর রাখতে হবে। তিনি জানান, সামনের দিনগুলোতে সবাইকে ভ্যাকসিন দেয়াই তাদের মূল লক্ষ্য।

ভারতজুড়ে নাগরিকত্ব আইন কার্যকর ফের পেছাল
আইন হয়েছে প্রায় দেড় বছর আগে। কিন্তু সেই সংক্রান্ত নীতিমালা আজও চূড়ান্ত হয়নি। এজন্য দেশজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কার্যকর হওয়া পিছিয়ে যাচ্ছে। মঙ্গলবার এ তথ্য জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর, সিএএ পাস হওয়ার বিষয়টি কত দূর এগিয়েছে, এর বিস্তারিত নীতিমালা কবে প্রকাশ হবে, মঙ্গলবার ভারতীয় পার্লামেন্টে এসব জানতে চান বিরোধী দল কংগ্রেসের সদস্য গৌরব গগৈ। জবাবে ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় জানান, সংশোধিত নাগরিকত্ব আইনের নীতিমালা প্রণয়নে আরও ছয় মাস সময় লাগবে। এর জন্য পার্লামেন্টের কাছে সময় চেয়েছে কেন্দ্রীয় সরকার।

ক্যালিফোর্নিয়ায় গোলাগুলি, পুলিশসহ নিহত ৫
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওয়াসকো শহরে গোলাগুলির ঘটনায় পাঁচজন নিহত হয়েছে। এদের মধ্যে একজন পুলিশ সদস্য এবং এক সন্দেহভাজন রয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় সময় সোমবার সকালে এক সংবাদ সম্মেলনে কার্ন কাউন্টির শেরিফের কার্যালয় জানিয়েছে, তাদের কাছে গোলাগুলির খবর এসেছিল। যখন কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছান তখন এক সন্দেহভাজন এলোপাতাড়ি গুলি ছোড়ে। এক ঘণ্টার বেশি সময় ধরে গোলাগুলি হয়েছে।

মার্কিন সেনাদের ইরাক ছাড়ার বিষয়ে বাইডেন-কাধিমির চুক্তি
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চলতি বছরের শেষ নাগাদ ইরাকে মার্কিন বাহিনী তাদের যুদ্ধের মিশন শেষ করবে। স্থানীয় সময় সোমবার ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাধিমি এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। খবর বিবিসি, আল জাজিরা।

তবে মার্কিন বাহিনী তাদের মিশন শেষ করলেও ইরাকি বাহিনীকে আত্মরক্ষার কাজে প্রশিক্ষণ, উপদেশ ও পরামর্শ দেয়া অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। ইরাকি প্রধানমন্ত্রীর ওয়াশিংটন সফরে গুরুত্বপূর্ণ ইস্যু ছিল ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার। কাধিমি এবং বাইডেনের মধ্যে আলোচনার পরপরই এ বিষয়ে ঘোষণা দেয়া হয়।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]