কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বাসবরাজ বোম্মাই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৯ পিএম, ২৮ জুলাই ২০২১
ছবি-সংগৃহীত

কর্ণাটকের ২৩তম মুখ্যমন্ত্রী হিসেবে আজ বুধবার শপথ নিলেন ৬১ বছর বয়সী বাসবরাজ বোম্মাই। সকাল সাড়ে ১০টার দিকে রাজভবনে মুখ্যমন্ত্রী পদে শপথ নেন তিনি। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদ্য সাবেক মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পাও। এনডিটিভির খবরে এসব তথ্য জানা গেছে।

দীর্ঘদিন ধরে রাজনীতির সঙ্গে জড়িত বাসবরাজ বোম্মাই। বিজেপি থেকে তিন বার বিধায়ক নির্বাচিত হন তিনি। একাধিক দফতরের মন্ত্রিত্বও সামলান এই বর্ষীয়ান নেতা। মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েই রাজ্যবাসীর উন্নয়নের কথা বলেন বাসবরাজ বোম্মাই। তার সরকার দরিদ্রের উন্নয়নে কাজ করবে বলে জানান তিনি।

এর আগে মঙ্গলবার বেঙ্গালুরুতে বিজেপির পরিষদীয় দলের বৈঠকে তাকে মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ওই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, জি কিসান রেড্ডি-সহ অরুণ সিংহ এবং নলিন কাটিলের মতো বিজেপি নেতারা। বৈঠকের পরপরই বোম্মাইয়ের নাম ঘোষণা করা হয়।

৩২ বছর আগে এই আসনেই মুখ্যমন্ত্রী ছিলেন বাসবরাজের পিতা এসআর বোম্মাই। ২০০৮ সালে জেডিইউ থেকে বিজেপি-তে যোগ দেন বাসবরাজ। তার পর থেকে কর্ণাটকের রাজনীতিতে ৬১ বছরের এই লিঙ্গায়েত নেতার উত্থান চোখে পড়ার মতো।

জানা গেছে, বিএস ইয়েদুরাপ্পার সঙ্গে ঘনিষ্ঠ সর্ম্পক রয়েছে তার। তাই মুখ্যমন্ত্রী পদের দৌড়ে শুরু থেকেই বোম্মাইকে চেয়েছিলেন ইয়েদুরাপ্পা।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদ থেকে গত সোমবার ইস্তফা দেন সদ্য সাবেক মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। দুই বছর আগে ২৬ জুলাই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন ইয়েদুরাপ্পা। একই দিনে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেন প্রবীণ এই নেতা। এ সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অমিত শাহ ও জেপি নাড্ডাকে ধন্যবাদ জানান ৭৫ বছর বয়সী এই রাজনীতিক। বলেন, দলের সিদ্ধান্তই মেনে নেব।

সূত্র এনডিটিভি, আনন্দবাজার

এসএনআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]