ফিলিস্তিনে ইসরায়েলের সহিংসতা, রাজনৈতিক সমাধানের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ২৯ জুলাই ২০২১

ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরায়েলের সামরিক বাহিনীর চলমান সহিংসতা অবসানে রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় সাম্প্রতিক সহিংসতার প্রেক্ষিতে গাজায় জরুরি সহায়তা দিয়ে যাচ্ছে।

মে মাসে ইসরায়েল-ফিলিস্তিনের ১১ দিনের সংঘাত পরবর্তী পরিস্থিতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ব্রিফ করতে গিয়ে ফিলিস্তিনে জাতিসংঘের মানবিক সমন্বয়কারী লিন হাস্টিং এ আহ্বান জানান।

তিনি বলেন, গাজার অবস্থার উন্নতিতে অবশ্যই জরুরি প্রচেষ্টা দ্রুত এগিয়ে নিতে হবে। কিন্তু একই সঙ্গে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে আমাদের বৃহত্তর লক্ষ্যে ছাড় দেয়া যাবে না। এজন্য আন্তর্জাতিক আইন ও দ্বিপাক্ষিক চুক্তি এবং জাতিসংঘ প্রস্তাবের ভিত্তিতে দু’রাষ্ট্র নীতি সমাধানের পথে এগিয়ে যেতে হবে।

jagonews24

তিনি বলেন, স্বল্প সময়ে জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা দেয়া গেলেও গাজার স্থিতিশীল ভবিষ্যতের জন্য রাজনৈতিক সমাধান প্রয়োজন।

জেরুজালেম থেকে ভিডিও বার্তার মাধ্যমে তিনি আরও বলেন, গাজায় বৈধ ফিলিস্তিন সরকার ফিরে আসার প্রয়োজনীয়তা আমি আবারও পুনর্ব্যক্ত করছি। একইসঙ্গে তিনি জাতিসংঘের যে সংস্থাটি আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছে তার পরিস্থিতিও তুলে ধরেন।

তিনি বলেন, ইউএনআরডাব্লিউএ ফিলিস্তিনি জনগণকে সহায়তা দিচ্ছে। কিন্তু সংস্থাটির প্রয়োজনীয় অর্থের চেয়ে ১০ কোটি ডলার ঘাটতি রয়েছে।

এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]