সস্ত্রীক মুক্তি পেলেন নাইজেরিয়ার শিয়া নেতা শেখ জাকজাকি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০১ পিএম, ২৯ জুলাই ২০২১
ছবি-সংগৃহীত

নাইজেরিয়ার নিষিদ্ধ শিয়া সংগঠন ইসলামিক মুভমেন্ট অব নাইজেরিয়ার (আইএমএন) নেতা শেখ ইব্রাহিম জাকজাকি ও তার স্ত্রীর বিরুদ্ধে আনীত সব অভিযোগ থেকে তাদেরকে খালাস দিয়েছেন আদালত। দেশটির মধ্যাঞ্চলীয় কাদুনা প্রদেশের একটি আদালত এ রায় দেন। স্থানীয় সময় বুধবার কারাগার থেকে মুক্তি পান তারা। আল জাজিরার খবরে এসব তথ্য জানা গেছে।

মামলার আইনজীবীরা জানান, ৮টি অভিযোগ থেকে তাদের খালাস দিয়েছেন আদালত। ২০১৫ সালে আইএমএন-এর সঙ্গে দেশটির সেনাবাহিনীর সংঘর্ষে ৩৫০ জন নিহত হয়। ওই ঘটনার জেরে সে বছরই তাদের গ্রেফতার করা হয়। ২০১৮ সালে সহিংসতার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে মামলার বিচার কার্যক্রম শুরু হয়।

রাষ্ট্রপক্ষ উপযুক্ত প্রমাণাদি হাজির করতে না পারায় আদালত তাদের বিরুদ্ধে আনীত সব অভিযোগ থেকে তাদের খালাস দেন। তবে রাষ্ট্রপক্ষ চাইলে উচ্চ আদালতে আপিল করতে পারে।

 

jagonews24

শিয়া নেতা শেখ জাকজাকি ও তার স্ত্রী জিনাত ইব্রাহিমের বিরুদ্ধে নরহত্যা, বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি ও বেআইনিভাবে জনসভা করাসহ ৮টি অভিযোগ করে কাদুনার প্রাদেশিক সরকার। যদিও তারা এসব অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছেন। এই শিয়া নেতার মুক্তির দাবিতে দীর্ঘদিন ধরে দেশটির শিয়াপন্থীরা আন্দোলন করে আসছে।

২০১৯ সালে নাইজেরিয়ার সরকার এই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করে। সে বছর সংগঠনটির একশ জনকে মুক্তি দেয়া হয়। গত বছর ফেব্রুয়ারিতে সাক্ষ্য-প্রমাণের অভাবে সংগঠনটির আরও ৮৭ জনকে মুক্তি দেন আদালত। অর্ধেকের বেশি মুসলিম হলেও নাইজেরিয়ায় সুন্নিদের চেয়ে শিয়াদের সংখ্যা খুবই কম।

এসএনআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]