সুনামির বিপদ থেকে বাঁচল আলাস্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ২৯ জুলাই ২০২১
ফাইল ছবি

আলাস্কায় আঘাত হেনেছে ৮ দশমিক ২ মাত্রার প্রচণ্ড শক্তিশালী এক ভূমিকম্প। এর প্রভাব এতটাই তীব্র ছিল যে, কম্পনের আফটার শক অনুভূত হয়েছে অন্তত আটবার, যার মধ্যে দুটির মাত্রা উঠেছিল রিখটার স্কেলে ৬-এর ওপর। ভয়াবহ এই ভূমিকম্পের জেরে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। অবশ্য পরে সেই সতর্কতা তুলে নেয়া হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, স্থানীয় সময় বুধবার রাত ১০টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দুপুর ১২টা ১৫ মিনিট) আঘাত হানে এই ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে।

কম্পনের পরপরই যুক্তরাষ্ট্রের জাতীয় সুনামি সতর্কতা কেন্দ্র (এনটিডব্লিউসি) মার্কিন অঙ্গরাজ্যটির দক্ষিণাঞ্চল, উপদ্বীপ এবং প্রশান্ত মহাসাগরের বেশ কিছু উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করে। সাগরপাড়ে বসবাসকারীদের দ্রুত উঁচু স্থানে আশ্রয় নিতে বলা হয়।

এনটিডব্লিউসির পাশাপাশি প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্রও (পিটিডব্লিউসি) যুক্তরাষ্ট্রের হাওয়াই এবং গুয়াম অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছিল।

এনটিডব্লিউসির সুনামি সতর্কতা সমন্বয়ক ডেভ স্নাইডার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, ওরেগন ও ওয়াশিংটন এবং কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় আর সুনামির আশঙ্কা নেই।

তিনি বলেন, আলাস্কার কিছু এলাকায় ছোটখাটো ক্ষয়ক্ষতি হতে পারে, তবে বিশাল সুনামি এবং ওই ধরনের বড় ক্ষতির আর আশঙ্কা করছি না। স্নাইডারের কথায়, এক্ষেত্রে আমরা সত্যিই ভাগ্যবান। কারণ ৮ দশমিক ২ মাত্রার কম্পন একটি বিশাল ঢেউ তৈরির জন্য যথেষ্ট শক্তিশালী, বিশেষ করে পৃথিবীর এই জায়গাটিতে।

এদিনের ভূমিকম্পে কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

১৯৬৪ সালের মার্চে আলাস্কায় আঘাত হেনেছিল ৯ দশমিক ২ মাত্রার প্রলয়ঙ্করী এক ভূমিকম্প। এটি উত্তর আমেরিকায় আঘাত হানা এযাবৎকালের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

এর আঘাতে অ্যাংকরেজ শহর ধ্বংসস্তূপে পরিণত হয়। সুনামির তাণ্ডবে বিধ্বস্ত হয় আলাস্কা, যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল এবং হাওয়াই। ভয়াবহ ওই ভূমিকম্প ও সুনামির আঘাতে প্রাণ হারিয়েছিলেন আড়াইশরও বেশি মানুষ।

সূত্র: আল জাজিরা

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]