মধ্যপ্রাচের ‘দীর্ঘতম’ সুড়ঙ্গপথ উদ্বোধন করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৩ এএম, ৩০ জুলাই ২০২১
ছবি : সংগৃহীত

পাহাড় কেটে তৈরি নতুন একটি সুড়ঙ্গপথ উদ্বোধন করল ইরান। ‘আলবুর্জ টানেল’ নামে এই প্রকল্প বাস্তবায়নে প্রায় ১৬ কোটি ডলার ব্যয় করেছে দেশটি। ইরানের রাষ্ট্রনিয়ন্ত্রিত গণমাধ্যম পার্সটুডের খবর অনুসারে, এটি হচ্ছে মধ্যপ্রাচ্যের দীর্ঘতম সুড়ঙ্গপথ।

জানা যায়, গত বৃহস্পতিবার ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সুড়ঙ্গপথের উদ্বোধন করেন। সাড়ে ছয় কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গটি আলবুর্জ পর্বতমালার উত্তরাঞ্চলে নির্মাণ করা হয়েছে। তেহরান-শোমাল মহাসড়কে যে বিশাল প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে, তার দ্বিতীয় ধাপের কাজ হচ্ছে এই সুড়ঙ্গপথ তৈরি।

বলা হচ্ছে, রাজধানী তেহরান থেকে কাস্পিয়ান সাগরের উপকূলবর্তী শহরগুলোতে ভ্রমণ সাশ্রয়ী এবং সহজ করার লক্ষ্যে নির্মাণ করা হয়েছে আলবুর্জ টানেল।

বৃহস্পতিবার এই সুড়ঙ্গপথ ছাড়াও ইরানের বিভিন্ন অংশে বাস্তবায়িত পাঁচটি গুরুত্বপূর্ণ রেলওয়ে প্রকল্প উদ্বোধন করেছেন প্রেসিডেন্ট রুহানি। আগামী ৫ আগস্ট শেষ হচ্ছে তার ক্ষমতার দ্বিতীয় মেয়াদ।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]