নিজ দেশের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের আহ্বান জানাল ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ এএম, ০২ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

আফগানিস্তানে সরকার বাহিনীর সঙ্গে তালেবান গোষ্ঠীর তীব্র লড়াই চলছে। গ্রাম, শহর সর্বত্র ছড়িয়েছে রক্তক্ষয়ী সংঘর্ষ।

নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় সেখানে অবস্থানরত ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগ করার আহ্বান জানিয়েছে তেহরান, এমনটাই জানিয়েছে পার্সটুডে।

কাবুলে অবস্থিত ইরান দূতাবাস এক বিবৃতিতে জরুরি সতর্কতা জারি করে রাজধানী কাবুলের বাইরের শহরগুলোতে অবস্থানরত ইরানিরা যেন অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করে তার নির্দেশনা দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “ইসলামি প্রজাতন্ত্র ইরানের যেসব নাগরিক কাবুলের বাইরের জেলা ও শহরগুলোতে বসবাস বা ব্যবসা করছেন তারা অবিলম্বে আফগানিস্তানের ভূমি ত্যাগ করুন।”

সম্প্রতি আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর ওপর তালেবানের হামলা বেড়ে যাওয়ার কারণে দেশটির নিরাপত্তা পরিস্থিতি শোচনীয় হয়ে পড়েছে।

ইরানের কাস্টমস বিভাগ এরইমধ্যে সীমান্তের স্থলবন্দরগুলোতে ইরানি যানবাহন চলাচলের ওপর সীমাবদ্ধতা আরোপ করেছে; যদিও আফগান ট্রাক ও লরিগুলোতে করে এখনো ইরানি পণ্য আফগানিস্তানে রপ্তানি অব্যাহত রয়েছে।

বিবৃতিতে ইরানি নাগরিকদেরকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত অপ্রয়োজনীয় সফরে আফগানিস্তানে না যাওয়ার পরামর্শও দেয়া হয়েছে। এতে আরও বলা হয়েছে, ইরান দূতাবাসের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে শুধুমাত্র সংক্ষিপ্ত সময়ের জন্য কাবুল সফর করা যাবে।

তালেবান হামলার জের ধরে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরের প্রধান বিমানবন্দরের সকল কার্যক্রম স্থগিত করে দিতে বাধ্য হওয়ার কয়েক ঘণ্টা পর ইরান এ বিবৃতি দিল।

গত কয়েক সপ্তাহ ধরেই আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখলের চেষ্টা করছে তালেবান। ইতোমধ্যেই বেশ কিছু গুরুত্বপূর্ণ এলাকা তাদের দখলে চলে গেছে। তালেবান যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ে ক্রমেই পিছু হটছে আফগান সেনারা।

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]