সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০২ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শিগগির বাংলাদেশে ‘কোভ্যাক্সিন’র ট্রায়াল চালাতে চায় ভারত
আন্তর্জাতিক অঙ্গনে নিজস্ব উৎপাদিত টিকার খ্যাতি বাড়াতে বাংলাদেশে ‘কোভ্যাক্সিন’ ট্রায়ালের জন্য তৎপর হয়ে উঠেছে ভারত। ইতোমধ্যে এর জন্য প্রয়োজনীয় তহবিলের অনুমোদনও দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। সোমবার (২ আগস্ট) ভারত সরকারের একটি অভ্যন্তরীণ নথির বরাতে এ তথ্য জানিয়েছে প্রভাবশালী দৈনিক হিন্দুস্তান টাইমস।

ওই নথিতে বলা হয়েছে, বাংলাদেশে ‘কোভ্যাক্সিন’র ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য প্রয়োজনীয় তহবিল নিশ্চিত করেছে ভারত সরকার। ভারত বিভিন্ন দেশে তাদের মিশনগুলোর সাহায্যে স্থানীয় নীতিনির্ধারণী কর্তৃপক্ষগুলোর দ্বারস্থ হয়ে কোভ্যাক্সিন ব্যবহারের অনুমোদনের জন্য জোরপ্রচেষ্টা চালাচ্ছে।

আমিরাতে এবার শিশুদের জন্যও সিনোফার্মের টিকা
এবার শিশুদের জন্যও সিনোফার্মের তৈরি করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিল সংযুক্ত আরব আমিরাত। প্রাপ্তবয়স্কদের পাশাপাশি এখন তিন থেকে ১৭ বছর বয়সীদেরও চীনের তৈরি এই করোনা টিকা দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম সোমবার এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছে।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালে পাওয়া ইতিবাচক ফলাফলের ভিত্তিতে শিশুদের সিনোফার্মের টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আমিরাতি কর্তৃপক্ষ। এর মাধ্যমে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই আরও জোরদার করতে পারবে দেশটি।

ইউরোপে টিকার দাম বাড়াচ্ছে ফাইজার-মডার্না
যুক্তরাষ্ট্রভিত্তিক ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং দেশটির আরেক ওষুধনির্মাতা মডার্না ইউরোপের জন্য তাদের তৈরি করোনা টিকার দাম বাড়িয়ে দিচ্ছে। প্রতিষ্ঠান দুটির সঙ্গে ইউরোপীয় কমিশনের (ইসি) নতুন চুক্তিতে এর উল্লেখ রয়েছে বলে দাবি করেছে লন্ডনভিত্তিক পত্রিকা দ্য ফিন্যান্সিয়াল টাইমস।

চুক্তিপত্রের একাংশ হাতে পাওয়ার দাবি করে পত্রিকাটি জানিয়েছে, ইউরোপের জন্য ফাইজারের টিকার নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ডোজ ১৯ দশমিক ৫০ ইউরো (২৩ দশমিক ১৫ ডলার বা ১ হাজার ৯৭০ টাকা প্রায়), যেখানে আগের চুক্তিতে এর দাম ধরা হয়েছিল ১৫ দশমিক ৫০ ইউরো বা ১ হাজার ৫৬৯ টাকা করে। আর মডার্নার টিকার নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ডোজ ২৫ দশমিক ৫০ ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়াচ্ছে প্রায় ২ হাজার ১৭০ টাকা।

প্রধানমন্ত্রীর চেয়ারে জান্তাপ্রধান, জরুরি অবস্থা বাড়ল মিয়ানমারে
হঠাৎ করেই গণতন্ত্র ফিরিয়ে দেয়ার সুর মিয়ানমার জান্তা প্রধান মিন অং হ্লাইংয়ের। অং সান সুচির নেতৃত্বাধীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে হটিয়ে ক্ষমতা দখল করে নেয়া সেনাবাহিনী ৬ মাসের মাথায় আগামী দুই বছরের মধ্যে বহুদলীয় নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছে।

রোববার টেলিভিশনে দেয়া এক ভাষণে মিয়ানমার জান্তা প্রধান বলেন, দেশের জরুরি অবস্থার মেয়াদ আগামী ২০২৩ সালের আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ের মাঝেই নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যদিয়ে দেশটিতে সেনাশাসনের সময় আরও দুই বছর বাড়িয়ে দেয়া হলো।

করোনার বুস্টার ডোজ দিতে যাচ্ছে যুক্তরাজ্য: রিপোর্ট
করোনাভাইরাসের বুস্টার ডোজ দেয়া নিয়ে আলোচনা চলছে বেশ কিছুদিন ধরে। এবার যুক্তরাজ্য আগামী মাসে ৩২ মিলিয়ন মানুষকে করোনার বুস্টার ডোজ দিতে যাচ্ছে। রোববার দ্য টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

আগামী সেপ্টেম্বর মাসের শুরুর দিকে যুক্তরাজ্যে করোনার বুস্টার ডোজ দেয়ার কার্যক্রম শুরু করবে বলে জানা গেছে। এরইমধ্যে বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

চীনে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩০২, নিখোঁজ ৫০
চীনে বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ৩০২ জনের মৃত্যু হয়েছে। সোমবার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বন্যার কারণে প্রায় ৫০ জন এখনও নিখোঁজ রয়েছে। গত মাসে ভারি বর্ষণের কারণে দেশটির মধ্যাঞ্চলে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে এএফপি।

প্রাদেশিক সরকারের এক সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, হেনান প্রদেশের রাজধানী ঝেংঝৌয়ে বন্যা পরিস্থিতি সবচেয়ে খারাপ আকার ধারণ করেছে। সেখানে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। শুধু ওই প্রদেশেরই ২৯২ জনের মৃত্যু হয়েছে এবং ৪৭ জন নিখোঁজ রয়েছে। সাবওয়ে ট্রেন, ভূগর্ভস্থ পার্কিং এবং টানেলে আটকা পড়েছেন লোকজন।

ইন্দোনেশিয়ায় ৫.৯ মাত্রার ভূমিকম্প
ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলে ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় সোমবার আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৯। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটি থেকে সুনামি সতর্কতা জারি করা হয়নি। এছাড়া ভূমিকম্প থেকে কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবরও পাওয়া যায়নি।

ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল তুয়াল শহর থেকে ১৮০ কিলোমিটার উত্তর-পূর্বাঞ্চলে। ভূমিকম্পটির গভীরতা ১২ কিলোমিটার (৭.৫ মাইল)। প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

নাইজেরিয়ায় অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক চিকিৎসকদের
পর্যাপ্ত বেতন-ভাতার অভাব ও অবকাঠামোগত দুর্বলতা চরমে পৌঁছানোর অভিযোগে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছেন নাইজেরিয়ার চিকিৎসকরা। করোনাভাইরাস মহামারির তৃতীয় ঢেউ সামলাতে এমনিতেই হিমশিম খাচ্ছে আফ্রিকার বৃহত্তম জনগোষ্ঠীর দেশটি, এর মধ্যে চিকিৎসকদের একটি বড় অংশ ধর্মঘটে যাওয়ায় সেখানকার স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবর অনুসারে, সোমবার নাইজেরিয়ার ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব রেসিডেন্ট ডক্টরস (এনএআরডি) এ ধর্মঘটের ডাক দিয়েছে, যার সদস্য দেশটির প্রায় ৪০ শতাংশ চিকিৎসক।

শিক্ষক-স্বাস্থ্যকর্মীদের টিকা বাধ্যতামূলক করল হংকং
এবার সরকারি কর্মচারী, শিক্ষক এবং স্বাস্থ্যকর্মীদের করোনাভাইরাসের টিকা নেয়া বাধ্যতামূলক করল হংকং। এখন থেকে হয় এসব পেশার লোকজনকে টিকা নিতে হবে নয়তো প্রতিনিয়ত অর্থ খরচ করে করোনার পরীক্ষা করাতে হবে। সোমবার স্থানীয় সরকারের পক্ষ থেকে এক ঘোষণায় এ তথ্য জানানো হয়েছে।

বিশ্বের অনেক দেশই যেখানে টিকা সরবরাহে হিমশিম খেলেও হংকং ইতোমধ্যে প্রয়োজন অনুসারে টিকার ডোজ সংগ্রহ করতে সক্ষম হয়েছে। কিন্তু সেখানকার লোকজনের মধ্যে এখনও টিকা নেয়ার বিষয়ে সেভাবে আগ্রহ দেখা যাচ্ছে না।

লকডাউন কার্যকরে সেনা টহল সিডনিতে
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের রাজধানী ব্রিসবেনে লকডাউন আরও বাড়ানো হয়েছে। দেশটির অপর বৃহত্তম শহর সিডনিতে লকডাউন কার্যকরে টহল দিচ্ছে সেনাবাহিনী। অপ্রয়োজনে লোকজনের বাড়ির বাইরে বের হওয়া ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছেন সেনা সদস্যরা। তারা বিভিন্ন স্থানে টহল দিয়ে বিধিনিষেধ কার্যকরে সহায়তা করছেন। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে বিধিনিষেধ জারি করেছে অস্ট্রেলিয়া। লোকজন যেন এসব বিধিনিষেধ সঠিকভাবে পালন করেন সে বিষয়ে সতর্ক অবস্থানে রয়েছে কর্তৃপক্ষ।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]