সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৩ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০১ পিএম, ০৩ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গুণগত মানে সমস্যাই কোভ্যাক্সিন সংকটের কারণ, জানালেন ভারতীয় কর্তা
ভারতীয়দের নিজস্ব আবিষ্কৃত করোনা টিকা ‘কোভ্যাক্সিন’ নিয়ে আলোচনা-সমালোচনা যেন শেষই হচ্ছে না। তৃতীয় ধাপের ট্রায়াল শেষ হওয়ার আগেই গণহারে ব্যবহারের অনুমোদন নিয়ে শুরু থেকে বিতর্ক ভারত বায়োটেকের তৈরি এই টিকা নিয়ে। এখন পর্যন্ত জরুরি ব্যবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র পায়নি কোভ্যাক্সিন। এর মান নিয়েও প্রশ্ন রয়েছে বিভিন্ন মহলে। এবার সেই ‘সমস্যা’র কথাই স্বীকার করে নিলেন ভারত সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তা।

গত সোমবার ভারতের কোভিড টাস্কফোর্সের প্রধান এন কে অরোরা এনডিটিভি’কে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ব্যাঙ্গালুরুতে নতুন যে কারখানায় কোভ্যাক্সিন উৎপাদন শুরু হয়েছে, তার প্রথম কয়েকটি ব্যাচে টিকার গুণগত মান নিয়ে ‘সমস্যা’ ছিল।

বাংলাদেশ-আমিরাতের ফ্লাইট নিষেধাজ্ঞা: সময় বাড়ানো নিয়ে ভুয়া খবর
বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের ফ্লাইট বন্ধ থাকার সময় বৃদ্ধি নিয়ে একটি ভুয়া খবর ছড়িয়ে পড়েছে অনলাইনে। এতে দাবি করা হয়েছে, বাংলাদেশ-আমিরাত ফ্লাইট নিষিদ্ধের সময়সীমা চলতি বছরের বাকি অংশ, অর্থাৎ আগামী ৩১ ডিসেম্বরও ছাড়িয়ে যেতে পারে। মূলত দুবাইভত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের একটি প্রতিবেদনের স্ক্রিনশট সম্পাদনা (এডিট) করে এই গুজব ছড়ানো হয়েছে।

গালফ নিউজের খবর অনুসারে, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকে আমিরাতগামী সকল ফ্লাইট নিষিদ্ধের সময়সীমা এখন পর্যন্ত নির্ধারিত রয়েছে ৭ আগস্ট। পরবর্তীতে তা আরও বাড়ানো হতে পারে, তবে সেটি পুরোপুরি নির্ভর করছে তবে সরকারি নির্দেশনার ওপর। যদিও এখন পর্যন্ত এ বিষয়ে আমিরাত সরকার কিছু বলেনি।

ডব্লিউএইচও’র সতর্কতা সত্ত্বেও মিশ্র টিকা ব্যবহার করছে যেসব দেশ
বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় কার্যকর টিকা ব্যবহারই প্রধান অস্ত্র বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে নতুন করে সংক্রমণ বৃদ্ধি ও পর্যাপ্ত টিকা সরবরাহে বিলম্বের কারণে করোনার তাণ্ডব থামাতে বিপাকে পড়তে হচ্ছে সরকারগুলোকে। এ অবস্থায় বিভিন্ন প্রতিষ্ঠানের উৎপাদিত ভিন্ন ভিন্ন করোনা টিকার মিশ্র ব্যবহারের পথে হাঁটছে বেশ কয়েকটি দেশ।

যদিও বিশ্ব স্বাস্থ্য (ডব্লিউএইচও) সংস্থা গত ১২ জুলাই সতর্ক করে বলেছে, মিশ্র টিকা ব্যবহারে শরীরে কী ধরনের প্রতিক্রিয়া দেখা দিতে পারে সে সংক্রান্ত বিস্তারিত তথ্য এখনো পাওয়া যায়নি। একারণে এধরনের উদ্যোগে নতুন ঝুঁকি তৈরির আশঙ্কা রয়েছে। তবে ডব্লিউএইচও’র হুঁশিয়ারি সত্ত্বেও একাধিক দেশ এখনো নিজেদের সিদ্ধান্তে অনড়। এগুলোর মধ্যে রয়েছে কম্বোডিয়া, ডেনমার্ক, জার্মানি, ইন্দোনেশিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম প্রভৃতি।

বাংলাদেশ-ভারত সীমান্তে এনএলএফটির হামলায় ২ বিএসএফ সদস্য নিহত
বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় টহল দেয়ার সময় ত্রিপুরার বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠীর হামলায় প্রাণ হারিয়েছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের দুই সদস্য। স্থানীয় সময় মঙ্গলবার ভোর সাড়ে ছয়টার দিকে রাজ্যের ধালাই জেলায় এ হামলা ঘটে। ত্রিপুরার জাতীয় মুক্তি ফ্রন্টের (এনএলএফটি) সদস্যরা অতর্কিত এ হামলা চালায় বলে জানিয়েছে বিএসএফ। সংগঠনটিকে আগেই নিষিদ্ধ করেছে ভারত সরকার।

এনডিটিভির খবরে বলা হয়েছে, এনএলএফটির হামলায় নিহতদের মধ্যে বাহিনীর এক উপ-পরিদর্শকও রয়েছেন। ধালাই জেলার পানিসাগর সেক্টরের আর সি নাথ সীমান্ত পোস্টের কাছাকাছি এ হামলা ও পাল্টা হামলার ঘটনা ঘটে।

আফগান সেনা-তালেবানের সংঘর্ষে ১৫ বেসামরিক নিহত, আহত শতাধিক
আফগান সেনাবাহিনী এবং তালেবানের মধ্যে গত কয়েকদিন ধরে চলা সংঘর্ষে কমপক্ষে ১৫ বেসামরিক নিহত এবং আরও ১২০ জন আহত হয়েছে। গত তিনদিন ধরে আফগানিস্তানের লস্করগাহ এবং কান্দাহারে দু'পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে। মঙ্গলবার জাতিসংঘের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

কয়েক দফা টুইট করে আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ) জানিয়েছে, বিভিন্ন এলাকায় তালেবানের আক্রমণ এবং আফগান ন্যাশনাল আর্মি (এএনএ) সবচেয়ে বেশি ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। দু'পক্ষের মধ্যে সংঘর্ষের কারণে কয়েক লাখ আফগান নাগরিক বাস্তুহারা হয়ে পড়েছে।

রাশিয়ার দুই ডজন রাষ্ট্রদূতকে বহিষ্কার করছে যুক্তরাষ্ট্র
রাশিয়ার দুই ডজন রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে জানানো হয়েছে, মার্কিন সরকার ২৪ জন রুশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে এবং তাদের আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন ভূমি ত্যাগ করতে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনভ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

আইবিসি নিউজ জানিয়েছে, রাশিয়ায় মার্কিন দূতাবাস ও কনস্যুলেটগুলো থেকে অন্তত ২শ রুশ কর্মীকে বহিষ্কারের কয়েক দিনের মধ্যেই ওয়াশিংটন এই পদক্ষেপ নিল। রুশ রাষ্ট্রদূত আনাতোলি বলেন, যে ২৪ কূটনীতিককে যুক্তরাষ্ট্র বহিষ্কার করেছে তাদের স্থলে নতুন কূটনীতিক পাঠানো সম্ভব হবে না। কারন হিসেবে তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র হঠাৎ করেই রুশ কূটনীতিকদের ভিসা দেয়ার আইন কঠিন করে ফেলেছে।

যুক্তরাজ্যে ইরানি রাষ্ট্রদূতকে তলব
ওমান উপকূলে একটি তেলের ট্যাঙ্কারে হামলার ঘটনাকে কেন্দ্র করে লন্ডনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্য। তেলের ট্যাঙ্কারে হামলার ঘটনাকে ‘ভয়াবহ’ বলে আখ্যা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ওই হামলায় তেল ট্যাঙ্কারের দুই ক্রু নিহত হন। এদের মধ্যে একজন ব্রিটিশ নাগরিক এবং অন্যজন রোমানিয়ার নাগরিক।

লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান জোডিয়াক ম্যারিটাইমের অধীনে পরিচালিত হচ্ছিল এমভি মার্সার স্ট্রিট নামের ওই জাহাজটি। বৃহস্পতিবার ওই জাহাজে হামলার সময় এটি আরব সাগরের ওমান উপকূলে ছিল।

কঙ্গোতে তেলবাহী ট্রাকের সঙ্গে বাসের সংঘর্ষে নিহত ৩৩
মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে তেলবাহী ট্রাকের সঙ্গে যাত্রীবাহী বাসের সংঘর্ষে অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় গত শনিবার (৩১ জুলাই) রাতে রাজধানী কিনশাসা থেকে ৮০ কিলোমিটার দূরে কিবুবা এলাকার কাছে এ দুর্ঘটনা ঘটে। খবর আল-জাজিরার।

কিনশাসার পুলিশ কর্মকর্তা অ্যান্টনে পুল্লু জানান, শনিবার রাতে পশ্চিমাঞ্চলে কিবুবা এলাকা জাতীয় মহাসড়কে ভয়াবহ এই দুর্ঘটনা ঘটে। তেলবাহী ট্রাকের সঙ্গে যাত্রীবাহী বাসের সংঘর্ষের সঙ্গে সঙ্গে বিকট শব্দে বিস্ফোরণের পর আগুনে পুড়ে ৩৩ জন মারা যায়।

উহানে সবার করোনা পরীক্ষা করবে চীন
চীনের হুবেই প্রদেশের উহান শহরের সব বাসিন্দার করোনা পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। সেখানে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, উহানে নতুন করে স্থানীয়ভাবে সাতটি কেস শনাক্ত হয়েছে। গত এক বছরের বেশি সময় পর এমন ঘটনা ঘটল।

২০১৯ সালের ডিসেম্বরে উহানেই প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর প্রায় এক বছর ধরে কঠোর বিধিনিষেধের মাধ্যমে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় বেইজিং। কিন্তু নতুন করে আবারও সংক্রমণ বাড়তে থাকায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]