যৌন হয়রানির ঘটনায় কুমোর পদত্যাগ করা উচিত: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০১ এএম, ০৪ আগস্ট ২০২১
ছবি : সংগৃহীত

বহু নারীকে যৌন হয়রানির অভিযোগ উঠার পর তা তদন্তে প্রমাণিত হওয়ায় নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমোর পদত্যাগ করা উচিত, এমনটাই বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তদন্তকারী টিম কুমোর বিরুদ্ধে যৌন হয়রানির প্রমাণ পাওয়ার তথ্য প্রকাশ করার পর তাকে পদত্যাগ করার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, আমি মনে করি তার (কুমো) পদত্যাগ করা উচিত। আমি বুঝতে পারছি, অঙ্গরাজ্যের আইন অনুসারে তাকে অভিশংসনের সিদ্ধান্ত নেয়া হতে পারে। কিন্তু ফ্যাক্ট হিসেবে আমার জানা নেই। আমি পুরো তথ্য পড়িনি।

এর আগে অ্যাটর্নি জেনারেল বলেন, স্বাধীন তদন্তের রিপোর্টে উঠে এসেছে গভর্নর কুমো একাধিক নারীকে যৌন হয়রানি করেছেন। আর এটা করতে গিয়ে তিনি কেন্দ্রীয় ও রাজ্যের আইন ভঙ্গ করেন।

গত বছর গভর্নর অ্যান্ড্রু কুমোর বিরুদ্ধে অনেকে যৌন হয়রানির অভিযোগ করেন। এরপর তদন্তে নামে স্বাধীন তদন্ত কমিশন। তদন্তকারী টিম প্রায় পাঁচ মাস ধরে প্রায় ২০০ জনের জবানবন্দি নেন। তদন্তের অংশ হিসেবে কয়েক হাজার নথি, ক্ষুদেবার্তা ও ছবি পর্যালোচনা করা হয়।

যদিও যৌন হয়রানির এসব অভিযোগ এখনো অস্বীকার করছেন কুমো। গভর্নরের দায়িত্ব থেকেও সরতে নারাজ তিনি।

এসএনআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]