চলতি বছরের প্রথম ৬ মাসে ৪০ জনের মৃত্যুদণ্ড কার্যকর সৌদিতে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৫ পিএম, ০৪ আগস্ট ২০২১

চলতি বছরের প্রথম ছয় মাসে কমপক্ষে ৪০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে এসব মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। এই সংখ্যা গত বছরের পুরো সময়ের চেয়ে বেশি বলে জানানো হয়েছে।

২০১৯ সালে রেকর্ড ১৮৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। এই সংখ্যা কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের জানুয়ারিতে সৌদি পরিচালিত মানবাধিকার কমিশন জানায়, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। আগের বছরের তুলনায় ২০২০ সালে মৃত্যুদণ্ডের হার ৮৫ শতাংশ কমেছে। ২০২০ সালে ২৭ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

২০২০ সালে প্রথমবারের মতো জি২০ সম্মেলনের নেতৃত্ব দিয়েছে সৌদি। এই সম্মেলনকে কেন্দ্র করে ওই বছর মৃত্যুদণ্ড কমিয়ে আনা হয়েছে বলে অভিযোগ রয়েছে। তবে জি২০ সম্মেলনের পর মৃত্যুদণ্ড কার্যকরের হার আবারও বেড়ে গেছে। ওই বছরের ডিসেম্বরেই ৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

চলতি বছরের জুনে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। অথচ তিনি ১৮ বছরের কম বয়সে অপরাধ করেছিলেন। দেশটিতে এমন ঘটনা এর আগেও ঘটেছে। যদিও সৌদির দাবি, কিশোর বয়সে করা অপরাধের জন্য তারা মৃত্যুদণ্ড কার্যকর করছে না।

চলতি বছর রিয়াদের বিশেষ অপরাধ আদালত (এসসিসি) অন্তত ১৩ মানবাধিকার কর্মীকে দোষী সাব্যস্ত করেছে। অ্যামনেস্টি জানিয়েছে, অনেক ক্ষেত্রে এসব লোকজনকে মাসের পর মাস বিনা বিচারে কারাবন্দি করে রাখা হয় এবং তাদেরকে উকিলের সঙ্গেও যোগাযোগ করতে দেয়া হয় না।

অ্যামনেস্টির দেয়া তথ্য অনুযায়ী, সৌদি সরকারের সমালোচনা, মানবাধিকার, নারী অধিকার নিয়ে কাজ করেছেন এমন অন্তত ৩৯ জন বর্তমানে কারাভোগ করছেন। শুধুমাত্র সৌদি সরকারের অর্থনৈতিক নীতির সমালোচনা করে টুইট করায় এক মানবাধিকার কর্মীকে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]