সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৪ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৪ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের জন্য ট্রানজিট সুবিধা চালু করল আমিরাত
ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি দেশের জন্য দরজা অনেকটাই উন্মুক্ত করল সংযুক্ত আরব আমিরাত। এসব দেশ থেকে নির্ধারিত ক্যাটাগরির ভ্রমণকারীরা আমিরাতে প্রবেশ করতে অথবা মধ্যপ্রাচ্যের দেশটিকে ট্রানজিট হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে বাংলাদেশ, আফগানিস্তানের মতো কিছু দেশের জন্য আপাতত শুধু ট্রানজিট সুবিধা চালু করছে আমিরাত।

বুধবার গালফ বিজনেসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের দুটি রাষ্ট্রায়াত্ত বিমান পরিবহন সংস্থা এমিরেটস ও ইতিহাদ এয়ারওয়েজ তাদের নিজ নিজ ওয়েবসাইটে পূর্বে ভ্রমণ স্থগিতঘোষিত কিছু দেশ থেকে যাত্রী পরিবহন সংক্রান্ত নীতিমালা হালনাগাদ করেছে।

৯ বছরের দলিত শিশুকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা, উত্তাল দিল্লি
ভারতে নয় বছরের এক দলিত শিশুকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার অভিযোগ উঠেছে এক পুরোহিত ও তার সহযোগীদের বিরুদ্ধে। এই ঘটনার পর থেকে দিল্লিজুড়ে প্রতিবাদের ঝড় বইছে। বিশেষ করে তীব্র প্রতিবাদ জানিয়ে আন্দোলন করছেন তরুণরা। সামাজিক যোগাযোগমাধ্যম ছাড়াও স্বশরীরে আন্দোলনে অংশ নিচ্ছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। দেশটির বিভিন্ন গণমাধ্যম সূত্রে এসব তথ্য জানা গেছে।

গত রোববার সন্ধ্যায় দিল্লি ক্যান্টনমেন্ট অঞ্চলের পুরোনো নাঙ্গাল এলাকায় বর্বর এই ঘটনা ঘটে। বাড়ির পাশেই শ্মশানঘাট। সেখান থেকে ঠান্ডা পানি আনতে যায় নয় বছরের দলিত মেয়েটি। ওই শ্মশানেই তাকে ধর্ষণ ও হত্যা করা হয়। এরপর পরিবারকে না জানিয়েই তড়িঘড়ি করে তার মরদেহ চিতায় তোলা হয়। এসময় ঘটনা টের পেয়ে যান স্থানীয়রা।

ছয় মাসেই ৪০ জনের মৃত্যুদণ্ড কার্যকর সৌদিতে
চলতি বছরের প্রথম ছয় মাসে কমপক্ষে ৪০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে এসব মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। এই সংখ্যা গত বছরের পুরো সময়ের চেয়ে বেশি বলে জানানো হয়েছে।

২০১৯ সালে রেকর্ড ১৮৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। এই সংখ্যা কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের জানুয়ারিতে সৌদি পরিচালিত মানবাধিকার কমিশন জানায়, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। আগের বছরের তুলনায় ২০২০ সালে মৃত্যুদণ্ডের হার ৮৫ শতাংশ কমেছে। ২০২০ সালে ২৭ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

জাপানে ভূমিকম্প, টোকিও অলিম্পিকে আতঙ্ক
জাপানের উপকূলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার সকালে আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ছয়। ভূমিকম্পের সময় তীব্র কম্পনের কারণে টোকিও অলিম্পিকে অংশ নেয়া প্রতিযোগী, আয়োজক এবং অন্যান্য লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাপানের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্প থেকে সুনামির আশঙ্কা নেই। স্থানীয় সময় বুধবার ভোর সাড়ে ৫টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। প্রাথমিক তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ভূমি থেকে ৪০ কিলোমিটার (২৫ মাইল) দূরে জাপান উপকূলের গভীরে।

পেন্টাগনের বাইরে সহিংসতা, পুলিশসহ নিহত ২
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের বাইরে সহিংসতার ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ দু'জন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার পেন্টাগনের একটি ট্রানজিট স্টেশনে এ ঘটনা ঘটে। ওই পুলিশ কর্মকর্তা ছুরিকাঘাতে নিহত হয়েছেন এবং এক সন্দেহভাজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। বেশ কয়েকজন কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে এ তথ্য জানিয়েছেন।

এই ঘটনার পর পেন্টাগনে সাময়িক সময়ের জন্য লকডাউন জারি করা হয়। পেন্টাগনের ফোর্স প্রটেকশন এজেন্সি প্রধান উডরো কুসি এক সংবাদ সম্মেলনে বলেন, ডিসি মেট্রোতে বাসের একটি প্লাটফর্মে পেন্টাগনের এক পুলিশ কর্মকর্তার ওপর হামলা চালানো হয়েছে। ওই প্লাটফর্মটি পেন্টাগন ট্রানজিট সেন্টারের অংশ।

আফগানিস্তানে প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, নিহত ৪
আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রতিরক্ষামন্ত্রীর বাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। এসময় আফগান সরকারি বাহিনীর সঙ্গে গোলাগুলিতে নিহত হয় চারজন। বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাতে এ হামলা চালানো হয়। তবে হামলার সময় বাড়িতে ছিলেন না প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মদি। বাড়িতে থাকা পরিবারের সদস্যদের অন্যত্র নিরাপদে সরিয়ে নেয়া হয় ঘটনার পরপরই।

বাংলাদেশ সীমান্তে ২ মাস রাত্রিকালীন কারফিউ দিল আসাম
বাংলাদেশ সীমান্তবর্তী কাচার জেলায় টানা দুই মাস রাত্রিকালীন কারফিউ জারি করেছে আসাম কর্তৃপক্ষ। গত মঙ্গলবার থেকেই এ বিধিনিষেধ কার্যকর হয়েছে বলে জানিয়েছে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যটি। খবর টাইমস অব ইন্ডিয়ার।

কাচার জেলা ম্যাজিস্ট্রেট কীর্তি জাল্লি ১৪৪ ধারা জারি করে ঘোষণা দিয়েছেন, ওই এলাকায় ভারত-বাংলাদেশ সীমান্তের এক কিলোমিটারের মধ্যে সূর্যাস্তের পর থেকে সূর্যোদয় পর্যন্ত কেউ চলাচল করতে পারবে না।

কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা চীনে, টিকার আওতায় আসছে শিক্ষার্থীরা
চীনে সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমণ অনেক বেড়ে গেছে। একটি বিমানবন্দরের কর্মীদের মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর থেকে প্রায় প্রতিদিনই সংক্রমণ বাড়ছে। নাটকীয়ভাবে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে তাই কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

মাঝে অনেকদিন ধরেই সংক্রমণ সেভাবে দেখা না গেলেও সম্প্রতি চীনের ২৫টি শহরে নতুন করে ৪শ' জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এমনকি করোনার উৎপত্তিস্থল উহানসহ ৩১টি প্রদেশের মধ্যে ১৭টিতে নতুনভাবে করোনা রোগী শনাক্ত হয়েছেন।

আক্রান্ত-মৃত্যুর রেকর্ড থাইল্যান্ডে
থাইল্যান্ডে করোনা সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। দেশটিতে নতুন করে একদিনেই আক্রান্ত হয়েছে ২০ হাজার ২শ জন। একই সময়ে মারা গেছে ১৮৮ জন। করোনা মহামারি শুরুর পর দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত ও মৃত্যুর এই সংখ্যা সর্বোচ্চ। ফলে সেখানে বিধিনিষেধ বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত দেশটিতে ৬ লাখ ৭২ হাজার ৩৮৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। করোনা সংক্রমণে মারা গেছে ৫ হাজার ৫০৩ জন।

গ্রিসে দাবানল: এথেন্সবাসীকে ঘরে থাকার নির্দেশ
গ্রিসের রাজধানী এথেন্সের নিকটে দাবানল নিয়ন্ত্রণে প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছেন দমকলকর্মীরা। কয়েক দশকের মধ্যে ভয়াবহ তাপদাহের ফলে সৃষ্ট এ দাবানলে হাজার হাজার মানুষ ঘর-বাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। ঝুঁকি বিবেচনায় এথেন্সের বাসিন্দাদের আপাতত ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। খবর আল জাজিরার।

বুধবার গ্রিসের ফায়ার সার্ভিস জানিয়েছে, এথেন্সের উপশহর ভারিম্পম্পি এবং তাতোইয়ের আগুন কয়েক ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রণে আসবে। সেখানে পাঁচ শতাধিক দমকলকর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন। তাদের সহায়তা করছে সেনাবাহিনী, পুলিশ, নয়টি হেলিকপ্টার ও পাঁচটি বিমান।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]