সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৫ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ০৫ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

৬ মাসে সর্বোচ্চ সংক্রমণ দেখল যুক্তরাষ্ট্র

গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ দেখল যুক্তরাষ্ট্র। একদিনেই দেশটিতে নতুন করে এক লাখের বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে বলে রয়টার্সের এক পরিসংখ্যানে উঠে এসেছে। যেসব এলাকায় লোকজন ভ্যাকসিন নেয়নি সেখানে ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। ফলে সংক্রমণ আশঙ্কাজনকহারে বাড়তে শুরু করেছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ৬১ লাখ ৭৬ হাজার ৪৭১ জনের। এদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ৩১ হাজার ২৯৯ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯৭ লাখ ৮৭ হাজার ৩১৬ জন।

ডব্লিউএইচও’র তোয়াক্কা না করেই বুস্টার ডোজের পরিকল্পনা জার্মানির

করোনাভাইরাসে ঝুঁকিপূর্ণ লোকজনকে ভ্যাকসিনের বুস্টার ডোজ দেবে জার্মানি। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী সেপ্টেম্বর থেকে ঝুঁকিপূর্ণ লোকজনকে ভ্যাকসিনের বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। দরিদ্র দেশগুলো যখন ভ্যাকসিনের স্বাভাবিক দুই ডোজ পেতেই হিমশিম খাচ্ছে তখন ধনী দেশগুলো বুস্টার হিসেবে তৃতীয় ডোজ দেয়ার পরিকল্পনা শুরু করেছে।

দরিদ্রদের এমন দুর্দশায় রেখে ধনী দেশগুলোর ভ্যাকসিনের বুস্টার ডোজ দেয়ার যে পরিকল্পনা করছে, তাতে স্থগিতাদেশ দেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু সংস্থাটির আহ্বানের তোয়াক্কা না করেই জার্মানির পক্ষ থেকে বুস্টার ডোজ নিয়ে নতুন ঘোষণা দেয়া হলো।

বৃষ্টির মধ্যে মাকে প্লাস্টিকে মুড়ে রাস্তায় ফেলে গেল মেয়ে

বয়স হয়েছে, কুঁচকে গেছে শরীরের চামড়া, বেঁকে গেছে শরীর। এমন অবস্থায় সাধারণত প্রাণপ্রিয় সন্তানের ওপর ভরসা করে আরও কিছুদিন বেঁচে থাকতে চান মা-বাবারা। বয়স আশির কাছাকাছি ঠাকুরদাসী সাহারও হয়তো সাধ ছিল এরকমই। কিন্তু শেষটা সুখের হলো না তার। নিজের মেয়েই প্লাস্টিকে মুড়ে ঝুম বৃষ্টির মধ্যে রাস্তায় ফেলে গেছে এ বৃদ্ধাকে। আর সেই কষ্ট নিয়েই পরপারে পাড়ি জমাতে হয়েছে তাকে। অমানবিক এই ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায়।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর, বরানগরের সিঁথি থানা এলাকার এই ঘটনায় শোরগোল পড়ে গেছে চারদিকে। অভিযুক্ত মেয়েকে গ্রেফতারের দাবি তুলেছেন প্রতিবেশীরা। গত বুধবার বেলা সামান্য বাড়ার সঙ্গে সঙ্গে আকাশভেঙে বৃষ্টি শুরু হয় কলকাতা ও তার আশপাশের এলাকায়। টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে বিটি রোডের বিস্তীর্ণ অংশ। আর এমন দুর্যোগের মধ্যেই বৃদ্ধা মায়ের প্রতি চরম অমানবিকতা দেখায় মেয়েটি। পেয়ারাবাগান এলাকার বাসিন্দা ঠাকুরদাসী সাহাকে প্লাস্টিকে মুড়ে রাস্তায় ফেলে রেখে যায় দুই যুবক।

টেক্সাসে সড়ক দুর্ঘটনায় নিহত ১০

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তা এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি যাত্রীবাহী ভ্যানে করে সম্ভবত দুই ডজন অবৈধ অভিবাসীকে নিয়ে যাওয়ার সময় টেক্সাসের রাস্তায় ওই দুর্ঘটনা ঘটে।

টেক্সাস ডিপার্টমেন্ট অব পাবলিক সিকিউরিটি (ডিপিএস) এক বিবৃতিতে জানিয়েছে, টেক্সাসের দক্ষিণ-পূর্বাঞ্চলে মেক্সিকো সীমান্ত থেকে কয়েক মাইল দূরের ফালফুরিয়াসের কাছে বড় ধরনের একটি দুর্ঘটনার তদন্ত করছেন তারা। টেক্সাস হাইওয়ের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, দুর্ঘটনায় গাড়ির চালক এবং ৯ যাত্রী নিহত হয়েছেন। এক প্রত্যক্ষদর্শী জানান, হাইওয়ে দিয়ে দ্রুতগতিতে যাচ্ছিল ওই যাত্রীবাহী ভ্যানটি।

জান্তার গণহত্যা, মিয়ানমারে মানবিক হস্তক্ষেপের আহ্বান

মিয়ানমারে সামরিক জান্তা সরকারের গণহত্যার বিষয়ে সতর্ক করেছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির বিশেষ দূত কিয়াউ মোয়ে তান। তিনি এ বিষয়ে জাতিসংঘের কাছে মানবিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন। গত ১ ফেব্রুয়ারি দেশটির বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপরেই জাতিসংঘের সাধারণ অধিবেশনে সামরিক সরকারের বিরুদ্ধে সাহসী বক্তব্য রাখায় কিয়াউ মোয়ে তানকে বরখাস্ত করা হয়। তবে তিনি তার পদ ছাড়তে অস্বীকৃতি জানান।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে কিয়াউ মোয়ে তান জানান, গত জুলাই মাসে মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সাগেইং এলাকার কানি থেকে ৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়। তবে এ ধরনের অভিযোগ অস্বীকার করেছেন মিয়ানমার জেনারেলরা। এদিকে এএফপি বলছে, স্বাধীনভাবে এই ঘটনা যাচাই করা সম্ভব হয়নি। কারণ সাগেইং এলাকায় মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখা হয়েছে।

জাতিসংঘ প্রধানকে লেখা চিঠিতে জান্তা সরকারের ওপর আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞা দেয়ার বিষয়ে আবারও আহ্বান জানিয়েছেন কিয়াউ মোয়ে তান। একই সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে মিয়ানমারে জরুরি ভিত্তিতে মানবিক হস্তক্ষেপের আহ্বান জানান তিনি।

যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধ্যতামূলক হচ্ছে টিকা

অন্য দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে প্রায় সব মানুষকে টিকা নেয়া বাধ্যতামূলক করার পরিকল্পনা করা হচ্ছে বলে হোয়াইট হাউসের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা একাধিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, বাইডেন প্রশাসন আন্তর্জাতিক দর্শনার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সহজ করতে ধাপে ধাপে পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছে।

তবে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ বলা হয়েছে, এই সিদ্ধান্ত কতদিনের মধ্যে বাস্তবায়ন করা হবে সে বিষয়ে কোনো নির্দেশনা দেয়া হয়নি বলে। ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রে কিছুদিন আগেও কোভিড সংক্রমণের হার ছিল ঊর্ধ্বমুখী। বিশেষ করে যারা টিকা গ্রহণ করেননি তাদের মধ্যে সংক্রমণের হার বেশি লক্ষ্য করা গেছে।

১০ হাজার কোটি রুপি জরিমানার ‘হুমকিতে’ ফ্লিপকার্ট

বিদেশি বিনিয়োগ সংক্রান্ত আইন লঙ্ঘনের দায়ে ভারতীয় ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্ট ও এর প্রতিষ্ঠাতাদের কেন ১৩৫ কোটি ডলার জরিমানা করা হবে না, তা জানতে চেয়ে নোটিশ পাঠিয়েছে দেশটির অর্থনৈতিক অপরাধ তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

তাদের এক বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি বিনিয়োগ সংক্রান্ত আইন লঙ্ঘনের অভিযোগে দীর্ঘদিন ধরেই ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্ট ও অ্যামাজনের বিরুদ্ধে তদন্ত করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। নাম গোপন রাখার শর্তে ইডির এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, ফ্লিপকার্টের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তারা বিদেশি বিনিয়োগ এবং ডব্লিউএস রিটেইল নামে একটি সম্পর্কিত সংস্থাকে টেনে নিয়েছে, এরপর নিজস্ব ওয়েবসাইট থেকে ক্রেতাদের কাছে পণ্য বিক্রি করেছে। বিদেশি বিনিয়োগ সংক্রান্ত আইনে এ ধরনের কর্মকাণ্ড সম্পূর্ণ নিষিদ্ধ।

করোনা টিকার বুস্টার ডোজে স্থগিতাদেশ চায় ডব্লিউএইচও

প্রাণঘাতী করোনাভাইরাসের হাত থেকে সুরক্ষায় দরিদ্র দেশগুলোর যেসব লোক দুই ডোজ করে টিকা পেয়েছেন, তারা নিজেদের ভাগ্যবান ভাবতেই পারেন! কারণ বিপুল জনগোষ্ঠীর মধ্যে তাদের সংখ্যা একেবারেই নগণ্য। এ ধরনের দেশগুলোতে এক ডোজ টিকা পাওয়া মানুষের সংখ্যাও খুবই কম। দরিদ্র বিশ্ব এভাবে যখন করোনা টিকার স্বাভাবিক দুই ডোজ পেতেই হিমশিম খাচ্ছে, তখন ধনী দেশগুলো বুস্টার হিসেবে তৃতীয় ডোজ দেয়ার পরিকল্পনা শুরু করেছে।

আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটার পরিসংখ্যান অনুসারে, এ পর্যন্ত আফ্রিকার মাত্র ১ দশমিক ৮ শতাংশ মানুষ দুই ডোজ করে করোনা টিকা পেয়েছেন। বিপরীতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের মতো ধনী অঞ্চলে এর হার প্রায় ৫০ শতাংশ।

দরিদ্রদের এমন দুর্দশায় রেখে ধনী দেশগুলো করোনা টিকার বুস্টার ডোজ দেয়ার যে পরিকল্পনা করছে, তাতে স্থগিতাদেশ দেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার এক মিডিয়া ব্রিফিংয়ে সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে জনগণকে রক্ষায় সরকারগুলোর উদ্বেগ আমি বুঝতে পারি। কিন্তু যে দেশগুলো বৈশ্বিক টিকা সরবরাহের বড় অংশ ইতোমধ্যে ব্যবহার করে ফেলেছে, তারা আরও ব্যবহার করা আমরা মেনে নিতে পারি না।

ওবামার জন্মদিনের অনুষ্ঠান ‘সীমিত পরিসরে’

৬০ বছরে পা দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ উপলক্ষে ম্যাসাচুসেটসের মার্থার ভাইনইয়ার্ডে ধুমধাম করে জন্মদিন উদযাপনের পরিকল্পনা ছিল তার। কিন্তু যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রকোপ ফের বেড়ে পাওয়ায় কাটছাঁট করা হয়েছে সেই আয়োজন। সপ্তাহের শেষভাগে একেবারে সীমিত পরিসরে আয়োজন করা হবে ওবামার জন্মদিনের অনুষ্ঠান। এতে উপস্থিত থাকবেন শুধু ঘনিষ্ঠ বন্ধু ও পরিবারের সদস্যরা।

ওবামার মুখপাত্র জানিয়েছেন, সরকারি স্বাস্থ্যবিধি মেনে আগামী শনিবার বড় পরিসরে জন্মদিন উদযাপনের কথা ছিল সাবেক প্রেসিডেন্টের। আর এই পরিকল্পনা হয়েছিল কয়েক মাস আগেই। তবে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় এখন ছোট পরিসরে অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নিয়েছেন ওবামা দম্পতি।

বিশ্বে করোনায় একদিনে ১১ হাজারের বেশি মৃত্যু

বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ১১ হাজার ১৯৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে আরও সাত লাখ ২২ হাজার ২৪ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৬১ হাজার ৪৪ জন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে। এর আগে বুধবার (৪ আগস্ট) আরও ১০ হাজার ৩৫ জনের মৃত্যু ও ছয় লাখ ৪৪ হাজার ৪৪৬ জনের শনাক্তের তথ্য জানিয়েছিল ওয়ার্ল্ডোমিটার।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২০ কোটি নয় লাখ ৫৯ হাজার ৩৬৮ জন। এর মধ্যে মারা গেছে ৪২ লাখ ৬৯ হাজার ৬৭৭ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন ১৮ কোটি নয় লাখ ৬৭ হাজার ৫৫ জন।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]