সবচেয়ে বেশি ডাউনলোড অ্যাপের তালিকায় শীর্ষে টিকটক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ১০ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

গত বছর বিশ্বজুড়ে সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপের নাম টিকটক। ফেসবুক মেসেঞ্জারকে হটিয়ে এই তালিকার শীর্ষস্থান দখল করেছে ক্ষুদ্র ভিডিও শেয়ারিং অ্যাপটি। মঙ্গলবার ডিজিটাল অ্যানালাইটিকস প্রতিষ্ঠান অ্যাপ অ্যানির বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সর্বাধিক ডাউনলোডের তালিকায় শীর্ষ পাঁচে থাকা বাকি অ্যাপগুলোর সব কয়টিই টেক জায়ান্ট ফেসবুকের মালিকানাধীন। তবে নিজ দেশ, অর্থাৎ চীনে টিকটকের মালিক বাইটড্যান্সের সঙ্গে শীর্ষস্থান ভাগাভাগি করেছে চীনা ভাষার ভিডিও অ্যাপ ডুয়োইন।

২০১৮ সালে এই তালিকাপ্রণয়ন শুরুর পর থেকেই শীর্ষস্থানগুলো দখলে রেখেছে ফেসবুক, তথা মার্ক জুকারবার্গের মালিকানাধীন অ্যাপগুলো। ২০২০ সালে টিকটকের পর সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপগুলোর মধ্যে রয়েছে যথাক্রমে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক মেসেঞ্জার।

jagonews24

গত বছর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করে একটি নির্বাহী আদেশ জারি করেছিলেন। চীনা অ্যাপটিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচনা করত তার প্রশাসন। তবে জো বাইডেন ক্ষমতায় এসেই টিকটকের ওপর থেকে ট্রাম্পের সেই নিষেধাজ্ঞা তুলে নেন।

বাংলাদেশেও টিকটক নিষিদ্ধের দাবি রয়েছে বহুদিন ধরে। দুষ্কৃতরা এটি ব্যবহার করে তরুণ-তরুণীদের মানবপাচারে প্রলুব্ধ করছে বলে সাম্প্রতিক তদন্তে উঠে এসেছে। ভারত-পাকিস্তানের মতো প্রতিবেশী দেশগুলোতেও টিকটক নিষিদ্ধ হয়েছে বেশ কয়েকবার।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]