৯ আফগান শহর তালেবানের দখলে, দেশ ছাড়লেন অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৪ পিএম, ১১ আগস্ট ২০২১

পদত্যাগের পর দেশ ছাড়লেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা। সশস্ত্র গোষ্ঠী তালেবান দেশটির এক চতুর্থাংশের বেশি প্রাদেশিক রাজধানী দখলে নেয়ার পরই তিনি পদত্যাগ করে দেশ ছেড়েছেন। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, এক সপ্তাহের কম সময়ের মধ্যেই আফগানিস্তানের ৯ প্রাদেশিক শহরের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

গত শুক্রবার থেকে এখন পর্যন্ত আফগানিস্তানের ফাইজাবাদ, ফারাহ, পাল-ই-খুমরি, সার-ই-পাল, সেবেরঘান, আইবাক, কুন্দুজ, তালুকান এবং জারাঞ্জ শহর দখল করে নিয়েছে তালেবান। গত মে মাস থেকেই আগ্রাসী হয়ে উঠেছে তালেবান।

আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহার শুরুর পর থেকেই তালেবান সেখানে বেশ দ্রুতগতিতে বিভিন্ন এলাকা দখল করতে শুরু করে। তালেবান এরই মধ্যে আফগানিস্তানের বিস্তীর্ন গ্রামীন এলাকা দখল করে নিয়েছে। এখন তারা বড় বড় শহর টার্গেট করছে।

ব্লমবার্গের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গুরুত্বপূর্ণ কাস্টমস পোস্টগুলো তালেবানের দখলে চলে যাওয়ায় আফগানিস্তানের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পদত্যাগ করেছেন। এদিকে অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ রাফি তাবি জানিয়েছেন, কাস্টমস পোস্টগুলো তালেবানের দখলে চলে যাওয়ায় দেশের রাজস্ব কমতে শুর করেছে। এ কারণেই পদত্যাগ করে দেশ ছেড়েছেন পায়েন্দা।

afghan-2

অর্থমন্ত্রীর পদত্যাগ এবং দেশ ছাড়ার পেছনে দেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতির অবনতি এবং বিদেশে অবস্থানরত অসুস্থ স্ত্রীর পাশে থাকাকেও কারণ হিসেবে দেখিয়েছেন মোহাম্মদ রাফি। তবে পায়েন্দা কোন দেশে গেছেন সে বিষয়ে তাৎক্ষণিকভাবে পরিষ্কার কোনো তথ্য জানানো হয়নি।

পদত্যাগের আগে গত মঙ্গলবার এক টুইট বার্তায় খালিদ পায়েন্দা জানান, তিনি তার পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। তবে এ বিষয়ে তিনি কোনো কারণ দেখাননি। এদিকে তালেবানের উত্তরাঞ্চলীয় শহর দখলের পর শত শত আফগান সেনা আত্মসমর্পন করেছেন।

কুন্দুজের প্রাদেশিক কাউন্সিলের সদস্য আর্মুদ্দিন ওয়ালি জানান, আফগান সৈন্য, পুলিশ এবং বিদ্রোহী বাহিনী নিজেদের সামরিক সরঞ্জাম নিয়ে তালেবানের কাছে আত্মসমর্পন করেছে।

কুন্দুজের স্থানীয় বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে যে, তালেবান প্রাদেশিক বিমানবন্দর দখল করে নিয়েছে এবং সেখানকার আফগান জাতীয় নিরাপত্তা বাহিনী আত্মসমর্পন করেছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শইগুর বরাত দিয়ে দেশটির কমারসেন্ট ডেইলি এক প্রতিবেদনে জানিয়েছে, তাজিকিস্তান এবং উজবেকিস্তান সীমান্তের সঙ্গে থাকা আফগান এলাকার দখল নিয়েছে তালেবান যোদ্ধারা। এতে করে মস্কোর নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। তবে তালেবান প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা সীমান্ত অতিক্রম করবে না।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]