আফগানিস্তানে ভারতীয় দূতাবাসে লুটপাট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০০ পিএম, ২০ আগস্ট ২০২১

আফগানিস্তানের কান্দাহার ও হেরাতে ভারতীয় দূতাবাসে লুটপাট চালিয়েছে তালেবান। এ সময় দূতাবাস থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি ও গাড়ি ছিনতাই করে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

জানা গেছে, আফগানিস্তানে ভারতের চারটি দূতাবাস রয়েছে। কাবুল ছাড়াও কান্দাহার, হেরাত ও মাজার-ই-শরিফে ভারতের দূতাবাসগুলো কাজ করে। তালেবান ক্ষমতা দখল করার আগেই সংঘাতের সম্ভাবনা বুঝতে পেরে এই দূতাবাসগুলো বন্ধ করে দিয়েছিল ভারত।

তালেবান ক্ষমতা দখল করার পর মঙ্গলবার কাবুল থেকে ১৭০ জনকে উদ্ধার করে ভারত। উদ্ধার করা হয় ভারতের রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মী, সাংবাদিক ও যারা আফগানিস্তানের বিভিন্ন অংশে ছড়িয়ে ছিটিয়ে ছিলেন। যদিও এখনো আফগানিস্তানে বেশ কয়েকজন ভারতীয় আটকে রয়েছেন।

আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডোন জানিয়েছেন, ২০০ জনকে শেষ তিনদিনে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি সাধারণ ভারতীয় নাগরিকদেরও ফিরিয়ে আনা হয়েছে।

রাজধানী কাবুল দখলের পর থেকে শহরের প্রায় প্রতি বাড়িতে হানা দিয়ে তল্লাশি চালাচ্ছে তালেবান। যারা আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা সংস্থার সঙ্গে কাজ করেছেন তাদের খোঁজ করা হচ্ছে।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]