সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২১ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মহামারিকালে বাংলাদেশ-চীন সম্পর্ক আরও গভীর হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
করোনাভাইরাস মহামারি মোকাবিলায় চীন শুরু থেকেই বাংলাদেশকে সহযোগিতা করায় আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি বলেছেন, শুরু থেকেই তারা (চীন) আমাদের অনেক সহযোগিতা করে আসছে। মহামারির এই সময় দুই দেশের সম্পর্ক আরও গভীর হয়েছে। সম্প্রতি চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়াকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

গত সপ্তাহে চীন-বাংলাদেশ যৌথ টিকা উৎপাদন চুক্তির সন্ধিক্ষণে ড. মোমেন চীনা বার্তা সংস্থাটিকে বলেন, প্রাদুর্ভাবের প্রথম দিনগুলোতে চীন যখন কঠিন অবস্থায় পড়েছিল, তখন চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছিল বাংলাদেশ। পরে বাংলাদেশ যখন সমস্যায় পড়ে, তখন চীন সরকার, এমনকি (চীনের) বেসরকারি প্রতিষ্ঠানগুলোও অনেক সহযোগিতা করেছে। তার কথায়, আমরা অত্যন্ত ভাগ্যবান যে, চীনের মতো ভালো বন্ধু পেয়েছি।

কয়েক সপ্তাহের মধ্যে সরকারি কাঠামো ঘোষণা করবে তালেবান
কয়েক সপ্তাহের মধ্যেই আফগানিস্তানের নতুন সরকারি কাঠামো ঘোষণা করার পরিকল্পনা রয়েছে তালেবানের। সংগঠনটির এক মুখপাত্র শনিবার এ তথ্য নিশ্চিত করেছেন। আফগানিস্তানের ক্ষমতা দখলের পর প্রথমবারের মতো সরকারি কাঠামোর বিষয়ে তালেবানের পক্ষ থেকে সম্ভাব্য সময় জানানো হলো। খবর আল জাজিরার।

তালেবানের আইন বিষয়ক, ধর্মীয় এবং পররাষ্ট্রনীতির বিশেষজ্ঞরা আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নতুন সরকারি কাঠামো প্রকাশের পরিকল্পনা করছেন বলে রয়টার্সকে জানিয়েছেন ওই মুখপাত্র। এর আগে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালেবান। সে সময় বেশ কঠোরভাবেই আফগানিস্তান শাসন করেছে তারা। তবে এবার আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবান অনেকটাই নমনীয় আচরণ প্রকাশ করেছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরির দায়িত্বগ্রহণ
মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ইসমাইল সাবরি ইয়াকুব। দেশটির উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের ৪৫ দিনের মাথায় প্রধানমন্ত্রী হলেন তিনি। এর আগে মুহিউদ্দীন সরকারের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

শনিবার (২১ আগস্ট) রাজ প্রাসাদে শপথবাক্য পাঠের মাধ্যমে ইসমাইল সাবরি দায়িত্ব গ্রহণ করলেন। শপথ শেষে ইসমাইল সাবরি তার নিয়োগপত্রে স্বাক্ষর করেন। যা পরবর্তীতে প্রধান বিচারপতি সত্যায়িত করেন। ৬১ বছরের ইসমাইল সাবরি মালয়েশিয়ার ঐতিহ্যবাহী পোশাকে স্ত্রী মুহাইনি জায়নিল আবিদিনকে সঙ্গে নিয়ে রাজ প্রাসাদে শপথ অনুষ্ঠানে যোগ দেন।

সড়কপথে আফগানিস্তান থেকে ভারতে পণ্য সরবরাহ বন্ধ
পাকিস্তানের ভেতর দিয়ে সড়কপথে আফগানিস্তানের পণ্য ভারতে পাঠানোর প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে তালেবান। ইরানের বার্তা সংস্থা তাসনিম নিউজ জানিয়েছে, তালেবান এমন সময় এ পদক্ষেপ নিয়েছে যখন আফগানিস্তানে উৎপাদিত পণ্য ভারতে সবচেয়ে বেশি রপ্তানি হয়।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন্সের মহাপরিচালক অজয় সাহাই বলেছেন, তালেবান সড়কপথে বাণিজ্যের পথ বন্ধ করে দিয়েছে এবং ভারত অভিমুখী পণ্য পাকিস্তানে প্রবেশের ট্রানজিট রুটে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। তবে দুবাইয়ের মাধ্যমে আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যিক লেনদেন অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

তালেবানকে সমর্থন করে পোস্ট, আসামে গ্রেফতার ১৪
তালেবানকে সমর্থন করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়ায় ভারতের আসাম রাজ্যের ১১ জেলা থেকে ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, গ্রেফতারদের কেউ তালেবানকে সরাসরি সমর্থন করেন, কেউ তালেবানকে সমর্থন না দেওয়ার জন্য ভারত সরকার ও গণমাধ্যমের সমালোচনা করেন, যা সাম্প্রদায়িক দাঙ্গা তৈরি করতে পারে।

তিনি আরও বলেন, তেঁজপুর মেডিকেল কলেজের ছাত্রসহ আসামের ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। আসাম পুলিশের একটি সাইবার সেল তাদের গ্রেফতার করে, যারা সবসময় সমাজিক যোগাযোগমাধ্যমের ওপর নজরদারি করে।

সরকার গঠনের আলোচনায় কাবুলে মোল্লা বারাদার
আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গানি বারাদার। সেখানে তিনি জিহাদি নেতা ও আফগান রাজনীতিবিদদের সঙ্গে একটি ‘অন্তর্ভুক্তিমূলক’ সরকার গড়ার বিষয়ে আলোচনা করবেন। শনিবার তালেবানের এক জ্যেষ্ঠ নেতা বার্তা সংস্থা এএফপি’কে এ তথ্য নিশ্চিত করেছেন।

এএফপির খবরে বলা হয়েছে, এরই মধ্যে খলিল হাক্কানির মতো তালেবানের অন্য শীর্ষ নেতাদের আফগান রাজধানীতে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের কাছে হাক্কানি এখনো ‘মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী’, যার মাথার বিনিময়ে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা রয়েছে।

আফগান ইস্যুতে সহযোগিতা বাড়াতে সম্মত পুতিন-এরদোয়ান
আফগানিস্তান পরিস্থিতি নিয়ে টেলিফোনে কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এসময় আফগান ইস্যুতে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছেন তারা। শনিবার ক্রেমলিনের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

দুই নেতার ফোনালাপ প্রসঙ্গে বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। দেশটিতে স্থিতিশীলতা, নাগরিকদের শান্তি নিশ্চিত করা এবং কঠোরভাবে আইন-শৃঙ্খলা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

আফগানিস্তান থেকে কূটনৈতিক মিশন সরিয়ে নিয়েছে ইন্দোনেশিয়া
আফগানিস্তান থেকে ইন্দোনেশিয়া তাদের কূটনৈতিক মিশন পাকিস্তানে সরিয়ে নিয়েছে। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর ইন্দোনেশিয়ার বিমান বাহিনী দেশটি থেকে নিজ দেশের বহু নাগরিককে সরিয়ে নেয়।

গত রোববার (১৫ আগস্ট) রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের পুরো নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যায়। তারপর থেকেই বিভিন্ন দেশ তাদের নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নিতে শুরু করে।

অস্ট্রেলিয়ায় পুলিশের সঙ্গে লকডাউনবিরোধীদের সংঘর্ষ
অস্ট্রেলিয়ার মেলবোর্নে শনিবার মাস্ক না পরে রাস্তায় লকডাউনবিরোধী বিক্ষোভ করার সময় পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। সামাজিক মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে দেখা গেছে, বিক্ষোভকারীরা উল্লাস করছে, মুক্তি চাই বলে স্লোগান দিচ্ছে এবং পুলিশ কর্মকর্তাদের লক্ষ্য করে বিভিন্ন বস্তু নিক্ষেপ করছে। তবে এ সময় পুলিশ তাদের দমনে মরিচের গুড়া ছিটায়। শনিবার (২১ আগস্ট) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নতুন করে ৭৭ জনের মধ্যে করোনা শনাক্ত হওয়ায় ভিক্টোরিয়া রাজ্যের প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুজ লকডাউন বাড়ানোর ঘোষণা দিলে মেলবোর্নে এ ঘটনা ঘটে। এদিকে লকডাউনবিরোধী এমন বিক্ষোভ দমনে সাত শতাধিক অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে সেখানে।

মহামারিতে পেরুর ৯৩ হাজার শিশু এতিম
করোনা মহামারির কারণে বিশ্বের বহু শিশু অভিভাবক হারিয়েছে, অনেকে দারিদ্র্য আর হতাশার মধ্যে বসবাস করছে। পেরুতে মহামারি শুরুর পর গত দেড় বছরে ৯৩ হাজার শিশু একজন অভিভাবক হারিয়েছে। আর গোটা বিশ্বে এমন শিশুদের সংখ্যা ১৬ লাখ। চিকিৎসা বিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের কারণে এসব শিশুর অনাথ হওয়ার বিষয়টিকে ‘গোপন মহামারি’ বলছেন গবেষকরা। রাহুর গ্রাসের মতো করোনার ভয়ংকর রূপ পরবর্তী প্রজন্মের মানসিক ও শারীরিক বিকাশ এবং অর্থনৈতিক ভবিষ্যত ধ্বংস করছে। বিশেষ করে লাতিন আমেরিকার দেশ পেরু বেশ কঠিন সংকটের মধ্য দিয়েই যাচ্ছে। দেশটির উচ্চ পর্যায়ের ভাসমান শ্রমিক, আবাসন সংকট আর দারিদ্র্যর মধ্যে করোনা আরও নতুন বিপর্যয় ডেকে এনেছে। দেশটিতে করোনা সংক্রমণে এখন পর্যন্ত ১ লাখ ৯৭ হাজার মানুষ প্রাণ হারিয়েছে, যা সারাবিশ্বের মাথাপিছু হিসাবে সর্বোচ্চ।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]