নাইজারে নিরাপত্তাবাহিনীর সঙ্গে বোকো হারামের সংঘর্ষে নিহত ৬৬

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১০ পিএম, ২৬ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

নাইজারের দক্ষিণাঞ্চলে দেশটির সেনা সদস্যদের সঙ্গে বোকো হারামের সংঘর্ষে ৬৬ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত আরও ৯ সেনা সদস্য। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বোকো হারামের একশ জনের মতো হামলা চালায় সেনা চেকপোস্টে। এসময় ১৬ জন সেনা সদস্য মারা যান এবং আহত হন আরও ৯ জন।

বুধবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়, বোকো হারাম হামলা চালালে পাল্টা আক্রমণে ৫০জন হামলাকারী নিহত হয়। এসময় ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

২০০৯ সালে দক্ষিণাঞ্চল থেকে প্রথম হামলা শুরু করে বোকো হারাম। এরপর সহিংস হামলা ছড়িয়ে পড়ে প্রতিবেশী দেশ চাদ, ক্যামেরুনসহ কয়েকটি দেশে।

মঙ্গলবারের এ হামলার টার্গেট ছিল বড়ুয়া শহরটি। যেখানে ২০১৫ সালে বিদ্রোহীদের হত্যাযজ্ঞের পর পালিয়ে যাওয়া লোকজন পরে ফিরে এসে আশ্রয় নেয়। যদিও কর্তৃপক্ষ বলছে, ফেরত আসা লোকজনকে কঠোর নিরাপত্তা দেওয়া হচ্ছে।

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকের তালিকায় দারিদ্র্য সীমার নিচে থাকা নাইজার বহু বার বিদ্রোহীদের হামলার শিকার হয়েছে দুই সীমান্ত থেকে। দেশটির ডিফা অঞ্চলটিতে ৩ লাখ শরণার্থী বসবাস করছে।  

এসএনআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]