সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ৩০ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আফগানিস্তান ইস্যুতে নিরাপত্তা পরিষদের বৈঠক
আফগানিস্তানের দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশ সোমবার (৩০ আগস্ট) জরুরি বৈঠকে বসছে। দেশের পুরো নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়া এবং মার্কিন সেনা প্রত্যাহারে আর মাত্র একদিন বাকি আছে। এর মধ্যেই নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ফ্রান্স ও ব্রিটেন এ বিষয়ে একটি প্রস্তাব উত্থাপন করতে পারে যাতে কাবুলে একটি নিরাপদ জোন প্রতিষ্ঠার কথা বলা হবে। যে সব ব্যক্তি আফগানিস্তান থেকে চলে যেতে চায় তাদেরকে কাবুল বিমানবন্দরে নিরাপত্তা দেয়ার জন্য এবং দেশটিতে মানবিক ত্রাণ অব্যাহত রাখার লক্ষ্যে ফ্রান্স ও ব্রিটেন এই প্রস্তাব উত্থাপনের চিন্তা করছে।

কোয়ারেন্টাইনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
কোয়ারেন্টাইনে রয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। সম্প্রতি এক করোনা রোগীর সংস্পর্শে আসার কারণে তাকে কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, তাকে কতদিন কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে তা এখনও পরিষ্কার নয়। তার করোনাভাইরাসের পরীক্ষার ফলাফলের বিষয়েও কিছু জানানো হয়নি।

এক বিবৃতিতে জানানো হয়েছে, ইসমাইল সাবরি আগামী কয়েকদিন সেলফ আইসোলেশনে থাকবেন। আগামী মঙ্গলবার (৩১ আগস্ট) মালয়েশিয়ার স্বাধীনতা দিবস। ইসমাইল সাবরি কোয়ারেন্টাইনে থাকার কারণে তিনি স্বাধীনতা দিবসের আয়োজনে ভাচ্যুয়ালি অংশ নেবেন। সোমবার মালয়েশিয়ার নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি অংশ নিতে পারেননি।

কাবুলে মার্কিন ড্রোন হামলার নিন্দায় তালেবান
আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলার নিন্দা জানিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিজিটিএন’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ নিন্দা জানান। গত রোববারের (২৯ আগস্ট) ওই হামলায় সাতজনের মৃত্যুর খবর নিশ্চিত করে তালেবান মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের ইচ্ছামতো অন্য দেশে হামলা চালানো বেআইনি। খবর আল-জাজিরার।

জাবিউল্লাহ মুজাহিদ জানান, স্বেচ্ছাচারীভাবে হামলা চালিয়ে বেসামরিক নাগরিকদের প্রাণহানি না করে আফগানিস্তানে হামলার সম্ভাব্য হুমকি থাকলে তারা আমাদের জানাতে পারতো।

জাপানে মডার্না বিতর্ক তুঙ্গে, আরও ১০ লাখ ‘দূষিত’ ডোজ স্থগিত
জাপানে মডার্না টিকার ‘দূষণ’ নিয়ে বিতর্ক যেন থামছেই না। দেশটিতে নতুন করে কয়েকটি ভায়ালের মধ্যে ‘দূষিত বস্তু’ শনাক্ত হওয়ায় আরও ১০ লাখ ডোজের ব্যবহার স্থগিত ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ‘দূষিত’ টিকা নিয়ে দুইজনের মৃত্যুর পর জাপান সরকার নতুন করে মডার্নার আরও দুটি লটে উৎপাদিত টিকার ব্যবহার স্থগিতের এ সিদ্ধান্ত টিকাদান কার্যক্রমকে বাধাগ্রস্ত করবে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর রয়টার্সের।

এর আগে, গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) মডার্না টিকার তিনটি লটে উৎপাদিত ১৬ লাখ ৩০ হাজার ডোজের ব্যবহার স্থগিত করে জাপান। এর সপ্তাহখানেক আগে সেগুলোর কয়েকটি ডোজ ‘দূষিত’ হওয়ার খবর পায় স্থানীয় পরিবেশক তাকেদা ফার্মাসিউটিক্যাল। কিন্তু ব্যবহার স্থগিত হওয়ার আগেই দেশব্যাপী ৮৬৩টি কেন্দ্রে টিকাগুলো পাঠানো হয়ে গিয়েছিল।

৬-৭ বছরের শিশুদের আর পরীক্ষা দিতে হবে না চীনে
চীনে ৬ এবং ৭ বছরের শিশুদের আর পরীক্ষা দিতে হবে না। দেশটি এই বয়সী শিশুদের লিখিত পরীক্ষা বাতিল করেছে। তীব্র প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে বাবা-মা এবং শিক্ষার্থীদের ওপর যে চাপ পড়ে তা কমিয়ে আনার চেষ্টা হিসেবেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ছোট ছোট শিশুদের পরীক্ষা দেওয়ার বিষয়টি তাদের ওপর যেমন চাপ তৈরি করে ঠিক তেমনি তাদের অভিভাবকরাও এক ধরনের প্রতিযোগিতায় নেমে যায়। শিক্ষা মন্ত্রণালয় বলছে, এই চাপ শিশুদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করছে।

পেরুতে দুই নৌকার সংঘর্ষে নিহত ১১
পেরুতে দুই নৌকার মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১১ যাত্রী নিহত হয়েছে। এই ঘটনায় বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। সরকারি এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশন টিভি পেরুর এক খবরে জানানো হয়েছে, স্থানীয় সময় রোববার (২৯ আগস্ট) ভোর সাড়ে ৫টার দিকে আমাজনের মুয়ুনার হুয়ালাগা নদীতে ওই দুর্ঘটনা ঘটেছে।

যাত্রীবোঝাই একটি নৌকার সঙ্গে মালবাহী অপর একটি নৌকার সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের পর কাঠের তৈরি যাত্রীবাহী নৌকাটি ডুবে যায়। এক বিবৃতিতে ন্যাশনাল ইনস্টিটিউট অব সিভিল ডিফেন্স জানিয়েছে, এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এছাড়া আহত হয়েছে আরও ৬ জন। অপরদিকে আরও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে।

ঘূর্ণিঝড় আইডার আঘাতে যুক্তরাষ্ট্রে একজনের মৃত্যু
যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে শক্তিশালী ঘূর্ণিঝড় আইডার আঘাতের পর একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরইমধ্যে নিউ অরলিন্স শহরে বিদ্যুৎ সংযোগ সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়ে গেছে। ঘূর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার বা ১৫০ মাইল। ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই লোকজনকে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়েছে। গাছ ভেঙ্গে পড়ে একজন মানুষের মৃত্যু হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আইডা প্রাণঘাতী হতে পারে। উপকূলে প্রচুর ধ্বংসযজ্ঞের আশঙ্কা ব্যক্ত করেছেন তিনি। লুইজিয়ানা অঙ্গরাজ্যে সাড়ে সাত লাখের বেশি মানুষ এখন বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন। বিদ্যুৎসেবা আগের অবস্থায় ফিরিয়ে আনতে কয়েক সপ্তাহ সময়ে লেগে যেতে পারে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট ও ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক
ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে পশ্চিম তীরের রামাল্লায় ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গানৎজের বৈঠক হয়েছে রোববার (২৯ আগস্ট)। চলতি বছর জুন মাসে ইসরায়েলে নতুন সরকার গঠনের পর উচ্চ পর্যায়ের নেতাদের এটাই প্রথম বৈঠক। ফিলিস্তিনের সূত্রের বরাত দিয়ে আনাদোলু এজেন্সি এ তথ্য জানিয়েছে।

বৈঠকে গুরুত্ব পেয়েছে গাজা ও পশ্চিম তীরের নিরাপত্তা ও অর্থনৈতিক বিষয়গুলো। পরে এক টুইট বার্তায় ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গানৎজ বলেন, ফিলিস্তিনের অংশে অর্থনৈতিক অবস্থা শক্তিশালী করতে কাজ করবে ইসরায়েল।

আফগান সীমান্তে গোলাগুলি, পাকিস্তানের ২ সেনা নিহত
আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে গোলাগুলির ঘটনায় পাকিস্তানের দুই সেনা নিহত হয়েছেন। পাকিস্তান সেনবাহিনীর পক্ষ থেকে রোববার জানানো হয়, আফগানিস্তানের সীমান্তের ভেতর থেকে সন্ত্রাসীদের গুলিতে দুই সেনা নিহত হন। খবর আনাদোলু এজেন্সির।

পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ দপ্তর থেকে এক বিবৃতিতে আরও জানানো হয়, বাজাউর জেলার সীমান্তে আফগানিস্তানের অভ্যন্তর থেকে গুলি ছোড়া হলে পাল্টা গুলি চালানো হয়। এসময় পাকিস্তানের দুই সেনা সদস্য জামাল ও আয়াজ নিহত হন। সেনাবাহিনীর পাল্টা হামলায় দুই থেকে তিন জন হামলাকারী নিহত হয় এবং ৩ থেকে ৪ জন আহত হয় বলে দাবি তাদের।

নিউজিল্যান্ডে ফাইজারের টিকা নেওয়ার পর নারীর মৃত্যু
নিউজিল্যান্ডে ফাইজারের টিকা নেওয়ার পর এক নারীর মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দ্যা স্ট্রেইটস টাইমস এ তথ্য জানিয়েছে।

নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে সোমবার (৩০ আগস্ট) জানায়, দেশটির করোনা ভ্যাকসিন সেফটি মনিটরিং বোর্ড বিষয়টি নজরে আনে যে ওই নারীর মৃত্যু হয়েছে মায়োকার্ডিটিস বা হৃৎপিণ্ডের পেশীর প্রদাহজনিত কারণে। যেটি প্রায়ই খুব কম সময় ফাইজারের ভ্যাকসিন নেওয়ার পর নেতিবাচক প্রভাবের কারণে হয়ে থাকে।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]