সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ৩১ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শ্রীলঙ্কায় খাদ্য সংকটে জরুরি অবস্থা, আরও অর্থ পাঠালো বাংলাদেশ
চরম খাদ্য সংকটের মুখে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে শ্রীলঙ্কা। স্থানীয় বেসরকারি ব্যাংকগুলোতে বৈদেশিক মুদ্রা ফুরিয়ে যাওয়ায় প্রয়োজনীয় খাবার আমদানিও করতে পারছে না দেশটি। এ অবস্থায় প্রতিবেশীর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (৩১ আগস্ট) শ্রীলঙ্কার জন্য আরও ১০ কোটি ডলার ছাড় করেছে বাংলাদেশ ব্যাংক, দেশীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৫২ কোটি টাকা।

বৈদেশিক মুদ্রার সংকটে ভোগা শ্রীলঙ্কাকে মোট ২০ কোটি ডলার দিতে চেয়েছে বাংলাদেশ। এর মধ্যে প্রথম দফায় গত ১৯ আগস্ট পাঁচ কোটি ডলার দেওয়া হয়। অর্থাৎ প্রতিশ্রুত অর্থের সিংহভাগ এরই মধ্যে পাঠানো হয়েছে।

কাবুল ছাড়লো যুক্তরাষ্ট্রের শেষ ফ্লাইট
আফগানিস্তান ছাড়লো যুক্তরাষ্ট্রের শেষ ফ্লাইট। রাজধানী কাবুল থেকে মার্কিন সামরিক বাহিনীর শেষ ফ্লাইট ছেড়ে গেছে বলে পেন্টাগন এক ঘোষণায় নিশ্চিত করেছে। ফলে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরের যুদ্ধের ইতি ঘটল।

ইউএস সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাককেনজি এর আগে এক ঘোষণায় জানিয়েছেন, গত ১৪ আগস্ট অর্থাৎ তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার আগে থেকে এখন পর্যন্ত ৭৯ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ৬ হাজার মার্কিন নাগরিক রয়েছে।

আফগানিস্তানকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র ঘোষণা
বিদেশি সেনাদের হাত থেকে মুক্ত হয়েছে আফগানিস্তান। দেশের মাটি থেকে বিদায় নিয়েছে বিভিন্ন দেশের সৈন্যরা। সবশেষ যুক্তরাষ্ট্র তাদের তল্পিতল্পা গুটিয়ে কাবুল ছেড়েছে। যুক্তরাষ্ট্রের শেষ ফ্লাইট কাবুল ছাড়ার পর আফগানিস্তানকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা দিয়েছে তালেবান। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তান এখন স্বাধীন এবং সার্বভৌম রাষ্ট্র। ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে মার্কিন সেনাদের আফগানিস্তান ছাড়ার ঘটনাকে ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) রাজধানী কাবুলে অবস্থিত হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেন তালেবান যোদ্ধারা। পরই জয় উদযাপন করতে দেখা গেছে তাদের। আকাশে গুলি ছুড়ে আফগান সদস্যরা আনন্দ প্রকাশ করেছেন। এর আগে তালেবান দেশের নিয়ন্ত্রণ নিলেও যুক্তরাষ্ট্র কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণে ছিল। কিন্তু অবশেষে বিমানবন্দরের নিয়ন্ত্রণও এখন তালেবানের হাতে।

প্লেন-সামরিক সরঞ্জাম নষ্ট করে কাবুল ছেড়েছে যুক্তরাষ্ট্র
আফগানিস্তান ছাড়ার আগে নিজেদের সামরিক প্লেন, সাঁজোয়া যানবাহনসহ বিভিন্ন সরঞ্জাম নষ্ট করে গেছে যুক্তরাষ্ট্র। কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার রাতে কাবুল বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের শেষ ফ্লাইট ছাড়ার আগে সবকিছু নিস্ক্রিয় করার বিষয়টি নিশ্চিত করেছেন সৈন্যরা।

মার্কিন মিশনের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাককেনজি জানিয়েছেন, ৭৩টি সামরিক বিমান, ৭০টি সাঁজোয়া যান এবং আরও ২৭টি সামরিক সরঞ্জাম নষ্ট করে ফেলা হয়েছে যেন পরবর্তীতে এগুলো তালেবানরা ব্যবহার করতে না পারে।

তুরস্কই নিচ্ছে কাবুল বিমানবন্দরের দায়িত্ব
অবশেষে আফগানিস্তান থেকে পুরোপুরি বিদায় নিলো মার্কিন বাহিনী। ফলে দুই সপ্তাহ ধরে লোকে লোকারণ্য কাবুল বিমানবন্দরে এখন সুনশান নীরবতা। এ অবস্থায় বিমানবন্দরটি পরিচালনার দায়িত্ব নিতে যাচ্ছে তুরস্ক। আর সেখানকার পরিস্থিতি নিয়ে কাতারের সঙ্গেও আলোচনা করছে তালেবান। মঙ্গলবার (৩১ আগস্ট) ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী স্থানীয় একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে এসব তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভেস লে দ্রিয়ান ফ্রান্স ২ টেলিভিশনকে বলেছেন, এসব আলোচনার লক্ষ্য যত দ্রুত সম্ভব কাবুল বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করা, যেন আফগানিস্তান ছাড়তে চাওয়া লোকজন বাণিজ্যিক ফ্লাইট ব্যবহার করে বের হতে পারেন।

নিউজিল্যান্ডে ৬.৩ মাত্রার ভূমিকম্প
নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। দেশটির কার্মাদেক দ্বীপপুঞ্জে ভূমিকম্পটি আঘাত হেনেছে। স্থানীয় সময় সোমবার মধ্যরাতে ভূমিকম্পটি আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, মধ্যরাত ২টা ৫২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হেনেছে। ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। তবে ওই ভূমিকম্প থেকে সুনামি সতর্কতা জারি করা হয়নি। এছাড় ভূমিকম্পটি থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

চীনে এক ঘণ্টার বেশি গেম খেলতে পারবে না শিশুরা
শিশুদের অনলাইন গেমে আসক্তি কমাতে আরও কঠোর পদক্ষেপ নিল চীন। এখন থেকে দেশটিতে ১৮ বছরের কম বয়সীরা মাত্র এক ঘণ্টা অনলাইনে গেম খেলতে পারবে। এর বেশি খেলতে পারবে না। চীনের ভিডিও গেম নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, শুক্রবার, সাপ্তাহিক ছুটির দিন ও সাধারণ ছুটির দিনগুলোতে শিশুরা মাত্র এক ঘণ্টা গেম খেলতে পারবে। খবর বিবিসির।

ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশন অ্যাডমিনিস্ট্রেশন রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়াকে জানিয়েছে, শুধু রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত গেম খেলা যাবে। এই সময়ের বাইরে শিশুদের গেম খেলা থেকে বিরত রাখতে গেমিং সংস্থাগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ জন্য গেমিং কোম্পানিগুলোর ওপর নজরদারি করা হবে যে তারা এই নির্দেশনা মানছে কি-না।

তালেবানের সঙ্গে ‘প্রথমবার’ বৈঠকের কথা স্বীকার করলো ভারত
কাতারের রাজধানী দোহায় তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ভারতীয় কর্মকর্তারা। মঙ্গলবার এক বিবৃতিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। ভারত তালেবান নেতাদের সঙ্গে গোপনে যোগাযোগ করছে- এমন খবর এর আগে বিভিন্ন গণমাধ্যমে আসলেও এবারই প্রথম সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকের কথা স্বীকার করলো নয়া দিল্লি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

বিবৃতিতে বলা হয়েছে, কাতারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তালের সঙ্গে তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাইয়ের সাক্ষাৎ হয়েছে। দোহার ভারতীয় দূতাবাসে অনুষ্ঠিত হয়েছে তাদের বৈঠক। তালেবানের অনুরোধেই এ বৈঠকের আয়োজন করা হয়েছিল বলে দাবি করেছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

টিকা প্রদানে বিশ্বে শীর্ষ অবস্থানে সিঙ্গাপুর
সিঙ্গাপুরে মোট জনসংখ্যার ৮০ শতাংশ মানুষকে করোনা টিকার পূর্ণাঙ্গ ডোজ দেওয়া হয়েছে। ফলে ক্ষুদ্র এই নগর রাষ্ট্রটি টিকার পূর্ণাঙ্গ ডোজ দেওয়ার হারের দিক থেকে এখন বিশ্বে প্রথমস্থানে রয়েছে।

গত রোববার সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রী ওং ইয়ে কুং এক ফেসবুক পোস্টে বলেছেন, আমরা আরেকটি মাইলফলক অতিক্রম করেছি। আমাদের দেশের মোট জনসংখ্যার ৮০ শতাংশ মানুষ করোনার দুই ডোজই পেয়েছে। তার মানে করোনা নিয়ন্ত্রণে সিঙ্গাপুর আরও এক ধাপ এগিয়ে গেলো।

মানসিক চাপ কমাতে কর্মীদের এক সপ্তাহ ছুটি দিলো নাইকি
সেপ্টেম্বর থেকে অফিস খুলছে জনপ্রিয় ফুটওয়্যার নির্মাতা নাইকির। কিন্তু এর জন্য কোনো তাড়াহুড়ো নেই যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠানটির। বরং মানসিক চাপ দূর করে সতেজ শরীরে কাজে যোগ দিতে এক সপ্তাহের ছুটি দেওয়া হয়েছে ওরেগনে অবস্থিত সদরদপ্তরের সব কর্মীকে। খবর বিবিসির।

নাইকি প্রধান ম্যাট মারাজ্জো কর্মীদের উদ্দেশে পাঠানো এক বার্তায় বলেছেন, অস্থিরতা কাটাতে, হতাশা দূর করতে এবং প্রিয়জনের সঙ্গে থাকতে সময় নিন। লিংকডইনে দেওয়া ওই বার্তায় নাইকি প্রধান আরো বলেন, অন্য এক-দুই বছরের মতো নয়, এমন একটি সময়ে ভালো কাজ করা ও সুস্থ থাকার মূল চাবিকাঠি হচ্ছে বিশ্রাম। এটি শুধু ‘এক সপ্তাহের ছুটি’ নয়... এটি একটি স্বীকৃতি যে, আমরা মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দিয়েও কাজ সম্পাদন করতে পারি।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]