সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বারাদারই হচ্ছেন আফগানিস্তানের নতুন সরকারপ্রধান: রয়টার্স
তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গানি বারাদারের নেতৃত্বেই গঠিত হচ্ছে আফগানিস্তানের নতুন সরকার। শুক্রবার (৩ সেপ্টেম্বর) জুমার নামাজের পর যেকোনো মুহূর্তে এই ঘোষণা আসার কথা। তালেবানের একাধিক সূত্রের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা গেছে, তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধান বারাদারের পাশাপাশি সংগঠনটির সহ-প্রতিষ্ঠাতা প্রয়াত মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই থাকছেন নতুন সরকারের উচ্চ পদে।

কাবুল দূতাবাস খোলা রাখবে চীন, বাড়ছে সহযোগিতা
আফগানিস্তানে নিজেদের দূতাবাস খোলা রাখার প্রতিশ্রুতি দিয়েছে চীন। পাশাপাশি, যুদ্ধবিধ্বস্ত দেশটিতে মানবিক সহায়তা আরও বাড়ানো হবে বলে জানিয়েছে তারা। শুক্রবার (৩ সেপ্টেম্বর) তালেবান মুখপাত্র সুহেইল শাহীন টুইটারে এসব তথ্য জানিয়েছেন।

তিনি লিখেছেন, তালেবানের জ্যেষ্ঠ নেতা ও রাজনৈতিক দপ্তরের উপ-পরিচালক আব্দুল সালাম হানাফি চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী উ জিয়াংহাওয়ের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। চীনা উপমন্ত্রী বলেছেন, তারা কাবুল দূতাবাস চালু রাখবেন। অতীতের তুলনায় চীন-আফগানিস্তান সম্পর্ক আরও বাড়বে বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

আফগান কেন্দ্রীয় ব্যাংকের অর্থ-সম্পদ আটকেই রাখছে যুক্তরাষ্ট্র
তালেবান কাবুল দখলের পর আফগান কেন্দ্রীয় ব্যাংকের প্রায় হাজার কোটি ডলারের যে সম্পদ জব্দ করেছিল যুক্তরাষ্ট্র, তা শিগগিরই ছেড়ে দেওয়ার কোনো লক্ষণ নেই। চরম সংকটে পড়া আফগান অর্থনীতি যেকোনো মুহূর্তে ধসে পড়তে পারে এবং দেশটিতে জরুরি ত্রাণ সহায়তা প্রয়োজন বলে জোর তাগিদ দিচ্ছে বিভিন্ন সংগঠন। তারপরও যুক্তরাষ্ট্র খুব শিগগিরই মত বদলাবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার কয়েকদিনের মধ্যে আফগান কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ। মার্কিন প্রশাসনের এক কর্মকর্তার বরাতে ব্লুমবার্গ জানায়, মার্কিন রাজস্ব বিভাগের নিষেধাজ্ঞার তালিকায় এখনো নাম রয়েছে তালেবানের। এ কারণে তারা আফগানিস্তানে সরকার গঠন করলেও যুক্তরাষ্ট্রে থাকা আফগান কেন্দ্রীয় ব্যাংকের কোনো সম্পদ বা সম্পত্তির নাগাল পাবে না।

নিউজিল্যান্ডে পুলিশের গুলিতে মার্কেটে হামলাকারী নিহত
নিউজিল্যান্ডের অকল্যান্ডে একটি সুপারমার্কেটে ছুরি দিয়ে হামলা চালায় এক ব্যক্তি। এসময় অন্তত চারজন আহত হন। পরে পুলিশের গুলিতে নিহত হন হামলাকারী ওই ব্যক্তি। খবর বিবিসির।

স্থানীয় সময় শুক্রবার ২টা ৪০ মিনিটে এ ঘটনা ঘটে। স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, এক ব্যক্তি মার্কেটে প্রবেশ করে ছুরিকাঘাত করে বেশ কয়েকজনকে। এসময় লোকজন ছোটাছুটি করতে থাকে ভয়ে। উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয় পুরো এলাকায়।

নিউজিল্যান্ডের মার্কেটের ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বললেন জেসিন্ডা
নিউজিল্যান্ডের অকল্যান্ডে সুপারমার্কেটে হামলার ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে আখ্যায়িত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। তিনি এ ধরনের হামলাকে অত্যন্ত নিন্দনীয় উল্লেখ করে জানান, হামলাকারী শ্রীলঙ্কান নাগরিক। ২০১১ সালে ওই ব্যক্তি নিউজিল্যান্ডে আসেন।

ছুরিকাঘাতে হামলার ঘটনায় আহত হয়েছেন মোট ছয়জন। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হন বলে জানা গেছে। আর্ডার্ন জানান, হামলাকারী জঙ্গি গোষ্ঠী আইএসের মতাদর্শে বিশ্বাসী।

যুক্তরাষ্ট্রে আইডার তাণ্ডব, মৃত্যু বেড়ে ৪১
যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে বুধবার (১ সেপ্টেম্বর) রাত থেকে চলছে টর্নেডো আইডার তাণ্ডব। দেশটির উত্তর-পূর্বাঞ্চলে বন্যা ও টর্নেডোয় এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসির।

বন্যাদুর্গত এলাকায় বহু মানুষ এখনও আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। এখনও উদ্ধার কাজ চলছে। পানিতে ভেসে যাওয়া গাড়ির ভেতর থেকেও মরদেহ উদ্ধার করার কথা জানা গেছে।

সরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা
জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা তার মেয়াদ শেষ হওয়ার আগে পদ থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন। দলের পক্ষ থেকে তিনি আর পুনরায় নির্বাচনে অংশ নিচ্ছেন না। খবর বিবিসির।

এক বছর আগে স্বাস্থ্যগত কারণে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের পদত্যাগের পর প্রধানমন্ত্রী হন ৭১ বছর বয়সী ইউশিহিদে সুগা। তবে দেশ পরিচালনার ক্ষেত্রে তিনি দক্ষতার পরিচয় দিতে পারেননি বলে অভিযোগ রয়েছে।

ইরানে বাস খাদে পড়ে নিহত অন্তত ১৪
ইরানের পশ্চিমাঞ্চলে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে অন্তত ১৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএ জানায়, কুর্দিস্তান প্রদেশে স্থানীয় সময় বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় আহত আরও আট জন হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। চালকের ভুলের কারণে এ দুর্ঘটনা ঘটে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

মিয়ানমারের ওপর ফের নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের
মিয়ানমারের ওপর আবারও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্যে সরকার। জান্তা সরকারকে অস্ত্র ও অর্থ সহায়তা দেওয়ার অভিযোগ এনে এক ব্যবসায়ীর ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। সামরিক অভ্যুত্থানের পর যুক্তরাজ্য এর আগেও মিয়ানমারের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জান্তা সরকারের সঙ্গে অস্ত্র চুক্তি থাকায় তো গ্রুপ অব কোম্পানি এবং এর প্রতিষ্ঠাতা তাই জায়ের সম্পত্তি জব্দ করা হবে। ২০১৭ সালে রোহিঙ্গাদের নিধনের ক্ষেত্রেও এ কোম্পানিটির যোগসাজশ ছিল বলে অভিযোগ আনা হয়েছে। নিষেধাজ্ঞার মাধ্যমে কোম্পানিটির সব ব্রিটিশ সম্পদ জব্দ এবং এর মালিককে যুক্তরাজ্যে প্রবেশও নিষিদ্ধ করা হয়।

কাশ্মীরিদের জন্য আমাদের আওয়াজ তোলার অধিকার রয়েছে: তালেবান
ভারতশাসিত কাশ্মীরের মুসলিদের পক্ষে তালেবানের আওয়াজ তোলার অধিকার রয়েছে বলে দাবি করেছেন সংগঠনটির মুখপাত্র সুহেইল শাহীন। তার ওই মন্তব্যে রীতিমতো আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে ভারতীয় গণমাধ্যমগুলোতে। গত বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বিবিসি উর্দুতে তালেবান মুখপাত্রের উদ্ধৃতি উল্লেখ করে বলা হয়েছে, কোনো দেশের বিরুদ্ধে অস্ত্র হাতে তোলার নীতি সংগঠনটির নেই।

এ প্রসঙ্গে সুহেইল ২০২০ সালের ফেব্রুয়ারিতে তালেবান ও যুক্তরাষ্ট্রের স্বাক্ষরিত চুক্তির শর্তাবলী উল্লেখ করেন। তবে মুসলিম হিসেবে তালেবানের কাশ্মীরি মুসলিমদের পক্ষে আওয়াজ তোলার অধিকার রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]