ইরাকের শিয়া নেতা আল হাকিমের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২১

ইরাকের শীর্ষ শিয়া নেতা আয়াতুল্লাহ সায়িদ মোহাম্মদ সায়েদ আল হাকিম মারা গেছেন। দক্ষিণাঞ্চলের পবিত্র নাজাফ শহরে ৮৫ বছর বয়সী এই নেতার মৃত্যু হয়। শুক্রবার আল হাকিমের কার্যালয় এক ঘোষণায় জানিয়েছে, হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়ার পর তার মৃত্যু হয়েছে।

এই শীর্ষ শিয়া নেতার এক স্বজন বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, নাজাফের আল হায়াত হাসপাতালে মারা গেছেন আল হাকিম। তিনি হার্ট অ্যাটাক করার পর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

তার কার্যালয়ের সঙ্গে সম্পৃক্ত একটি সূত্র এএফপিকে জানিয়েছে, নাজাফ এবং কারবালা শহরে তার জানাজা অনুষ্ঠিত হবে।
এই খ্যাতনামা শিয়া নেতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন ইরাকি প্রেসিডেন্ট বারহাম সালিহ। বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে এক বিবৃতি প্রকাশ করে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও সমবেদনা প্রকাশ করা হয়েছে।

১৯৩৬ সালে নাজাফে জন্মগ্রহণ করেন আল হাকিম। ইরাকের শীর্ষ শিয়া ধর্মীয় নেতাদের মধ্যে অন্যতম ছিলেন আল হাকিম। মৃত্যুকালে তিনি নাজাফের শিয়া সেমিনারি হাওজার চারজন আয়াতুল্লাহর মধ্যে একজন ছিলেন।

তার দাদা ছিলেন প্রয়াত মোহসেন আল তাবাতাবাই আল হাকিম। তিনি ছিলেন শিয়া ইসলামের অন্যতম চিন্তাবিদ। আল হাকিমের বাবা ছিলেন মোহাম্মদ আলি আল হাকিম। তিনি নাজাফে শিয়া নেতাদের মধ্যে খুব সম্মানিত ব্যক্তি ছিলেন।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]