সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশ-ভারত ফ্লাইট চালুতে খুশির হাওয়া কলকাতার বাজারে
বাংলাদেশ-ভারতের মধ্যে ফের ফ্লাইট চালু হওয়ায় হাফ ছেড়ে বেঁচেছেন কলকাতার ব্যবসায়ীরা। বাংলাদেশি ক্রেতাদের হাত ধরে দুর্গাপূজা সামনে রেখে সেখানকার ব্যবসা-বাণিজ্য আবারও জমজমাট হয়ে উঠবে বলে আশা করছেন তারা।

ভারতে করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ প্রকট আকার ধারণ করায় গত এপ্রিলে দুই দেশের মধ্যে উড়োজাহাজ চলাচল বন্ধ করে দেওয়া হয়। এতে মাথায় হাত পড়ে কলকাতার নিউমার্কেট, ফ্রি স্কুল স্ট্রিট, মারকুইস স্ট্রিট, লিন্ডসে স্ট্রিট, পার্ক স্ট্রিটের ব্যবসায়ীদের। এসব এলাকার দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠা অনেকাংশেই বাংলাদেশি ক্রেতাদের ওপর নির্ভরশীল।

আফগানিস্তানে আগে অন্তর্বর্তী সরকার, পরে নির্বাচন
আফগানিস্তানে তালেবানবিরোধীদের শেষ ঘাঁটি পঞ্জশিরও দখলে নেওয়ার দাবি করেছেন দেশটির নতুন শাসকরা। কাবুল দখলের সপ্তাহ তিনেকের মধ্যে গোটা দেশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। তাদের এবারের লক্ষ্য একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন। সোমবার (৬ সেপ্টেম্বর) তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, এ বিজয়ের মাধ্যমে আমাদের দেশকে যুদ্ধ থেকে পুরোপুরি বের করে আনা হয়েছে। আফগান রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে জাবিউল্লাহ মুজাহিদ জানান, তাদের এবারের লক্ষ্য একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন।

৪৮ দেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে সেভ দ্য চিলড্রেনের ‘আশঙ্কা’
সম্প্রতি করোনাভাইরাস মহামারি, জলবায়ু পরিবর্তন, দারিদ্র্যের মতো সমস্যাগুলোর তীব্রতা অভূতপূর্ব হারে বেড়ে যাওয়ায় সুতোয় ঝুলছে বিশ্বের কোটি কোটি শিশুর শিক্ষাজীবন। সংক্রমণের ধাক্কা কাটিয়ে বিশ্বের কিছু অংশে স্কুল-কলেজ খোলার প্রস্তুতি চললেও পৃথিবীর এক চতুর্থাংশ দেশেই শিক্ষাব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়ার হুমকিতে রয়েছে। সোমবার (৬ সেপ্টেম্বর) সেভ দ্য চিলড্রেনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

শিক্ষাব্যবস্থা ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি তালিকা করেছে সেভ দ্য চিলড্রেন। এ তালিকায় কঙ্গো, নাইজেরিয়া, সোমালিয়া, আফগানিস্তানসহ আটটি দেশের শিক্ষাব্যবস্থা ‘মারাত্মক ঝুঁকিপূর্ণ’ বলে উল্লেখ করা হয়েছে। এছাড়া ইয়েমেন, বুরকিনা ফাসো, ভারত, ফিলিপাইন, বাংলাদেশসহ আরও ৪০টি দেশের শিক্ষাব্যবস্থা ভেঙে পড়ার ‘উচ্চ ঝুঁকি’ রয়েছে।

বছর শেষে ১০০ কোটির বেশি টিকা মজুত থাকছে ধনীদের কাছে
ধনী দেশগুলোর কাছে এ বছরের শেষে একশ কোটির বেশি টিকা মজুত থাকার সম্ভাবনা রয়েছে। গরিব দেশগুলোকে এ টিকা কীভাবে দেওয়া হবে সে ব্যাপারে এখনো কোনো পরিকল্পনা গ্রহণ করা হয়নি। নতুন এক বিশ্লেষণে এমন তথ্য জানা গেছে। খবর আল জাজিরার।

পশ্চিমা দেশগুলোর কাছে চলতি মাস পর্যন্ত টিকা মজুদের পরিমাণ প্রায় ৫০ কোটিতে পৌঁছেছে। যার মধ্যে ৩৬ কোটি টিকার অনুদানের জন্য এখনো নির্দিষ্ট করা হয়নি। তথ্য বিশ্লেষণ সংস্থা এয়ারফিনিটির নতুন গবেষণায় এ তথ্য উঠে এসেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে, ইউরোপিয়ান ইউনিয়ন, কানাডা এবং জাপানে টিকা সরবরাহের সার্বিক চিত্র বিশ্লেষণ করে সম্পূর্ণ প্রতিবেদন প্রকাশ করা হবে ৭ সেপ্টেম্বর।

ফ্লোরিডায় গুলিতে নারী শিশুসহ নিহত ৪
তিন মাস বয়সী এক শিশু, তার মাসহ ফ্লোরিডায় এক বন্দুকধারীর গুলিতে চার জন নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার এ ঘটনা ঘটে। খবর এপি’র।

হামলার সময় সাতটি গুলি লাগা ১১ বছর বয়সী একটি মেয়ে বেঁচে রয়েছে। তার চিকিৎসা চলছে। সংবাদ সম্মেলনে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, হামলাকারী ব্যক্তির নাম ব্রায়ান রিলে (৩৩)। তিনি মার্কিন নৌবাহিনীর সাবেক সদস্য ছিলেন।

দেশ ছেড়েছেন সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট
তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ দেশ ছেড়ে পালিয়েছেন। তিনি প্রতিবেশী তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন।

পঞ্জশিরের ন্যাশনাল রেসিসটেন্স ফ্রন্ট অব আফগানিস্তানে (এনআরএফ) যোগ দিয়েছিলেন সালেহ। এর আগে গুঞ্জন উঠেছিল যে, তিনি দেশ ছেড়ে পালিয়েছেন। কিন্তু গত সপ্তাহে তিনি একটি ভিডিও পোস্ট করেন। সেখানে তিনি দেশ ছাড়ার কথা অস্বীকার করেন।

এবার সন্ত্রাসবিরোধী আইনে গিলানির পরিবারের বিরুদ্ধে মামলা
ভারত শাসিত কাশ্মীরের সদ্য প্রয়াত স্বাধীনতাকামী নেতা সৈয়দ আলী শাহ গিলানির পরিবারের সদস্যদের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। ভারতবিরোধী স্লোগান ও পাকিস্তানের পতাকায় গিলানির মরদেহ মোড়ানোর অভিযোগে সন্ত্রাসবিরোধী কঠোর আইনে রোববার (৫ সেপ্টেম্বর) এ মামলা করা হয়।

পুলিশ জানিয়েছে, গিলানির পরিবারের কিছু সদস্যদের বিরদ্ধে মামলা করা হয়েছে এবং বেআইনি কার্যকাণ্ড প্রতিরোধ আইনে তাদের বিরুদ্ধে তদন্ত শরু হয়েছে। যদিও এখন পর্যন্ত কাউকে পুলিশ হেফাজতে নেওয়া হয়নি।

ব্রাজিলে গরুর শরীরে বিরল রোগ, চীনে মাংস রপ্তানি বন্ধ
ব্রাজিলে দুটি জায়গায় গরুর শরীরে বিরল ‘ম্যাড কাউ’ রোগ শনাক্তের পর চীনে মাংস রপ্তানি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। দ্বিপাক্ষিক স্বাস্থ্যনীতির ভিত্তিতে রপ্তানি বন্ধের এই সিদ্ধান্ত গত শনিবার থেকে কার্যকর হয়েছে বলে জানিয়েছে ব্রাজিলের কৃষি মন্ত্রণালয়। খবর সিজিটিএনের।

এক বিবৃতিতে ব্রাজিলিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, রপ্তানি ফের কবে শুরু হবে, তা ঠিক করবে বেইজিং। রোগটি শনাক্তের তথ্য এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে ব্রাজিল। দেশটিতে ২০১৯ সালেও ম্যাড কাউ রোগ শনাক্ত হয়েছিল। সেসময়ও চীনে মাংস রপ্তানি সাময়িকভাবে বন্ধ রাখা হয়।

তাইওয়ানের প্রতিরক্ষা বলয়ে চীনের ১৯টি যুদ্ধবিমান
চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর মাঝেই তাইওয়ান জানালো, রোববার দেশটির প্রতিরক্ষা বলয়ের মধ্যে আবারও চীন সামরিক যুদ্ধবিমান উড়িয়েছে। খবর বিবিসির।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ১৯টি পারমাণবিক বোমারু বিমান প্রবেশ করে এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে(এডিআইজেড)। সামরিক যোদ্ধারাও ছিলেন এসব বিমানে।

ইসরায়েলি কারাগার থেকে পালিয়েছে ৬ ফিলিস্তিনি
কড়া নিরাপত্তা সত্ত্বেও ইসরায়েলের একটি কারাগার থেকে ছয় ফিলিস্তিনি পালিয়েছেন বলে জানা গেছে। বলা হচ্ছে, পলাতক ছয়জনই জঙ্গি গোষ্ঠীর সদস্য। স্থানীয় সময় সোমবার এ ঘটনা ঘটে। দেশটির ক্যান পাবলিক রেডিওর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ কারাবন্দি ইসলামী জিহাদি আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন এবং তাদের মধ্যে এক জঙ্গি গোষ্ঠীর সাবেক কমান্ডারও রয়েছেন। তাদের সঙ্গে মূলধারার রাজনৈতিক দল ফাতাহ পার্টির যোগাযোগ রয়েছে।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]