ইন্দোনেশিয়ায় কারাগারে আগুন, নিহত অন্তত ৪০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৯ এএম, ০৮ সেপ্টেম্বর ২০২১
ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ার বান্টেন প্রদেশের একটি জনবহুল কারাগারে আগুন লেগে অন্তত ৪০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। বুধবার দেশটির গণমাধ্যম ও একজন সরকারি মুখপাত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির আইন ও মানবাধিকার মন্ত্রণালয়ের কারা বিভাগের মুখপাত্র রিকা এপ্রিয়েন্তি বলেন, বান্টেনের টাঙ্গেরাং কারাগারের সি ব্লকে রাত ১টা থেকে ২টার দিকে আগুন লাগে এবং পরে তা নিভেও যায়। দুর্ঘটনার কারণ কী জানতে চাইলে তিনি রয়টার্সকে বলেন, ‘কারণ এখনো তদন্তাধীন।’

তিনি আরও বলেন, ওই ব্লকটিতে মাদক সংক্রান্ত অপরাধে যারা কারাগারে আসেন তাদের রাখা হয় এবং সেখানে ১২২ জনের ধারণক্ষমতা রয়েছে। অগ্নিকাণ্ডের সময় ওই ব্লকে কতজন ছিলেন তা তিনি উল্লেখ করেননি, কিন্তু ওই কারাগারটিতে ধারণক্ষমতার বেশি বন্দি ছিল সেটা রয়টার্স নিশ্চিত করেছে।

সেপ্টেম্বরের এক সরকারি হিসাবে দেখা যায়, রাজধানী জাকার্তার কাছাকাছি গুরুত্বপূর্ণ ওই কারাগারটিতে মাত্র ৬০০ জনের ধারণক্ষমতা থাকলেও বর্তমানে দুই হাজারেরও বেশি বন্দি রয়েছে সেখানে।

দেশটির কমপাস টিভির এক ফুটেজে দেখা যায়, দমকলকর্মীরা একটি ভবনের ওপর থেকে আগুন নেভানোর চেষ্টা করছেন। এই ঘটনায় এখন পর্যন্ত ৪১ জন নিহত ও আটজন গুরুতর আহত হওয়ার খবর দিয়েছে সম্প্রচার মাধ্যমটি।

পুলিশের মুখপাত্র ইউশ্রি ইউনুস মেট্রো টিভিকে বলেন, প্রাথমিকভাবে শর্ট সার্কিটের কারণে আগুন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই ঘটনায় আরও অন্তত ৭৩ জন সামান্য আহত হয়েছেন বলে তিনি পুলিশ প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে উল্লেখ করেন।

এআরএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]