নতুন আফগান সরকারে সতর্ক দৃষ্টি চীনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৬ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২১
কাবুলে নতুন আফগান সরকার ঘোষণা করছেন তালেবান মুখপাত্র। ছবি: সংগৃহীত

কাবুল দখলের তিন সপ্তাহ পর আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা করেছে তালেবান। আপাতত গুরুত্বপূর্ণ ৩৩টি পদে নিয়োগপ্রাপ্তদের নাম প্রকাশ করেছে গোষ্ঠীটি। বাকি পদগুলোতে হিসাব-নিকাশ করে লোক বসানো হবে বলে জানিয়েছে তারা। এ অবস্থায় আফগানিস্তান ইস্যুতে কী ভাবছে চীন?

বুধবার (৮ সেপ্টেম্বর) চীনা কমিউনিস্ট পার্টি পরিচালিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, আপাতত আফগানিস্তানের নতুন শাসকদের দিকে সতর্ক দৃষ্টি রাখবে চীন। তালেবান তাদের প্রতিশ্রুতি রক্ষা করে কি না তা দেখতে চায় বেইজিং।

চীনা বিশ্লেষকরা সংবাদমাধ্যমটিকে বলেছেন, মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) আফগানিস্তানে নতুন যে অন্তর্বর্তী সরকার ঘোষণা হয়েছে, তাতে দেখা যায়, দেশটিতে তালেবান তাদের রাজনৈতিক আধিপত্য ও নিরঙ্কুশ নিয়ন্ত্রণ নিশ্চিত করতে চায়। এর মানে হলো, এ মুহূর্তে তালেবান আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা পূরণের বদলে অভ্যন্তরীণ সমস্যা সমাধানকেই অগ্রাধিকার দিচ্ছে।

বিশ্লেষকদের মতে, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধান পদগুলোতে যদিও তালেবানের আধিপত্য দেখা গেছে, তবে তারা দেশের অন্য গোষ্ঠীগুলোর সঙ্গেও তৃণমূল পর্যায়ে কিছু পদ ভাগাভাগি করতে পারে।

তবে তালেবানের বেশ কিছু জ্যেষ্ঠ নেতার নাম এখনো জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে। এটি নতুন আফগান সরকারের আন্তর্জাতিক স্বীকৃতি ও বৈদেশিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে।

এ অবস্থায় আফগানিস্তান পরিস্থিতির দিকে চীন সতর্ক দৃষ্টি রাখছে বলে জানিয়েছেন দেশটির বিশ্লেষকরা। তারা বলেছেন, তালেবানের প্রতিশ্রুতি রক্ষার প্রশ্নে নিজেদের অবস্থান বদলাবে না বেইজিং।

মঙ্গলবার মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী করে আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করে তালেবান। তার ডেপুটি করা হয়েছে সশস্ত্র এই গোষ্ঠীর সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গানি বারাদারকে। এছাড়া হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানিকে করা হয়েছে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী। তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মো. ইয়াকুব হচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]