সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

টুইন টাওয়ারে ভয়াবহ হামলার ২০ বছর

যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার (টুইন টাওয়ার) হামলার ২০ বছর পূর্ণ হলো আজ শনিবার(১১ সেপ্টেম্বর)। ২০০১ সালের এ দিনে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার শিকার হয় ক্ষমতাধর যুক্তরাষ্ট্র। ওসামা বিন লাদেনের নেতৃত্বাধীন আল-কায়েদার জঙ্গিরা এ হামলা চালায়। এতে দুই হাজার ৯৯৬ জন মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হন ছয় হাজারের বেশি মানুষ।

৯/১১ হামলার ২০ বছর পূর্তির স্মরণানুষ্ঠানে বাইডেন

৯/১১ হামলার ২০ বছর পূর্তি উপলক্ষে স্মরণানুষ্ঠানে উপস্থিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। নিউইয়র্কের গ্রাউন্ড জিরোতে স্থানীয় সময় ৮টা ৩০ মিনিটে অনুষ্ঠান শুরু হয়। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটনও অনুষ্ঠানে অংশ নিয়েছেন। অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন হিলারি ক্লিনটনও। এর আগে গ্রাউন্ড জিরোতে জড়ো হন ভুক্তভোগীদের স্বজনসহ আরও অনেকে।

৯/১১ হামলার ২০ বছর, ঐক্যের ডাক বাইডেনের

টুইন টাওয়ার হামলার ২০ বছরের প্রাক্কালে প্রেসিডেন্ট বাইডেনের একটি ভিডিও প্রকাশ হয়েছে। সেখানে তিনি ভয়াবহ ওই হামলায় হতাহতদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। একই সঙ্গে ওই হামলার পর জরুরি বিভাগের যেসব কর্মীরা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে অন্যদের প্রাণ বাঁচাতে এগিয়ে এসেছিলেন তাদের প্রতিও শ্রদ্ধা জানিয়েছেন তিনি। স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলাকে স্মরণ করে বিভিন্ন আয়োজন করা হয়েছে। প্রেসিডেন্ট বাইডেন বলেন, যতই সময় পার হয়ে যাক না কেন, এই স্মৃতিগুলো সবকিছুকে যন্ত্রণাদায়কভাবেই ফিরিয়ে আনে যেন মনে হবে আপনি কয়েক সেকেন্ড আগেই এই খবর পেয়েছেন।

নাইন/ইলেভেন হামলা মামলার বিচারকাজ কতদূর?

যুক্তরাষ্ট্রে নাইন/ইলেভেনের ভয়াবহ হামলা যারা চালিয়েছিল, তাদের তালিকায় সবার আগে নাম আসে সন্ত্রাসী গোষ্ঠী আল কায়েদার নেতা ওসামা বিন লাদেনের। ২০১১ সালের মে মাসে পাকিস্তানের অ্যাবোটাবাদে যুক্তরাষ্ট্রের কমান্ডো বাহিনীর অভিযানে নিহত হন বিন লাদেন। নাইন/ইলেভেনের ওই হামলার জন্য বিন লাদেনের পরেই দায়ী করা হয় খালিদ শেখ মোহাম্মদকে। কথিত মাস্টারমাইন্ড খালিদ শেখ মোহাম্মদকে আরও চারজনসহ করোনাভাইরাস মহামারির শুরুর পর প্রথমবারের মতো চলতি সপ্তাহে গুয়ানতানামো বে-র একটি সামরিক আদালতে হাজির করা হয়। ৫৭ বছর বয়সী খালিদসহ পাঁচজনকে যুক্তরাষ্ট্রের কড়া নিরাপত্তায় আইসোলেশনে রাখা হয়েছিল। ২০০৩ সালে পাকিস্তান থেকে খালিদ শেখ মোহাম্মদকে গ্রেফতার করা হয়। এরপর ২০০৬ সালে কিউবায় যুক্তরাষ্ট্রের নৌঘাঁটি এলাকার গুয়ানতানামো বে কারাগারে নেওয়া হয় তাকে। গ্রেফতারের পর অন্য আসামিদেরও সেখানে নেওয়া হয়। ২০০৮ সালে মামলা শুরু হওয়ার পর কথিত মূল পরিকল্পনাকারী খালিদ শেখ মোহাম্মদের আইনজীবী হিসেবে ডেভিড নেভিন যুক্ত আছেন। বিচারকাজ শেষ হতে এতো সময় লাগছে কেন, এ প্রসঙ্গে তিনি বলেন, মামলার নতুন বিচারক নিয়োগ হয়েছে। নতুন বিচারককে আগের শুনানির ৩৫ হাজার পাতার বিবরণ পড়তে হবে। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে ফৌজদারি অপরাধের সবচেয়ে বড় বিচার এটি এবং আলোচিতও বটে।

নাইন-ইলেভেনে সৌদির ভূমিকা জানতে চায় ভুক্তভোগীদের স্বজনরা

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার পর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার ১৬ পৃষ্ঠার তদন্তের সংক্ষিপ্ত রিপোর্টে উঠে আসে সৌদি আরবের নাম। দুঃসহ সেই দিনটির কথা মনে করে স্বজনহারা পরিবারগুলো হামলার ঘটনায় পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশ করার পাশাপাশি সৌদি আরবের ভূমিকার কথা খোলাসা করার দাবি জানিয়েছে। খবর আল জাজিরার।

আফগানিস্তানে বিক্ষোভকারীদের ওপর হামলা, নিহত ৪

আফগানিস্তানে তালেবান বিরোধীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। এর মাঝে খবর পাওয়া গেছে, তালেবান যোদ্ধাদের গুলিতে চারজন বিক্ষোভকারী নিহত হয়েছেন। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কর্মকর্তার বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে দ্যা গার্ডিয়ান। জাতিসংঘের মুখপাত্র রাভিনা শামদাসানি শুক্রবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে, তালেবানের সহিংস আচরণের কঠোর সমালোচনা করেন। এসময় তিনি বলেন, বিক্ষোভে অংশগ্রহণকারীদের বাড়ি বাড়ি গিয়ে খুঁজে বের করা হচ্ছে।

খেলতে পারবেন আফগান নারীরা: ইঙ্গিত ক্রিকেট বোর্ডের

আফগানিস্তানের ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লাহ ফাজলি ইঙ্গিত দিয়েছেন যে, নারীদের ক্রিকেট খেলার অনুমতি দেওয়া হতে পারে। অস্ট্রেলিয়ার একটি প্রচারমাধ্যমের কাছে এই দাবি করেছেন তিনি। এর আগে তালেবান দেশটির ক্ষমতা গ্রহণের পর নারীরা আর কোনো ধরনের খেলাধুলায় অংশ নিতে পারবেন না বলে জানানো হয়। মাত্র কয়েকদিন আগেই এক কর্মকর্তা জানান, তালেবান সরকারের অধীনে নারীদের জন্য খেলাধুলা বিশেষ করে ক্রিকেট নিষিদ্ধ করা হবে। এমনকি জাতীয় নারী ক্রিকেট দলকেও নিষিদ্ধ করা হবে বলে জানান তিনি।

কাবুলের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করছে পাকিস্তান

আগামী সপ্তাহ থেকে আফগানিস্তানের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করতে যাচ্ছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে আফগানিস্তানের রাজধানী কাবুলে বাণিজ্যিক বিমান চলাচল করবে বলে শনিবার এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছেন।

ইস্তফা দিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী

ভারতের গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি পদত্যাগ করেছেন। শনিবার বিকালে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। এর আগে রাজ্যপাল আচার্য দেবব্রতের সঙ্গে দেখা করে তার কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। তবে তার পদত্যাগের কারণ এখনো জানা যায়নি। খবর এনডিটিভির।

লেবাননে নাজিব মিকাতির নেতৃত্বে নতুন সরকার ঘোষণা

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণের জেরে সরকার পতনের প্রায় এক বছর পর দেশটির নতুন সরকার ঘোষণা করা হয়েছে। নতুন এ সরকারে প্রধানমন্ত্রী হয়েছেন নাজিব মিকাতি। খবর আল-জাজিরার। স্থানীয় সময় শুক্রবার (১০ সেপ্টেম্বর) দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন এ সরকার ঘোষণা করেন। পরে রাষ্ট্রপতি ও নতুন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এ সংক্রান্ত ডিক্রিতে সই করেন। এসময় দেশটির সংসদের স্পিকার নাবি বেরিও উপস্থিত ছিলেন।

এসএনআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]