আফগানিস্তান ইস্যুতে চীন-রাশিয়াসহ ৭ দেশের গোয়েন্দাপ্রধানদের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৩ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২১
সম্প্রতি পাকিস্তানের গোয়েন্দাপ্রধান ফায়েজ হামিদ আফগানিস্তান সফর করেছেন। ছবি: টুইটার

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠক করেছেন সাত দেশের গোয়েন্দাপ্রধানরা। শনিবার (১১ সেপ্টেম্বর) পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এ বৈঠক হয়।

বৈঠকে অংশ নেন চীন, রাশিয়া, ইরান, কাজাখিস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের গোয়েন্দাপ্রধান।

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধান ফায়েজ হামিদের আহ্বানে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক নিয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি দেশগুলো। তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে বৈঠকটি আসলেই হয়েছিল।

তারা বলেন, বৈঠকে অংশগ্রহণকারীরা এই অঞ্চলে ‘দীর্ঘস্থায়ী শান্তি ও স্থিতিশীলতার’ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে মতবিনিময় করেন।

পাকিস্তানি নিউজ চ্যানেল সামা টিভি জানায়, এই বৈঠকে অংশগ্রহণকারীরা একমত হয়েছেন যে, আফগানিস্তানকে তার সমস্যা মোকাবিলায় একা ছেড়ে দেওয়া যাবে না।

যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবান নেওয়ার পর পাকিস্তান এ ইস্যুতে সক্রিয় হতে চাইছে। তারই ধারাবাহিকতায় দেশটির একটি উদ্যোগ ওই বৈঠক।

সম্প্রতি পাকিস্তানের গোয়েন্দাপ্রধান ফায়েজ হামিদ আফগানিস্তান সফর করেন। সেখানে রাজধানী কাবুলে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

এদিকে গোয়েন্দাপ্রধানদের ওই বৈঠকের আগে গত বুধবার অনুষ্ঠিত হয় আফগানিস্তানের প্রতিবেশী ছয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক। ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীরা আফগানিস্তানের উন্নয়নে শান্তিপূর্ণ সাড়াদানে একে অপরের সঙ্গে সমন্বয় বজায় রাখতে রাজি হন। সূত্র: ডন, হিন্দুস্তান টাইমস

জেডএইচ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]