আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় বুধবার দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী নিশ্চিত করেছে। সম্প্রতি চীনের পররাষ্ট্রমন্ত্রী সিউল সফর করেছেন। এর মধ্যেই পিয়ংইয়ং এই পদক্ষেপ নিলো।

এর আগে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। পিয়ংইয়ং জানিয়েছে, ওই পরীক্ষা সফল হয়েছে। দেশটির জাতীয় প্রতিরক্ষা বিজ্ঞান একাডেমি আরও উন্নত ও নতুন ধরনের ওই দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। এই ক্ষেপণাস্ত্র দেড় হাজার কিলোমিটার (৯৩০ মাইল) দূর থেকে লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম।

উত্তর কোরিয়ার প্রধান কূটনৈতিক মিত্র এবং বাণিজ্য ও সহায়তার প্রধান অংশীদার বেইজিং। করোনাভাইরাস মহামারি থেকে নিজেদের রক্ষা করতে গত বছরের শুরুতেই সীমান্ত বন্ধ করে দেয় পিয়ংইয়ং। সে কারণে তারা অনেকটা অবরুদ্ধ হয়ে পড়েছে।

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেন, পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়া তার কেন্দ্রীয় অঞ্চল থেকে পূর্ব উপকূলীয় সাগরে দুটি অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এই ঘটনা বিশ্লেষণ করে দেখছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিস্তারিত তথ্য জানানো হয়নি।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইং সিউলে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেছেন। দক্ষিণ কোরিয়ার সঙ্গে চীনের সম্পৃক্ততা হয়তো ভালো ভাবে নিতে পারছে না উত্তর কোরিয়া। সে কারণেই তার এই সফরের পরপরই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হলো।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওয়াং ইং আশা প্রকাশ করেছেন যে, কোরীয় দ্বীপে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে সব দেশ সাহায্য করবে।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]