দেড় হাজার ডলফিন হত্যা করে রীতি পালন!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১০ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

ডলফিনের রক্তে লাল হয়ে গেছে সমুদ্রের পানি। রীতি পালন করতে গিয়ে একটি-দুটি নয়, কমপক্ষে দেড় হাজার ডলফিনকে হত্যা করা হয়েছে সমুদ্র উপকূলে।

রোববার (১২ সেপ্টেম্বর) নরওয়েজিয় সাগর ও আটলান্টিক মহাসাগরের মধ্যে অবস্থিত ফ্যারো দ্বীপপুঞ্জের ঘটনা এটি। দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনে জানা যায় এ তথ্য।

দ্বীপপুঞ্জটি ডেনমার্কের অধীনে একটি স্বায়ত্তশাসিত প্রশাসনিক অঞ্চল। এ অঞ্চলে ৫০ থেকে ৬০ হাজারের মতো লোকের বসবাস। ঐতিহ্যবাহী এই দ্বীপরাষ্ট্রে এক সময় বাস করতো দুঃসাহসী ভাইকিংসদের একটি বিশেষ গোত্র। সেসময় থেকে অস্তিত্ব রক্ষার নামে এই জনগোষ্ঠীর মধ্যে চলে আসছে সমুদ্র উপকূলে ডলফিন বলিদানের সংস্কৃতি।

দীর্ঘদিন ধরে চলে আসা রীতি পালন করতে গিয়ে নির্বিচারে প্রাণী হত্যার ঘটনা উল্লেখ করে পরিবেশবিদরা এটিকে অপ্রয়োজনীয় ও নৃশংস বলে অভিহিত করেছেন।

jagonews24

১৯৮০ সাল থেকে প্রথা অনুযায়ী ডলফিন হত্যার প্রতিবাদ জানিয়ে ক্যাম্পেইন চালাচ্ছে একটি সংগঠন। তাদের অভিযোগ, দ্বীপপুঞ্জটির ইতিহাসে এটি সবচেয়ে বড় ডলফিন হত্যার ঘটনা।

কর্তৃপক্ষ বলছে, চতুর্থ শতকের প্রথা পালনের জন্য ডলফিনগুলোকে হত্যা করা হয়েছে। মূলত প্রাণীগুলোর মাংস ও চর্বি সংগ্রহ করাই তাদের মূল উদ্দেশ্য।

এ ঘটনার প্রতিবাদে ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। নিয়ম অনুযায়ী, ডলফিনের মাংস স্থানীয়দের মধ্যে বিলি করেন তারা। যদিও একজন স্থানীয় ড্যানিশ গণমাধ্যম একস্ত্র ব্লাডেটকে জানান, স্থানীয়রা ডলফিনের এত মাংস একসঙ্গে চায়নি।

এসএনআর/এএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]