সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আফ্রিকায় টিকা রপ্তানি শুরু করছে ভারত, বাংলাদেশ পাবে কবে?
করোনারোধী টিকা রপ্তানি ফের শুরু করতে চলেছে ভারত। আর তা শুরু হবে শিগগিরই। তবে তাদের টিকার গন্তব্য হবে মূলত আফ্রিকার দেশগুলো। বুধবার (১৫ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আগামী সপ্তাহে কোয়াড জোটের সম্মেলনে যোগ দিতে ওয়াশিংটন যাচ্ছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার সরকারপ্রধানদের সঙ্গে বৈঠক করবেন তিনি। তাদের আলোচনায় টিকার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকার কথা। এমন পরিস্থিতিতে রপ্তানি ফের শুরুর ইঙ্গিত দিলো ভারত সরকার।

বাংলাদেশের ইলিশ ‘পাচার’ হয়ে কলকাতায়, কেজি ৩ হাজার
পদ্মার সুস্বাদু ইলিশ পেতে মরিয়া কলকাতার মানুষ। দুর্গাপূজা সামনে রেখে সেখানে ইলিশ নিয়ে রীতিমতো কাড়াকাড়ি শুরু হয়েছে। একবার ইলিশের স্বাদ চেখে দেখার বিনিময়ে অনেকেই সপরিবারে মাসের বাকি অংশ শুধু শাক-সবজি খেয়ে থাকতেও রাজি। প্রচুর চাহিদার কারণে মাছটির দামও ঠেকেছে আকাশে। প্রতি কেজি বিক্রি হচ্ছে তিন হাজার রুপিতে, বাংলাদেশি টাকায় যা প্রায় সাড়ে তিন হাজার টাকা। এর জেরে বাংলাদেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ইলিশ পাচার হচ্ছে ভারতে। সম্প্রতি ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

মাছ বিক্রেতাদের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কলকাতায় পৌঁছানো বেশিরভাগ ইলিশ যাচ্ছে নদীপ্রধান আঙ্গরাই-হাকিমপুর সীমান্ত দিয়ে। উত্তরবঙ্গের পাহাড়ি সীমান্ত দিয়েও পাচার হচ্ছে কিছু ইলিশ। সম্প্রতি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ তাদের একটি সীমান্তচৌকিতে বিপুল পরিমাণ ইলিশ জব্দ করেছে।

প্রকাশ্যে এলো আফগান প্রেসিডেন্ট প্যালেসের চরম দ্বন্দ্ব
আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেওয়ার তিন সপ্তাহ পর সম্প্রতি নতুন সরকার ঘোষণা করেছে তালেবান। এখনো দায়িত্বপ্রাপ্তরা শপথ না নিলেও কাজে নেমে পড়েছেন তারা। এর মধ্যেই নতুন সরকারের গঠন নিয়ে গোষ্ঠীর নেতাদের মধ্যে চরম কোন্দলের খবর সামনে এলো। দেশটির প্রেসিডেন্ট প্রাসাদে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিবিসি।

মূলত নতুন সরকারের পদ-পদবি নিয়ে সংগঠনটির সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গানি বারাদার ও মন্ত্রিসভার এক সদস্যের মধ্যে এ দ্বন্দ্ব হয়। যদিও তালেবানের পক্ষ থেকে এ ঘটনা এখনো স্বীকার করা হয়নি।

গাজা উপত্যকায় মেয়াদোত্তীর্ণ ভ্যাকসিন পাঠিয়েছে ইসরায়েল
অবরুদ্ধ গাজা উপত্যকায় ৫০ হাজার ডোজ মেয়াদোত্তীর্ণ করোনার ভ্যাকসিন পাঠিয়েছে দখলদার ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব৪৮ ওয়েবসাইট এ তথ্য জানিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গাজা উপত্যকায় পাঠানোর জন্য রাশিয়ার তৈরি ভ্যাকসিনগুলো ইসরায়েলকে দেওয়া হলেও তেল আবিব এগুলো অনুপযুক্ত অবস্থায় রেখে দিয়েছিল। এছাড়া ভ্যাকসিনের চালান ঠিক সময়ে গাজায় পৌঁছাতে বাধা দিয়েছে ইসরায়েল।

মৃদু উপসর্গের করোনা রোগীদের ইমিউনিটি থাকে ৬ মাস
মৃদু উপসর্গের করোনা রোগীদের ইমিউনিটি প্রায় ছয় মাস পর্যন্ত থাকে। ফলে এসময় দেহের এন্টিবডি তাদের নতুন করে সংক্রমিত হওয়া থেকে রক্ষা করে। সম্প্রতি নতুন এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। মিশিগান মেডিসিনের ওই গবেষণা মাইক্রোবায়োলজি স্পেকট্রাম জার্নালে প্রকাশ করা হয়েছে।

পিসিআর টেস্টে নিশ্চিত হওয়া করোনাভাইরাসে আক্রান্তদের ১৩০টি বিষয় বিশ্লেষণ করেছেন গবেষকরা। প্রাথমিক সংক্রমণের তিন থেকে ছয় মাসের মধ্যে এসব গবেষণা চালানো হয়। গবেষক দলের প্রধান চার্লস স্কুলার বলেন, আমরা গবেষণায় দেখতে পেয়েছি যারা করোনার মৃদু সংক্রমণে ভুগছেন তারা আক্রান্ত হওয়ার পর ভালোই অনুভব করেন। তাদের দেহেও অ্যান্টিবডি তৈরি হয় এবং সেগুলো কয়েক মাস পর্যন্ত থাকে।

আফগান ইস্যুতে একসঙ্গে কাজের আগ্রহ পাকিস্তান-রাশিয়ার
আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতা ফেরাতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশ দুটির সরকারি সূত্রের বরাত দিয়ে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

চলতি সপ্তাহে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনের আগে টেলিফোনে আফগান ইস্যুতে কথা বললেন দুই দেশের প্রধান। বিবৃতিতে জানানো হয়েছে, মঙ্গলবার কথা বলেছেন তারা। রাশিয়ার তরফ থেকে বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে একসঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে দুই দেশই।

সোমালিয়ায় আত্মঘাতী হামলায় সেনাসহ নিহত ১১
সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে আত্মঘাতী হামলার ঘটনায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন সেনা সদস্য। পুলিশ এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার ওই আত্মঘাতী হামলার ঘটনায় নিরাপত্তা বাহিনীর সদস্য এবং বেসামরিক নাগরিকরা হতাহত হয়েছেন।

এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, এ ঘটনায় এখনো তদন্ত চলছে। তিনি বলেন, এখন পর্যন্ত পরিস্থিতি খতিয়ে দেখা গেছে এক আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। ওই কর্মকর্তা এএফপিকে জানান, হামলার ঘটনায় কমপক্ষে ছয় নিরাপত্তা সদস্য এবং বেশ কয়েজন বেসামরিক নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ১১ জন।

দেড় হাজার ডলফিন হত্যা করে রীতি পালন!
ডলফিনের রক্তে লাল হয়ে গেছে সমুদ্রের পানি। রীতি পালন করতে গিয়ে একটি-দুটি নয়, কমপক্ষে দেড় হাজার ডলফিনকে হত্যা করা হয়েছে সমুদ্র উপকূলে। গত রোববার (১২ সেপ্টেম্বর) নরওয়েজিয়ান সাগর ও আটলান্টিক মহাসাগরের মধ্যে অবস্থিত ফ্যারো দ্বীপপুঞ্জে ঘটানো হয়েছে এ কাণ্ড। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা যায় এ তথ্য।

দ্বীপপুঞ্জটি ডেনমার্কের অধীনে একটি স্বায়ত্তশাসিত প্রশাসনিক অঞ্চল। এ অঞ্চলে ৫০ থেকে ৬০ হাজারের মতো লোকের বসবাস। ঐতিহ্যবাহী এই দ্বীপরাষ্ট্রে এক সময় বাস করতো দুঃসাহসী ভাইকিংসদের একটি বিশেষ গোত্র। সেসময় থেকে অস্তিত্ব রক্ষার নামে এই জনগোষ্ঠীর মধ্যে চলে আসছে সমুদ্র উপকূলে ডলফিন বলিদানের সংস্কৃতি।

হাইতির প্রধানমন্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা
হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরির দেশত্যাগে নিষেধাজ্ঞা আনা হয়েছে। প্রেসিডেন্ট জোভেনেল ময়িজকে হত্যার ঘটনায় জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত চলছে। ফলে তদন্ত চলাকালীন তিনি যেন দেশ থেকে অন্য কোথাও যেতে না পারেন সেজন্যই এই নিষেধাজ্ঞা আনা হয়েছে।

প্রধানমন্ত্রী হেনরির বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠনের আবেদন জানিয়েছেন দেশটির এক প্রসিকিউটর। প্রেসিডেন্ট ময়িজ হত্যাকাণ্ডের প্রধান সন্দেহভাজন জোসেফ ফেলিক্স বাদিওর সঙ্গে হেনরির সম্পৃক্ততার বিষয়ে তার কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া
আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় বুধবার দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী নিশ্চিত করেছে। সম্প্রতি চীনের পররাষ্ট্রমন্ত্রী সিউল সফর করেছেন। এর মধ্যেই পিয়ংইয়ং এই পদক্ষেপ নিলো।

এর আগে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। পিয়ংইয়ং জানিয়েছে, ওই পরীক্ষা সফল হয়েছে। দেশটির জাতীয় প্রতিরক্ষা বিজ্ঞান একাডেমি আরও উন্নত ও নতুন ধরনের ওই দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। এই ক্ষেপণাস্ত্র দেড় হাজার কিলোমিটার (৯৩০ মাইল) দূর থেকে লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]