টাইমসের একশ প্রভাবশালীর তালিকায় আবদুল গানি বারাদার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৩ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১
ছবি: সংগৃহীত

বিশ্বের একশ প্রভাবশালী ব্যক্তির তালিকায় এবার উঠে এলো তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও আফগান সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গানি বারাদারের নাম। বিখ্যাত টাইমস ম্যাগাজিনের ২০২১ সালের জরিপে, প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে তালেবানের এ নেতা স্থান পেলেন। বুধবার একশ প্রভাবশালীর নামের তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি।

আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট তালেবান নিয়ন্ত্রণে নেওয়ার সময় সমঝোতার কেন্দ্রবিন্দুতে ছিলেন এই নেতা। সেসময় তালেবানের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন তিনি যেমন, তালেবানের কাবুল দখলের সময় রক্তপাতহীন লড়াই, আফগানিস্তানের সবাইকে সাধারণ ক্ষমা করে দেওয়া এবং প্রতিবেশী দেশ, বিশেষ করে চীন ও পাকিস্তানের সঙ্গে যোগাযোগ এবং সফরের বিষয়ে।

একজন শান্ত, অগোচরে থাকা ব্যক্তি বারাদার, যিনি খুব কমই প্রকাশ্যে বক্তব্য রাখেন। তবুও তালেবানের মধ্যে তিনিই দেশটির আর্থিক সহায়তার পথ খোলার জন্য আলোচনার দায়ভার নিতে পারেন। টাইমসের জরিপে তাকে ‘ক্যারিশমাটিক সামরিক নেতা’ ও ‘গভীর ধার্মিক ব্যক্তি’ বলা হয়েছে।

তালেবানের অন্তর্বর্তীকালিন সরকারের উপ-প্রধানমন্ত্রী হয়েছেন তিনি। তরুণদের কাছে গ্রহণযোগ্য অন্য তালেবান নেতাদেরও শীর্ষ স্থানে বসিয়েছেন। এখন তিনি আফগানিস্তানের ভবিষ্যতের ভিত্তি হিসেবে দাঁড়িয়ে আছেন বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি খবর ছড়িয়ে পড়ে, অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে গোলাগুলিতে নিহত হয়েছেন তালেবানের অন্যতম এ নেতা। তবে বুধবার আবদুল গানি বারাদার একটি ভিডিও সাক্ষাৎকার দিয়েছেন। রাষ্ট্রীয় টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি তার অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে নিহতের খবরের বিষয়টি অস্বীকার করে বলেন, না, এটা সত্য নয়, আমি ঠিক আছি, ভালো আছি। দোহাভিত্তিক তালেবানের রাজনৈতিক কার্যালয় তার এ সাক্ষাতকার টুইটারে পোস্ট করে।

এসএনআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]