কাবুল থেকে লোকজন সরাতে দেরি, ডাচ পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৪১ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে নাগরিকদের সরিয়ে নিতে দেরি হওয়ায় অনাস্থা ভোটে হেরে যাওয়ার পর পদত্যাগ করেছেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী সিগরিদ কাগ। বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দেন তিনি। খবর আল জাজিরার।

পররাষ্ট্রমন্ত্রী সিগরিদ কাগ স্বীকার করেন যে, সরকারের ধীরগতির কারণে কিছু স্টাফ এবং যারা ডাচ সেনাদের জন্য কাজ করেছেন তাদের সরিয়ে নেওয়া সম্ভব হয়নি সেসময়।

বৃহস্পতিবার পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব উত্থাপন করা হলে ভোট হয়। অনাস্থা প্রস্তাবের পক্ষে ৭৮টি এবং বিপক্ষে ৭২টি ভোট পড়ে।

jagonews24

এসময় অধিকাংশ সদস্য মনে করেন, আফগানিস্তান থেকে তাদের নাগরিক ও যে সব আফগান যুদ্ধের সময় সাহায্য করেছিলেন দেশটির সেনাদের, তাদের সরিয়ে নিতে দেরি হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ঠিকভাবে পরিস্থিতি সামাল দিতে পারেননি। এরপর অনাস্থা ভোটে হেরে যান সিগরিদ।

অনাস্থা ভোট পাস হওয়ার পর সিগরিদ তাৎক্ষণিকভাবে তার পদত্যাগের ঘোষণা দেন। এসময় তিনি বলেন, পার্লামেন্ট মনে করেছে, মন্ত্রিসভা দায়িত্বজ্ঞানহীন কাজ করেছে। তিনি আরও বলেন, মন্ত্রী হিসাবে আমি দায় স্বীকার করতে বাধ্য।

আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর ভয় আর আতঙ্কে দেশ ছাড়তে শুরু করেন বহু মানুষ। এসময় নিজ দেশের নাগরিকদেরও ফিরিয়ে নেন বিভিন্ন দেশ। আফগান যুদ্ধের অবসান ঘটিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা ৩১ আগস্ট কাবুল ত্যাগ করে। এর মাঝে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে ও গোলাগুলিতে নিহত হন ৩০ জনের মতো। কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মারা যান আরও ১৭৫ জন। আহত হন আরও দেড় শতাধিক মানুষ।

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]