সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্যের মর্যাদা পেয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২১

তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ২১তম শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। এতে আনুষ্ঠানিকভাবে ইরানকে নতুন সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। পার্সটুডে জানিয়েছে এ তথ্য।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান টুইটারে এক পোস্টের মাধ্যমে জানিয়েছেন, সাংহাই সহযোগিতা সংস্থার নেতারা সর্বসম্মতিক্রমে ইরানের সদস্যপদ অনুমোদন দিয়েছেন।

তিনি আরও বলেন, এ সংস্থার কৌশলগত সদস্য পদ, ইরান এবং প্রতিবেশী ও ইউরেশিয়ার দেশগুলোর মধ্যে পূর্ণাঙ্গ সহযোগিতার দরজা খুলে দেবে।

২১তম শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইরানের সদস্য পদ পাওয়ার বিষয়টি ঘোষণা করেন। এবারের সম্মেলনে আটটি সদস্য দেশ অংশ নিয়েছে। সম্মেলনে যোগ দিয়েছে চার পর্যবেক্ষক রাষ্ট্রও। 

চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান এবং তাজিকিস্তানের রাষ্ট্রপ্রধানদের দ্বারা সীমান্ত অঞ্চলগুলোতে সামরিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সালের ২ এপ্রিল চীনের সাংহাইয়ে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সাংহাই ফাইভ গঠন করা হয়। ১৯৯৭ সালে এসব দেশ রাশিয়ার মস্কোয় একটি বৈঠকে সীমান্ত অঞ্চলগুলোতে সামরিক বাহিনী হ্রাস সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করে।

২০০১ সালে এতে সদস্য হয় উজবেকিস্তান। ২০০৫ সালে কাজাখস্তানের আস্তানায় শীর্ষ সম্মেলনে ভারত, ইরান, মঙ্গোলিয়া এবং পাকিস্তানের প্রতিনিধিরা প্রথমবারের মতো শীর্ষ সম্মেলনে যোগ দেন। ২০১৭ সালে ভারত এবং পাকিস্তান আনুষ্ঠানিকভাবে সংস্থায় পূর্ণ সদস্য পদ পায়। ইরান এর আগে পর্যবেক্ষক সদস্যের দায়িত্ব পালন করেছে। এবার পূর্ণ সদস্য পদ পেল।

এসএনআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]