মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর অপেক্ষায় ১০ হাজার অভিবাসী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২১

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলের ডেল রিও সীমান্তে ১০ হাজারের বেশি অভিবাসী জড়ো হয়েছেন। তারা মেক্সিকো-টেক্সাস আন্তর্জাতিক ব্রিজের নিচে অস্থায়ী ক্যাম্পস করেছেন।

সেখানে প্রায় দুই সপ্তাহ ধরে অভিবাসীরা অসহায় দিন কাটাচ্ছেন। এসব অভিবাসীদের অধিকংশই হাইতি থেকে এসেছেন। তারা যুক্তরাষ্ট্রে প্রবেশের অপেক্ষায় রয়েছেন। খবর আল-জাজিরার।

অভিবাসীরা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ক্যাম্পে খাবার ও পানির ব্যাপক সঙ্কট দেখা দিয়েছে। তারা যুক্তরাষ্ট্রের সীমান্তের ভেতরে থাকলেও মার্কিনিরা তাদের খাবার-পানি সরবরাহ করছে না। তাদেরকে ক্যাম্প থেকে যুক্তরাষ্ট্রের দিকে ঢুকতে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বাধ্য হয়ে তারা মেক্সিকোতে ফিরে গিয়ে খাবার-পানি সংগ্রহ করে ক্যাম্পে আনছেন।

jagonews24

তবে অনেক অভিবাসী গণমাধ্যমকে জানিয়েছেন, তারা যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য মার্কিন সীমান্ত কর্মকর্তাদের কাছ থেকে অনুমতির কাগজপত্র পেয়েছেন। শুধুমাত্র আনুষ্ঠানিকভাবে প্রবেশের অপেক্ষায় রয়েছেন।

জেফ জিউন নামে হাইতি থেকে আসা একজন অভিবাসী রয়টার্সকে বলেন, ‘আমি কুড়িয়ে পাওয়া বোতল পরিষ্কার করে তাতে পানযোগ্য পানি বিক্রি করতাম। তাতে সারাদিনে আমার যা আয় হয়, তা দিয়ে পরিবারের চার সদস্যের বেঁচে থাকা অসম্ভব। আমরা কাজ চাই। কাজের সন্ধানে টেক্সাসে যেতে চাই।’

ক্যাম্পে খাদ্য-পানি সঙ্কটে তার ১০ বছরের সন্তান অসুস্থ হয়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমার ১০ বছরের ছেলে কয়েকদিন ধরে অসুস্থ। সে আমাকে সারাক্ষণ জিজ্ঞেস করে, বাবা আমরা কবে এ ক্যাম্প ছাড়বো? আমি তাকে আশ্বাস দিয়ে দুই সপ্তাহ পার করেছি।’

jagonews24

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ডেল রিও আন্তর্জাতিক ব্রিজটি মেক্সিকোর কিউড্যাড অ্যাকোনা শহরকে যুক্তরাষ্ট্রের টেক্সাসের সঙ্গে যুক্ত করেছে। হাইতি থেকে আসা অভিবাসীরা ওই ব্রিজের নিচে অস্থায়ী ক্যাম্প করেছেন। তবে সেখানে এখন খাবার-পানির সঙ্কট প্রকট।

ডেল রিওয়ের মেয়র ব্রুনো রালফি লোজানো জানিয়েছেন, বৃহস্পতিবার পর্যন্ত তিনি ১০ হাজার ৫০৩ জন অভিবাসীর তালিকা পেয়েছেন, যার মধ্যে ওইদিন সকালে ক্যাম্পে আসে প্রায় ৮ হাজার ২০০ অভিবাসী। পরিস্থিতি ভয়াবহ, ক্যাম্পে মানবিক সঙ্কট দেখা দিয়েছে। নির্দেশনা পেলে আমরা ব্যবস্থা নেব।

jagonews24

যুক্তরাষ্ট্রের কাস্টম অ্যান্ড বর্ডার পেট্রলের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ডেল রিও ব্রিজের নিচে অভিবাসী ক্যাম্পে নিরাপত্তা ও মানবিক সহায়তা বাড়াতে সেখানে কর্মী বাড়ানো হয়েছে। খুব দ্রুতই তাদেরকে সেখান থেকে সরিয়ে আনার কাজ শুরু করা হবে।

অভিবাসীবিষয়ক সংগঠনগুলো জানিয়েছে, হাইতিতে ২০১০ সালে ভয়াবহ ভূমিকম্পের পর উত্তর আমেরিকার দেশগুলোতে পাড়ি জমানো অভিবাসীরা ওই ক্যাম্প করেছেন। তারা এখন উন্নত জীবনযাপনের আশায় মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমাতে চাইছেন।

এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]