সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কর্মজীবীদের জন্য কোভিড-১৯ ‘গ্রিন পাস’ বাধ্যতামূলক করলো ইতালি

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে সব কর্মজীবীদের জন্য ‘গ্রিন পাস’ বাধ্যতামূলক করেছে ইতালি সরকার।বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ইউরোপের অন্যতম অর্থনৈতিক দেশ হিসেবে প্রথম এ ঘোষণা দেওয়া হলো। আগামী ১৫ অক্টোবরের পর থেকে কর্মজীবীদের করোনার হেলথ পাস দেখাতে হবে। খবর আল জাজিরার। করোনা মহামারিতে বিপর্যয়ের মধ্য দিয়ে যাওয়া দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির তরফ থেকে বৃহস্পতিবার এ ঘোষণা এলো। বলা হচ্ছে, সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানের কর্মীদের টিকা দেওয়ার প্রমাণপত্র, সম্প্রতি করোনা টেস্টের নেগেটিভ রিপোর্ট অথবা সুস্থ হওয়ার পর পূর্বের ছয় মাসের কাজের অনুমতিপত্র দেখাতে হবে।

রাশিয়ায় শুরু হলো ৩ দিনের পার্লামেন্ট নির্বাচন

ক্রেমলিনের সমালোচকদের কয়েক বছর ধরে দমন-পীড়ন চালানোর অভিযোগের মধ্য দিয়ে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) শুরু হলো রাশিয়ার তিন দিনের পার্লামেন্ট নির্বাচন। এবারও জয়ের আশা দেশটির ক্ষমতাসীন দল ইউনাইটেড রাশিয়ার। খবর আল জাজিরার।
পার্লামেন্ট ও স্থানীয় নির্বাচনের ভোটগ্রহণ চলছে বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়ার ১১টি টাইম জোনের বিস্তৃত অঞ্চলে। মস্কোর বাসিন্দারা যখন ঘুমাতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তখন পূর্বাঞ্চলের চুকুতখা ও কামচাটকা এলাকার লোকের ছুটছেন ভোটকেন্দ্রে।
এবারের নির্বাচনে ১৪টি দল অংশ নিচ্ছে। আগামী রোববার পর্যন্ত চলবে ভোটগ্রহণ। দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রধান ইলা পামফিলোভা ভোটারদের আহ্বান জানিয়ে বলেন, চলুন ভোট দিতে যাই।

সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্যের মর্যাদা পেয়েছে ইরান

তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ২১তম শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। এতে আনুষ্ঠানিকভাবে ইরানকে নতুন সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। পার্সটুডে জানিয়েছে এ তথ্য। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান টুইটারে এক পোস্টের মাধ্যমে জানিয়েছেন, সাংহাই সহযোগিতা সংস্থার নেতারা সর্বসম্মতিক্রমে ইরানের সদস্যপদ অনুমোদন দিয়েছেন।

বিবাদমান এলাকা থেকে ভারত-চীনের সেনা প্রত্যাহারই সমাধান: জয়শঙ্কর

হিমালয়ঘেঁষা বিবাদমান সীমান্ত থেকে ভারত ও চীনের সৈন্য প্রত্যাহার করা হলেই কেবল নয়াদিল্লি-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন হবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে উদ্দেশ্য করে এ কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বৃহস্পতিবার (১৬ সেপ্টম্বর) তাজিকিস্তানের রাজধানী দুশানেবেতে আঞ্চলিক সম্মেলনের ফাঁকে এক বৈঠকে আলাপ করছিলেন দুই পররাষ্ট্রমন্ত্রী। খবর আল- জাজিরা। বৈঠকের পর এস জয়শঙ্কর তার টুইটার অ্যাকাউন্টে এক বার্তায় বলেন, আমাদের সীমান্ত এলাকায় ডিজেনগ্যাজমেন্ট (মুখোমুখি অবস্থান থেকে সরে আসা) নিয়ে আলোচনা হয়েছে। এটা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যে শান্তি পুনঃপ্রতিষ্ঠা ও সহাবস্থানের স্বার্থে এটা জরুরি, যা দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নের ভিত্তি।

৬ থেকে ১২ বছর বয়সীদের টিকা দিচ্ছে কম্বোডিয়া

স্কুল খোলার সময় সবার জন্য করোনার টিকা নিশ্চিত করতে চায় কম্বোডিয়ার সরকার। এ লক্ষ্যে এবার ৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়া শুরু হলো দেশটিতে। খবর বিবিসির। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন বলেন, শিশুদের জীবন নিরাপদ রাখা আমাদের দায়িত্ব। তিনি বলেন, আমরা নিশ্চিত করতে চাই যে স্কুলে ফিরলে, শিক্ষার্থী ও তাদের শিক্ষকরা করোনা (কোভিড-১৯) থেকে যেনো নিরাপদ থাকে। প্রধানমন্ত্রী হুন সেন স্বাস্থ্য-সংশ্লিষ্টদের গবেষণা করারও নির্দেশনা দিয়েছেন যে, তিন থেকে পাঁচ বছরের বাচ্চাদের টিকা দেওয়া যাবে কিনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১২ বছরের কম বয়সীদের করোনা টিকা দেওয়ার ব্যাপারে সতর্ক থাকার কথা জানিয়েছে। সংস্থাটি বলছে, শিশুদের টিকা দেওয়ার ক্ষেত্রে আরও বেশি কার্যকর প্রমাণাদি দরকার।

‘চীনবিরোধী’ বাণিজ্যিক জোটে যোগ দিতে আবেদন চীনের

এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর অংশীদারত্বমূলক বাণিজ্য চুক্তি সিপিটিপিপি’তে যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে চীন। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) চীনা বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েন্তাও নিউজিল্যান্ডের বাণিজ্যমন্ত্রী ও সিপিটিপিপির বর্তমান ডিপোজিটরি ড্যামিয়েন ও’কনরের কাছে জোটে যোগদানের জন্য লিখিত আবেদন করেছেন। চীনা বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের খবর অনুসারে, বৈশ্বিক বাণিজ্যে নেতৃত্বদানকারী ভূমিকা পাকাপোক্ত করা ও যুক্তরাষ্ট্রের ওপর চাপবৃদ্ধির লক্ষ্যে সিপিটিপিপি’তে যোগ দিতে চায় চীন।

মার্কিন আচরণে ক্ষুব্ধ ফ্রান্স, বাইডেনকে ট্রাম্পের সঙ্গে তুলনা

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদারে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াকে নিয়ে নতুন জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত বুধবার (১৫ সেপ্টেম্বর) তিন দেশের সরকারপ্রধান যৌথভাবে এ জোটের ঘোষণা দেন। চুক্তি অনুসারে, অস্ট্রেলিয়াকে নিউক্লিয়ার সাবমেরিন তৈরিতে সাহায্য করবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বিশ্লেষকদের মতে, এই জোট গঠন হয়েছে মূলত চীনা প্রভাব ঠেকাতে। তবে এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ফ্রান্সও। স্বার্থে আঘাত লাগায় সরাসরি বাইডেনের সমালোচনা করতেও ছাড়েনি তারা। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর, ২০১৬ সালে ফ্রান্সের কাছ থেকে ডিজেলচালিত সাবমেরিন কিনতে কয়েকশ কোটি ডলারের চুক্তি করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেটি বাদ দিয়ে এবার পারমাণবিক শক্তিচালিত অত্যাধুনিক সাবমেরিন তৈরিতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের সঙ্গে চুক্তি করেছে অজি সরকার।

আফগান নারীবিষয়ক মন্ত্রণালয়ে নারীদেরই ঢোকা বন্ধ

রোজকার রুটিন অনুযায়ী প্রস্তুত হয়ে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকালে কাবুলের নারীবিষয়ক মন্ত্রণালয়ে গিয়েছিলেন এর নারী কর্মীরা। কিন্তু সেখানে পৌঁছে এদিন বাধার মুখে পড়তে হয় তাদের। কোনো নারী কর্মীকেই ভেতরে যেতে দেয়নি তালেবান। রাশিয়ার রাষ্ট্রপরিচালিত বার্তা সংস্থা স্পুটনিক নিউজ এক আফগান কর্মীর বরাতে জানিয়েছে, বৃহস্পতিবার আফগানিস্তানের নারীবিষয়ক মন্ত্রণালয়ের চার নারী কর্মীকে ভেতরে যেতে বাধা দেন এক তালেবান যোদ্ধা। তবে পুরুষ কর্মীদের ঠিকই ঢুকতে দেওয়া হয়েছে। এ নিয়ে মন্ত্রণালয়ের কাছে বিক্ষোভ করতে চান ওই নারীরা।

কাবুল থেকে লোকজন সরাতে দেরি, ডাচ পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে নাগরিকদের সরিয়ে নিতে দেরি হওয়ায় অনাস্থা ভোটে হেরে যাওয়ার পর পদত্যাগ করেছেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী সিগরিদ কাগ। বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দেন তিনি। খবর আল জাজিরার। পররাষ্ট্রমন্ত্রী সিগরিদ কাগ স্বীকার করেন যে, সরকারের ধীরগতির কারণে কিছু স্টাফ এবং যারা ডাচ সেনাদের জন্য কাজ করেছেন তাদের সরিয়ে নেওয়া সম্ভব হয়নি সেসময়।

মোদীর জন্মদিন আজ, ভারতজুড়ে উৎসবের আমেজ

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন আজ। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ৭১ বছরে পা রেখেছেন প্রভাবশালী এ নেতা। তার জন্মদিনকে ঘিরে ভারতজুড়ে করোনারোধী টিকাদানের মহোৎসব শুরু করেছে ক্ষমতাসীন বিজেপি। একদিনে সর্বোচ্চ টিকাদানের রেকর্ড ভাঙার লক্ষ্য নিয়েছে তারা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবর অনুসারে, মোদির জন্মদিন ও ‘জনসেবায় ২০ বছর’ পূর্তি উপলক্ষে ২০ দিনব্যাপী ‘সেবা ও সমর্পণ অভিযান’ শুরু করেছে বিজেপি।

৯০ দিনের মিশন শেষে ফিরলেন ৩ চীনা নভোচারী

চীনের দীর্ঘ মহাকাশ মিশন (৯০ দিন) শেষে তিনজন নভোচারী অবশেষে পৃথিবীতে পৃথিবীতে ফিরে এসেছেন। এই তিন নভোচারী পৃথিবীর ৩৮০ কিলোমিটার (২৪০ মাইল) উপরে চীনের তৈরি মহাকাশ স্টেশন তিয়ানহে মডিউলে অবস্থান করছিলেন। নিই হাইশেং, লিউ বোমিং এবং টাং হনবো শুক্রবার (১৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর একটা ৩৫ মিনিটে আবার মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে অবতরণ করেন। খবর বিবিসির। গোবি মরুভূমি থেকে তারা মহাকাশে যাত্রা শুরু করেন গত ১৭ জুন। এরপর অভিযান শেষে বৃহস্পতিবার স্পেস স্টেশন থেকে নিজেদের বিচ্ছিন্ন করে, শেনঝু-১২ নামের মহাকাশযানে ওঠেন তারা। সফল অভিযান শেষে পা রাখলেন পৃথিবীতে।

এসএনআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]