কাবুল থেকে লোকজন সরাতে দেরি, এবার ডাচ প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৩ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২১
ছবি : সংগৃহীত

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে নাগরিকদের সরিয়ে নিতে দেরি হওয়ায় সংসদ সদস্যদের তোপের মুখে এবার নেদারল্যান্ডসের প্রতিরক্ষামন্ত্রী অঙ্ক বিজলেভেল্ড পদত্যাগ করলেন। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) তিনি পদত্যাগের ঘোষণা দিয়ে, গত মাসে আফগানিস্তান থেকে লোকজনদের সরিয়ে নেওয়ার ক্ষেত্রে ব্যর্থতার দায় স্বীকার করেন। এর আগে বৃহস্পতিবার একই ইস্যুতে পদত্যাগ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সিগরিদ কাগ। খবর আল জাজিরার।

দেশটির উচ্চপদস্থ এই দুই নেতা আফগানিস্তান থেকে তাদের নাগরিক ও যে সব আফগান যুদ্ধের সময় সাহায্য করেছিলেন দেশটির সেনাদের, তাদের নির্ধারিত সময়ে সরিয়ে নিতে ব্যর্থ হয়েছেন বলে মনে করেন অধিকাংশ সংসদ সদস্য। ঠিকভাবে পরিস্থিতি সামাল দিতে পারেননি তারা।

যদিও অঙ্ক বিজলেভেল্ড বলেন, যারা আফগানিস্তানে এখনো আছেন এবং আমাদের নিরাপত্তার ওপর নির্ভর করেন, তাদের আনার জন্য আমি আমাদের মিশন শেষ করতে চেয়েছিলাম। কিন্তু এটি এখন আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে। ফলে যারা আমার জন্য কাজ করেন তাদের কাজে আমি বাধা দিতে চাই না। তাই পদত্যাগের এ সিদ্ধান্ত।

আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর ভয় আর আতঙ্কে দেশ ছাড়তে শুরু করেন বহু মানুষ। এসময় নিজ দেশের নাগরিকদেরও ফিরিয়ে নেন বিভিন্ন দেশ। আফগান যুদ্ধের অবসান ঘটিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা ৩১ আগস্ট কাবুল ত্যাগ করে। এর মাঝে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে ও গোলাগুলিতে নিহত হন ৩০ জনের মতো। কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মারা যান আরও ১৭৫ জন। আহত হন আরও দেড় শতাধিক মানুষ।

এসএনআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]