সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নিরাপদ নগর সূচকে আরও দুইধাপ এগোলো ঢাকা
নিরাপদ নগর সূচকে আরও দুইধাপ এগোলো ঢাকা। দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের তৈরি সূচকে বিশ্বের ৬০টি শহরের মধ্যে এ বছর ৫৪তম হয়েছে বাংলাদেশের রাজধানী। দক্ষিণ এশিয়ার মধ্যে এর নিচে রয়েছে কেবল পাকিস্তানের বৃহত্তম শহর করাচি। এছাড়া ভারতের নয়া দিল্লি ৪৮ এবং মুম্বাই রয়েছে ৫০তম অবস্থানে।

এর আগে, ২০১৭ সালে নিরাপদ নগরীর তালিকায় নিচের দিক থেকে তৃতীয়, অর্থাৎ ৫৮তম হয়েছিল ঢাকা। ২০১৯ সালের সূচকে এর অবস্থান দাঁড়ায় ৫৬তম। সেই হিসাবে, প্রতিবার ধারাবাহিকভাবে দুই ধাপ করে এগিয়েছে ঢাকা মহানগরী।

ড্রোন হামলায় ১০ আফগান নিহত হওয়ার কথা স্বীকার করলো যুক্তরাষ্ট্র
আফগানিস্তানের রাজধানী কাবুলে আইএসের গাড়ি ভেবে চালানো ড্রোন হামলায় শিশুসহ নিরীহ ১০ আফগান নাগরিক নিহত হওয়ার কথা স্বীকার করলো যুক্তরাষ্ট্র। কাবুল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের এক দিন আগে, ২৯ আগস্ট ওই ড্রোন হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের তদন্তে এ তথ্য উঠে এসেছে। খবর বিবিসির।

এর আগে, যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট এ ঘটনার অনুসন্ধান চালায় এবং তারা জানায়, ওই হামলায় নিহতরা কেউ আইএস জঙ্গি ছিল না।

যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার দূতকে ডেকে পাঠিয়েছে ফ্রান্স
যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় নিযুক্ত নিজ দেশের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে ফ্রান্স। আলোচনা করার জন্য এই দুই রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছে বলে ফ্রান্সের পক্ষ থেকে জানানো হয়েছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদারে নতুন একটি ত্রিদেশীয় জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত চীনের প্রভাব মোকাবিলা করতেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যকে নিয়ে এ জোট গড়েছেন তিনি। নতুন এই জোটের নাম দেওয়া হয়েছে এইউকেইউএস।

মূলত ওই জোটের কারণেই ক্ষেপেছে ফ্রান্স। এই চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। এর আগে অস্ট্রেলিয়ার সঙ্গে সাবমেরিন বিষয়ে একটি চুক্তি করেছে ফ্রান্স। তাদের কয়েক হাজার কোটি ডলারের চুক্তি থাকার পরেও অস্ট্রেলিয়ার সঙ্গে অন্য দেশের এই চুক্তি ফ্রান্স মেনে নিতে পারছে না।

তালিকায় জালিয়াতি, বিশ্বব্যাংকের ‘ডুয়িং বিজনেস’ সূচক প্রকাশ বন্ধ
দেশে দেশে ব্যবসায়িক সুযোগ-সুবিধা ও পরিবেশের তথ্য জানিয়ে দীর্ঘদিন ধরে ‘ডুয়িং বিজনেস রিপোর্ট’ প্রকাশ করে আসছিল বিশ্বব্যাংক। এতে দেশগুলো কতটা ব্যবসাবান্ধব, তা তুলে ধরা হতো। ফলে বিনিয়োগকারীদের কাছে বেশ গুরুত্বপূর্ণ ছিল প্রতিবেদনটি। কিন্তু এ তালিকায় নাম উপরে-নিচে বসানোর জন্য দেন-দরবার হতো বলে সম্প্রতি অভিযোগ ওঠে। পরে এ নিয়ে তদন্তে নামে কর্তৃপক্ষ। তাতে দেখা যায়, চীন ও সৌদি আরবের নাম জালিয়াতির মাধ্যমে যোগ্য অবস্থানের চেয়ে কয়েকধাপ উপরে ওঠানো হয়েছিল। এর জেরে শেষপর্যন্ত ‘ডুয়িং বিজনেস’ সূচক প্রকাশই বন্ধ করে দিয়েছে বিশ্বব্যাংক। তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবর অনুসারে, উইলমারহেল নামে একটি আইনবিষয়ক ফার্মকে তদন্তের দায়িত্ব দিয়েছিল বিশ্বব্যাংক। তদন্তকারীরা দেখতে পান, ২০১৭ সালে ব্যাংকের তৎকালীন প্রধান নির্বাহী ক্রিস্টালিনা জর্জিয়েভা ২০১৮ সালের সূচকে চীনের অবস্থান উপরে দেখাতে সহকর্মীদের চাপ দিয়েছিলেন। এর জন্য চীনকে বিশেষ ক্যাটাগরিতে বাড়তি পয়েন্ট দিতে বলেছিলেন তিনি।

সরকারের সঙ্গে ‘সমঝোতা’ করবেন না মাহাথির
বর্তমান সরকারের সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষর করবে না মাহাথিরের দল পেজুয়াং। দলের চেয়ারম্যান ড. তুন মাহাথির মোহাম্মদ বলেছেন, তার দলের সাংসদরা ফেডারেল সরকারের সঙ্গে সমঝোতা (এমওইউ) স্বাক্ষর করবে না।

১৮ সেপ্টেম্বর ল্যাংকাওয়িতে এক সংবাদ সম্মেলনে সাবেক প্রধানমন্ত্রী বলেন, তিনি বিশ্বাস করেন যে, সরকারকে নিয়ন্ত্রণে রাখতে বিরোধীদের অবশ্যই মুক্ত থাকতে হবে।

নয় মাস পর ফের ট্রাম্প সমর্থকদের তোড়জোড়, ক্যাপিটলে ‘হাই অ্যালার্ট’
যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন (ইউএস ক্যাপিটল) এলাকায় ফের সমাবেশ ডেকেছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা। তারা ‘শান্তিপূর্ণ’ সমাবেশের কথা বললেও নয় মাস আগের তিক্ত অভিজ্ঞতার কথা মাথায় রেখে আশ্বস্ত হতে পারছে না ক্যাপিটল কর্তৃপক্ষ। এরই মধ্যে সেখানে ‘হাই অ্যালার্ট’ জারি করা হয়েছে। মোতায়েন হচ্ছে কয়েকশ পুলিশ সদস্য।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, শনিবার (১৮ সেপ্টেম্বর) সমাবেশ ডেকেছেন ট্রাম্প-সমর্থকেরা। এ উপলক্ষে ক্যাপিটল ভবন ঘিরে বসানো হয়েছে আট ফুট উঁচু লোহার বেড়া। প্রয়োজনে প্রস্তুত রাখা হয়েছে ১০০ ন্যাশনাল গার্ড সদস্যকে। এছাড়া নিকটস্থ বিমানবন্দরে আগত যাত্রীদের চলছে কঠোর তল্লাশি।

অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধী বিক্ষোভ, গ্রেফতার শতাধিক
অনুমোদন না নিয়ে লকডাউনবিরোধী বিক্ষোভ করায় অস্ট্রেলীয় পুলিশ মেলবোর্ন থেকে ২৩৫ এবং সিডনি থেকে ৩২ জনকে গ্রেফতার করেছে। মেলবোর্নে সাত শতাধিক বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে পুলিশ মরিচের গুঁড়া ছিটায়। এসময় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে পুলিশের বেশ কয়েকজন কর্মকর্তা আহত হন। শনিবার (১৮ সেপ্টেম্বর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভিক্টোরিয়া পুলিশের কমান্ডার মার্ক গ্যালিয়ট গণমাধ্যমকে বলেন, একদল বিক্ষোভকারী এখানে এসেছে পুলিশের সঙ্গে লড়াই করতে, করোনা থেকে মুক্তির জন্য নয়। রাজ্যটিতে শনিবার নতুন করে ৫০০ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

কাবুল থেকে লোকজন সরাতে দেরি, এবার ডাচ প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ
আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে নাগরিকদের সরিয়ে নিতে দেরি হওয়ায় সংসদ সদস্যদের তোপের মুখে এবার নেদারল্যান্ডসের প্রতিরক্ষামন্ত্রী অঙ্ক বিজলেভেল্ড পদত্যাগ করলেন। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) তিনি পদত্যাগের ঘোষণা দিয়ে, গত মাসে আফগানিস্তান থেকে লোকজনদের সরিয়ে নেওয়ার ক্ষেত্রে ব্যর্থতার দায় স্বীকার করেন। এর আগে বৃহস্পতিবার একই ইস্যুতে পদত্যাগ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সিগরিদ কাগ। খবর আল জাজিরার।

দেশটির উচ্চপদস্থ এই দুই নেতা আফগানিস্তান থেকে তাদের নাগরিক ও যে সব আফগান যুদ্ধের সময় সাহায্য করেছিলেন দেশটির সেনাদের, তাদের নির্ধারিত সময়ে সরিয়ে নিতে ব্যর্থ হয়েছেন বলে মনে করেন অধিকাংশ সংসদ সদস্য। ঠিকভাবে পরিস্থিতি সামাল দিতে পারেননি তারা।

যুক্তরাষ্ট্রে ৬৫ বছরের ঊর্ধ্বে সবাইকে বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন
করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রের ৬৫ বছরের ঊর্ধ্বে এবং উচ্চঝুঁকিতে থাকা লোকজনকে ফাইজার-বায়োএনটেকের বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন দিয়েছে দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। খবর আল জাজিরার।

এফডিএ’র উপদেষ্টা প্যানেল শুক্রবার আমেরিকানদের গণহারে বুস্টার ডোজ দেওয়ার বিষয়টি প্রত্যাখানও করে। আগামী সপ্তাহ থেকে করোনার ডেল্টা ধরন ঠেকাতে বাইডেন প্রশাসন বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করছিল। সে অনুযায়ী, ফাইজার গণহারে বুস্টার ডোজ দেওয়ার অনুমোদনের জন্য আবেদন করে। কিন্তু এফডিএ’র অধিকাংশ বিশেষজ্ঞ শুধু বয়স্ক ও যারা উচ্চঝুঁকিতে রয়েছেন তাদের জন্যই অনুমোদন দিলো।

মোদী সরকারের উন্নয়নের ভিডিওতে লস অ্যাঞ্জেলসের ছবি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১তম জন্মদিন উপলক্ষে একটি ভিডিও প্রকাশ করেছে বিজেপি। টুইটারে আপলোড করা ওই ভিডিওতে মোদীর শাসনামলে সমাজের বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের কথা তুলে ধরা হয়েছে। দেশের সমৃদ্ধশালী শহরের ছবিও দেখানো হয়েছে ভিডিও শেষের দিকে। আর সেখানেই যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ছবি ব্যবহারের অভিযোগ উঠেছে। ইতোমধ্যেই অনেকে তা চিহ্নিত করে সমালোচনাও করেছেন।

মাত্র কয়েকদিন আগেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি সরকারের সাফল্য দেখাতে ভারতের একটি গণমাধ্যমে পাতাজুড়ে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। কিন্তু তাতে যে ফ্লাইওভারের ছবি দেখানো হয়েছিল, তা ছিল কলকাতার মা ফ্লাইওভার। বিষয়টি নিয়ে বেশ সমালোচনা হয়েছে। ওই ঘটনার কয়েক দিন পরই ফের ভুল ছবি ব্যবহারের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]