সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুললো জাপান
বাংলাদেশসহ ছয় দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে জাপান। সোমবার (২০ সেপ্টেম্বর) থেকেই এসব দেশের ভ্রমণকারীরা ফের জাপানে প্রবেশ করতে পারবেন। সম্প্রতি এ ঘোষণা দিয়েছে জাপান সরকার। খবর জাপান টাইমসের।

নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়া দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা। অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের ভয়াবহতার কারণে গত জুনে দেশগুলো থেকে ভ্রমণ প্রায় শতভাগ নিষিদ্ধ করে জাপান সরকার। এমনকি এই ছয়টি দেশে অবস্থানকারীদের টিকা নেওয়া এবং জাপানে স্থায়ী বসবাসের অনুমতি থাকলেও প্রবেশ নিষিদ্ধ করা হয়। তবে সংক্রমণ পরিস্থিতির উন্নতি হওয়ায় কড়াকড়ি শিথিল করে ফের প্রবেশাধিকার দিয়েছে জাপান। অবশ্য সেক্ষেত্রে একগুচ্ছ শর্ত দিয়েছে তারা।

জাতিসংঘে বিশ্বনেতারা, থাকছেন টিকা না নেওয়া ব্রাজিলের প্রেসিডেন্টও
করোনাভাইরাস মহামারির মধ্যে আবারও বসছে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন। এতে যোগ দিতে এরই মধ্যে রাষ্ট্রপ্রধানরা পৌঁছাতে শুরু করেছেন নিউইয়র্কে। এবারের অধিবেশন উপলক্ষে শহরটিতে যাওয়া বিভিন্ন দেশের সরকারপ্রধান ও প্রতিনিধিদের করোনারোধী টিকা নেওয়ার প্রমাণপত্র দেখানোর দাবি জানিয়েছিল নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ। তবে জাতিসংঘের নিয়মবিরোধী হওয়ায় সেই দাবি ধোপে টেকেনি। ফলে অধিবেশনে উপস্থিত থাকতে পারছেন টিকা না নেওয়া ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জেইর বোলসোনারোও।

করোনার কারণে গত বছরের অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল পুরোপুরি ভার্চুয়ালি। এবারও সংক্রমণ শতভাগ নিয়ন্ত্রণে না আসায় জাতিসংঘের এক-তৃতীয়াংশ সদস্য দেশ ভিডিওবার্তা পাঠানোর মাধ্যমে অংশ নিতে পারে। তবে বাকি সদস্য দেশগুলোর প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি বা পররাষ্ট্রমন্ত্রীরা সশরীরেই হাজির থাকবেন নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে।

মালয়েশিয়ার আসন্ন নির্বাচনে লড়বেন নাজিব রাজাক
মালয়েশিয়ার আসন্ন নির্বাচনে লড়তে চান সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারের উদ্ধৃতি দিয়ে দেশটির জাতীয় দৈনিক ‘এফএমটির অনলাইনে’ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হলেও দুই বছর পর মালয়েশিয়ার আসন্ন নির্বাচনে অংশ নিতে চান দেশটির সাবেক এ প্রধানমন্ত্রী।

নাজিব রাজাক বলেন, আরোপিত অভিযোগগুলোই কেবল তাকে এ যাত্রায় বাধা দিতে পারে। ঘুষ কেলেঙ্কারিতে দণ্ডিত নাজিবের রাজনৈতিক দলের নাম ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও)। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। মাল্টি বিলিয়ন কেলেঙ্কারির অভিযোগে তিনি তিন বছর আগে ক্ষমতাচ্যুত হন। তাকে ১২ বছরের জন্য কারাদণ্ড দেওয়া হয়। তবে, আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন তিনি।

আফগানিস্তানে বিস্ফোরণে নিহত ৭, আহত ৩০
আফগানিস্তানের রাজধানী কাবুল ও পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে পরপর কয়েকটি বিস্ফোরণে অন্তত সাত জন নিহত এবং নারী শিশুসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। তালেবানের সূত্রের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে এ তথ্য।

নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে শনিবার তালেবানের গাড়ি লক্ষ্য করে পরপর চারটি বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এতে নারী-শিশুসহ বেশ কয়েকজন হতাহতের ঘটনা ঘটে। নাম প্রকাশ্যে অনিচ্ছুক তালেবানের এক নেতা জানিয়েছেন এ তথ্য।

‘ক্ষমা চাইলে হবে না, ক্ষতিপূরণ দিতে হবে যুক্তরাষ্ট্রকে’
আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত শিশুসহ নিরীহ ১০ আফগান নাগরিকের স্বজনরা ক্ষতিপূরণ দাবি করেছেন। তারা বলেছেন, যুক্তরাষ্ট্রের শুধু ক্ষমা চাইলে হবে না, তাদের আর্থিক ক্ষতিপূরণসহ পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

এর একদিন আগে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) কাবুলে সন্দেহভাজন আইএস সদস্যের গাড়ি লক্ষ্য করে ড্রোন হামলায় শিশুসহ ১০ বেসামরিক নাগরিক নিহত হওয়ার কথা স্বীকার করে দুঃখপ্রকাশ করে যুক্তরাষ্ট্র।

‘রহস্যময়’ জ্বরে মৃত্যুর হিড়িক, আতঙ্কে গ্রাম খালি উত্তর প্রদেশে
হঠাৎ দেখলে মনে হবে কেউ যেন জাদুবলে গ্রামের বেশিরভাগ মানুষকে অদৃশ্য করে দিয়েছে! ফাঁকা ঘরবাড়িতে রয়ে গেছে আতঙ্কের রেশ। কিন্তু কেন? কী কারণে খাঁ খাঁ করছে ভারতের উত্তর প্রদেশের ওই গ্রাম? এর জন্য দায়ী ‘রহস্যময়’ এক জ্বর। এরই মধ্যেই ১২ জনের প্রাণ কেড়েছে এই ব্যাধি। অসুস্থ হয়ে শয্যাশায়ী আরও অর্ধশতাধিক। তাই তো দলে দলে পালিয়ে যাচ্ছেন কানপুর নগর জেলার কুরসৌলি গ্রামের বাসিন্দারা।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস রোববার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, গ্রামের কয়েকটি বাড়িতে শুধু পুরুষেরা থেকে গেছেন। নারী ও শিশুদের পাঠিয়ে দেওয়া হয়েছে অন্য এলাকায়। বেশিরভাগ বাড়িই তালাবন্দি। গ্রামজুড়ে যেন ছড়িয়ে রয়েছে কোনো অলক্ষুনে ছায়া!

প্রেসিডেন্ট প্যালেসে ‘বারাদারকে ঘুষি মেরেছিলেন হাক্কানি’
আফগানিস্তানের নতুন সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গানি বারাদারকে হাক্কানি নেটওয়ার্কের প্রভাবশালী নেতা খলিল উর-রহমান হাক্কানি শারীরিকভাবে লাঞ্ছিত করেছেন বলে অভিযোগ উঠেছে। দেশটির প্রেসিডেন্ট প্যালেসে, সেপ্টেম্বর মাসের শুরুতে এ কোন্দলের ঘটনা ঘটে। খলিল তালেবান সরকারের শরণার্থীবিষয়ক মন্ত্রী। বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে জানা গেছে এসব তথ্য।

জানা গেছে, সরকার গঠন নিয়ে আলোচনার সময় বিশ্বের কাছে গ্রহণযোগ্য করে তুলতে তালেবান নন এমন নেতা ও সংখ্যালঘু নৃগোষ্ঠীর প্রতিনিধিসহ ‘অন্তর্ভুক্তিমূলক’ একটি মন্ত্রিসভা গঠনের জন্য জোর দিচ্ছিলেন বারাদার। আলোচনার এক পর্যায়ে যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত সন্ত্রাসী সংগঠন হাক্কানি নেটওয়ার্কের নেতা খলিলুর রহমান হাক্কানি তার চেয়ার থেকে উঠে দাঁড়ান এবং তালেবান নেতা বারাদারকে ‘ঘুষি’ মারেন।

ইন্দোনেশিয়ায় অভিযানে জঙ্গিগোষ্ঠীর প্রধানসহ নিহত ২
ইন্দোনেশিয়ায় নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে জঙ্গি সংগঠন ইস্ট ইন্দোনেশিয়া মুজাহিদিনের (এমআইটি) প্রধান আলী কালোরাসহ দুইজন নিহত হয়েছে। এই এমআইটি ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত বলে জানিয়েছে দেশটির পুলিশ।

সুলাওয়েসি দ্বীপের আঞ্চলিক সামরিক প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ফরিদ মাকরুফ জানান, শনিবার সুলাওয়েসি দ্বীপের একটি গ্রামে একটি যৌথ অভিযান চালানো হয়। এসময় দু’পক্ষের গোলাগুলিতে এমআইটির নেতা আলী কালোরা নিহত হয়। জঙ্গিগোষ্ঠীর আরেক সদস্য জাকা রমাদান ওরফে ইকরিমা গুলিবিদ্ধ হয়ে মারা যায়।

মহাকাশ ভ্রমণ শেষে ফিরলেন ৪ পর্যটক
মহাকাশে প্রথমবারের মতো ভ্রমণ করে নতুন মাইলফলক স্পর্শ করলেন চার পর্যটক। কক্ষপথে তিন দিনের ভ্রমণ শেষে শনিবার নিরাপদে ফিরেছেন তারা। সাধারণ পর্যটক হিসেবে মহাকাশ ও পৃথিবীর কক্ষপথে ভ্রমণ এবারই প্রথম। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (১৮ সেপ্টেম্বর) আটলান্টিক মহাসাগরে স্পেসএক্স-এর ক্যাপুসলে করে অতরণ করেন এই চার সাধারণ পর্যটক। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে গত বুধবার চারজনকে নিয়ে কক্ষপথের উদ্দেশে রওনা হয় স্পেসএক্সের ফ্যালকন নাইন রকেট। এই মহাকাশ যাত্রার নাম দেওয়া হয় ‘ইন্সপিরেশন ফোর’। এটিই প্রথম পূর্ণাঙ্গ বাণিজ্যিক ফ্লাইট।

ফলে পোকা, তাইওয়ান থেকে চীনের জামরুল-আতা আমদানি বন্ধ
তাইওয়ান থেকে জামরুল ও আতা আমদানি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে চীন। এসব ফলে পোকা পাওয়া যাচ্ছিল বলে অভিযোগ করেছে চীনা কর্তৃপক্ষ। তবে এটি রাজনৈতিক কারণেই বন্ধ করা হয়েছে বলে দাবি করেছে তাইওয়ান। খবর রয়টার্সের।

তাইপেই-বেইজিং সম্পর্কে দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলছে। ছোট্ট দ্বীপটিকে নিজেদের অংশ বলে দাবি করে চীন। নিজেদের আধিপত্য স্বীকার করাতে তাইওয়ানের ওপর ক্রমাগত রাজনৈতিক ও সামরিক চাপ বাড়িয়ে চলেছে তারা। দ্বন্দ্ব বাড়ছে অর্থনৈতিকভাবেও।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]