নতুন ‘স্নায়ুযুদ্ধ’ নয়, যুক্তরাষ্ট্র-চীনকে সতর্কতা গুতেরেসের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২১

চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে সম্ভাব্য নতুন স্নায়ুযুদ্ধের বিষয়ে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। পাশাপাশি শক্তিধর এ দেশ দুটিকে সম্পূর্ণরূপে অকার্যকর সম্পর্ক পুনরুদ্ধারের জন্য অনুরোধ করেছেন তিনি। সোমবার (২০ সেপ্টেম্বর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনকে সামনে রেখে গুতেরেস বলেন, যে কোনো মূল্যে একটি স্নায়ুযুদ্ধ এড়িয়ে অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশ দুটির উচিত জলবায়ু ইস্যুতে সহযোগিতা এবং বাণিজ্য ও প্রযুক্তি নিয়ে আরও জোরালোভাবে আলোচনা করা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তারা শুধু বিবাদের দিকেই এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, দেশ দুটির মধ্যে একটি কার্যকরী সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে বিশেষকরে পরাশক্তিগুলোর মধ্যে সুসম্পর্ক ছাড়া করোনা ভ্যাকসিন ও জলবায়ুসহ বৈশ্বিক অন্যান্য সমস্যার সমাধান করা যাবে না।

দুই বছর আগে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে বিভিন্ন রাজনৈতিক-বাণিজ্যিক ইস্যুতে দ্বন্দ্বের ফলে বিশ্ব দুই ভাগে বিভক্ত হয়ে পড়ার ঝুঁকি নিয়ে বিশ্ব নেতাদের সতর্ক করেছিলেন।

সেই আশঙ্কা পুনর্ব্যক্ত করে তিনি বলেন, প্রতিদ্বন্দ্বী দেশ দুটির ভূরাজনৈতিক ও সামরিক কৌশল বিপদ সৃষ্টি এবং বিশ্বকে দুইভাগে বিভক্ত করবে। তাই খুব দ্রুতই দুই দেশের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]