মৌমাছির কামড়ে প্রাণ গেলো ৬৩ পেঙ্গুইনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২১

দক্ষিণ আফ্রিকায় মৌমাছির আক্রমণে বিপন্ন প্রজাতির ৬৩টি পেঙ্গুইনের মৃত্যু হয়েছে। কেপটাউনের পাখি সংরক্ষণবাদীদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে এ তথ্য।

সুরক্ষিত এসব পেঙ্গুইনকে কেপটাউনের কাছে অবস্থিত ছোট শহর সাইমন’স টাউনে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। মৃত পেঙ্গুইনগুলোর শরীরে অন্য কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল পার্কের কর্মকর্তারা জানান, কেপ উপদ্বীপের বোল্ডারস সৈকতে এটি প্রথম বড় ধরনের আক্রমণের ঘটনা, যেখানে প্রতিবছর ৬০ হাজার মানুষ ঘুরতে যান। সামুদ্রিক জীববিজ্ঞানী ড. আলিসন কক বলেন, মৌমাছি আর পেঙ্গুইনরা সহাবস্থান করে।

তিনি বলেন, মৌমাছিরা উসকানি না দিলে সাধারণত কামড়ায় না। আমরা ধারণা করছি, কোনো মৌচাকে আঘাত লাগতে পারে যার কারণে তারা ঝাঁকে ঝাঁকে পালিয়ে যায় এবং আক্রমণাত্মক হয়ে ওঠে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।

Bird-2

‘দুর্ভাগ্যজনক যে মৌমাছিরা উড়ে যাওয়ার সময় হয়তো পেঙ্গুইনদের গ্রুপের বাধার মুখে পড়েছিল।’

পোস্ট মর্টেম রিপোর্টে দেখা গেছে, মৌমাছিরা পেঙ্গুইনদের চোখের চারপাশে কামড় দিয়েছে। একটি পেঙ্গুইনকে ২৭ বার কামড়িয়েছে মৌমাছি।

দক্ষিণ আফ্রিকার উপকূলে জীববৈচিত্র্য রক্ষার জন্য পেঙ্গুইনদের ভূমিকা অনস্বীকার্য। সংরক্ষণবাদীরা বলছেন, সমুদ্রবক্ষে পেঙ্গুইনদের সুরক্ষা নিশ্চিত করা কার্যত অসম্ভব হয়ে পড়েছে নানাবিধ কারণে। বিশেষজ্ঞদের আশঙ্কা, তাদের সংরক্ষণ করা না গেলে বিশ বছরের মধ্যে এই প্রজাতি পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যেতে পারে।

এসএনআর/এএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]