সাবমেরিন চুক্তি বিতর্কে ফ্রান্সের পাশে থাকছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৯ এএম, ২১ সেপ্টেম্বর ২০২১

নিউইয়র্কে জাতিসংঘের বৈঠক শুরু হচ্ছে আজ, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর)। তবে এ বৈঠকের আলোচনা এখন অন্য দিকে মোড় নিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) দেশগুলো জাতিসংঘের বৈঠকের সাইডলাইনে নিজেদের মধ্যে বৈঠক করবে বলে জানা গেছে। আর সেখানে প্রাধান্য পাবে সম্প্রতি ত্রিদেশীয় জোট গঠন -এইউকেইউএস-কে নিয়ে।

এর আগে সোমবার ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেন, আমাদেরও কিছু বিষয় জানার আছে। কিছু প্রশ্ন আছে, যার উত্তর পাওয়া দরকার।

সিএনএন-কে তিনি আরও বলেন, আমাদের এক সদস্য দেশের সঙ্গে এমন ব্যবহার করা হয়েছে, যা গ্রহণযোগ্য নয়। আমরা জানতে চাই কী হয়েছিল, কেন এটা হলো?

ইইউ-র অন্যতম কূটনীতিক জোসেপ বরেলও বলেন, ইইউ ফ্রান্সের পাশে আছে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদার করতে নতুন একটি ত্রিদেশীয় জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত চীনের প্রভাব মোকাবিলা করতেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যকে নিয়ে এ জোট। নতুন এই জোটের নাম দেওয়া হয়েছে এইউকেইউএস। মূলত ওই জোটের কারণেই ক্ষেপেছে ফ্রান্স। এই চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।

এর আগে অস্ট্রেলিয়ার সঙ্গে সাবমেরিন বিষয়ে একটি চুক্তি করে ফ্রান্স। তাদের কয়েক হাজার কোটি ডলারের চুক্তি থাকার পরেও অস্ট্রেলিয়ার সঙ্গে অন্য দেশের এই চুক্তি ফ্রান্স মেনে নিতে পারছে না। তাছাড়া দুই দেশের সঙ্গে অস্ট্রেলিয়ার নতুন চুক্তি হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে ফ্রান্সকে বিষয়টি জানানো হয় বলে অভিযোগ করছে দেশটি।

সূত্র: ডয়েচে ভেলে

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]